দেশে ৩০ থেকে ২৭-এ নেমেছে করোনা সংক্রমণ হার - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-০৮-০৫ ১৭:৫৭:০০

দেশে ৩০ থেকে ২৭-এ নেমেছে করোনা সংক্রমণ হার

নিউজ ডেস্ক  :  খুব সামান্য হলেও করোনা সংক্রমণ হার ও শনাক্ত কমছে। টানা পাঁচ দিন ধরেই এই প্রবণতা অব্যাহত রয়েছে। পাঁচ দিনে সংক্রমণ ৩০ থেকে ২৭ শতাংশে নেমেছে। তবে ঢাকার পাশাপাশি মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেটে। রাজধানীর পর গত কয়েক দিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ওইসব জেলায়। এই জেলাগুলোতে সংক্রমণ হার এখনও বেশি হচ্ছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরে সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মহানগরসহ ঢাকা জেলায়, এদিন ঢাকায় ৪৭ জনের মৃত্যু হয়েছে। এরপর কুমিল্লায় ১৭ জন, ব্রাহ্মণবাড়িয়ায় সাতজন ও সিলেট জেলায় ১৪ জন মারা গেছেন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যুর রেকর্ড হয়েছে। এ দিন সারা দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ২৬৪ জনের প্রাণহানি হয়েছে। সর্বোচ্চ মৃত্যু হলেও এদিন মৃত্যুশূন্য ছিল পাঁচ জেলা। জেলাগুলো হলো-রাঙ্গামাটি, নীলফামারী, কুড়িগ্রাম, সাতক্ষীরা ও পটুয়াখালী।

বিভাগভিত্তিক পরিসংখ্যানে দেখা গেছে, করোনা সংক্রমণে এ পর্যন্ত যারা মারা গেছেন, তাদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে চট্টগ্রামে। এই বিভাগের ১১টি জেলায় বৃহস্পতিবার পর্যন্ত চার হাজার ১৬৭ জনের মৃত্যু হয়েছে। আর ঢাকা বিভাগে সর্বোচ্চ ৯ হাজার ৮৮৭ জন মারা গেছেন। মোট মৃত্যুর ৪৫ শতাংশের বেশি ঢাকায় ও ১৯ শতাংশের বেশি চট্টগ্রাম বিভাগে।

জেলাভিত্তিক মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকায়; এখানে সর্বোচ্চ ছয় হাজার ৬৪২ জন মারা গেছেন। এরপর চট্টগ্রামে এক হাজার ১৪৬ জন ও কুমিল্লায় এক হাজার ১৪৩ জনের মৃত্যু হয়েছে। অন্য কোনো জেলায় মৃত্যুর সংখ্যা হাজারের ঘর অতিক্রম করেনি।

করোনায় মৃত্যু কমানোর কোনো উপায় সুযোগ রয়েছে কি না, জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক প্রফেসর ডা. বেনজির আহমেদ সংবাদকে বলেন, ‘সংক্রমণ যদি কমানো যেত তাহলে মৃত্যুও কম হতো। কিন্তু আমাদের এখানে দীর্ঘদিন ধরে একটানা ১০, ১২, ১৪ হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে। এ কারণে মৃত্যুও বেশি হচ্ছে।’

বিশে^র অনেক দেশেই মোট রোগীর ২ শতাংশের বেশি মৃত্যু হয়েছে উল্লেখ করে ‘আইইডিসিআর’র সাবেক এই পরিচালক আরও বলেন, ‘এ হিসেবে আমাদের এখানে যদি মোট রোগীর ১:৫ থেকে ১:৮ শতাংশ মৃত্যু হয়। সে ক্ষেত্রেও এখন প্রতিদিন দুই থেকে তিন শ’ রোগীর মৃত্যু অবধারিত।’

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে মোট শনাক্ত রোগীর মধ্যে এক দশমিক ৬৬ শতাংশের মৃত্যু হয়েছে।

