পর্যটকের ভিড় কমেছে : হয়রানি রোধে সতর্ক প্রশাসন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-১৮ ১৪:৩০:৪৭

পর্যটকের ভিড় কমেছে : হয়রানি রোধে সতর্ক প্রশাসন

নিজস্ব প্রতিবেদক  :   টানা তিন দিনের ছুটি শেষ হওয়ায় পর্যটন নগরী কক্সবাজার সমুদ্র সৈকত খালি হতে শুরু করেছে। ইতোমধ্যে ৩০ থেকে ৪০ শতাংশ হোটেলের রুম খালি হয়ে গেছে। সেই হিসেবে এখন কক্সবাজারে লক্ষাধিক পর্যটক অবস্থান করছেন।

শনিবার (১৮ ডিসেম্বর) বিকালে সমুদ্র সৈকতের কলাতলী, সুগন্ধা, সি-গাল, লাবণী পয়েন্টে সরেজমিন গিয়ে