করোনায় মৃত্যু বেশি হওয়ার ব্যাপারে জানতে চাইলে ‘কোভিড-১৯’ প্রতিরোধে সরকার গঠিত ‘জাতীয় কারিগরি পরামর্শক কমিটি’র সদস্য ও বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য প্রফেসর ডা. নজরুল ইসলাম সংবাদকে জানান, জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসা চিকিৎসা নেই। চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরও সংকট রয়েছে। প্রধানমন্ত্রী নির্দেশ দেয়ার পরও ২০টি জেলায় আইসিইউ স্থাপন করা হয়নি। আইসিইউ ও অক্সিজেন সংকট এবং চিকিৎসা না পাওয়ার কারণেই বেশি মৃত্যু হচ্ছে বলে মনে করছেন প্রবীণ এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।

বিভাগভিত্তিক তথ্যে দেখা গেছে, একদিনে মৃত ২৬৪ জনের মধ্যে সর্র্বোচ্চ ৮৭ জন ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা।

এ ছাড়া চট্টগ্রামে ৫৬ জন, রাজশাহীতে ১৯ জন, খুলনায় ৩৫ জন, বরিশালে ১৬ জন, সিলেটে ২৩ জন, রংপুরে ১৮ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৯০ জন, বেসরকারি হাসপাতালে ৫৫ জন এবং বাসায় মারা গেছেন ১৯ জন।

কমছে শনাক্ত ও সংক্রমণ হার :
দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুপাতে করোনা শনাক্তের হার ২৭ শতাংশে নেমেছে। পাঁচ দিন আগেও সংক্রমণ হার ৩০ শতাংশের বেশি ছিল।

২৪ ঘণ্টায় নতুন করে ১২ হাজার ৭৪৪ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। এ নিয়ে দেশে করোনা শনাক্তের মোট সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জনে।

এর আগের দিন করোনা শনাক্ত হয় ১৩ হাজার ৮১৭ জনের; ৩ আগস্ট ১৫ হাজার ৭৭৬ জনের, ২ আগস্ট ১৫ হাজার ৯৮৯ জনের এবং ১ আগস্ট ১৪ হাজার ৮৪৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়।

২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২৬৪ জন। এর আগে এক দিনে এত বেশি প্রাণহানি হয়নি। ২৭ জুলাই সর্বোচ্চ মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওই দিন ২৫৮ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদপ্তর। সর্বশেষ রেকর্ড মৃত্যু নিয়ে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ২১ হাজার ৯০২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বলা হয়, এদিন সুস্থ হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন। তাদের নিয়ে মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১ লাখ ৫৬ হাজার ৯৪৩ জন।

গত এক দিনে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ হাজার ৯৯৫ জনের। এখন পর্যন্ত ৭৯ লাখ ৯৫ হাজার ৬৭৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

শনাক্ত বিবেচনায় ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা সংক্রমণের হার ২৭ দশমিক ১২ শতাংশ এবং এ পর্যন্ত মোট শনাক্তের ১৬ দশমিক ৫৪ শতাংশ। এর আগে ৪ আগস্ট সংক্রমণের হার ছিল ২৭ দশমিক ৯১ শতাংশ, ৩ আগস্ট ২৮ দশমিক ৫৪ শতাংশ, ২ আগস্ট ২৯ দশমিক ৯১ শতাংশ, ১ আগস্ট ২৯ দশমিক ৯৭ শতাংশ ও ৩১ জুলাই সংক্রমণের হার ছিল ৩০ দশমিক ২৪ শতাংশ।

শনাক্ত বিবেচনায় মোট সুস্থ হয়েছে ৮৭ দশমিক ৪৭ শতাংশ এবং মারা গেছেন এক দশমিক ৬৬ শতাংশ রোগী।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১৪০ জন এবং নারী ১২৪ জন। আর এ পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৬৮৪ জন এবং নারী সাত হাজার ২১৮ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে তিনজনের বয়স ছিল ৯১ থেকে ১০০ বছরের মধ্যে। অন্যদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৫০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৫ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন মারা গেছেন। সূত্র- সংবাদ

আরো সংবাদ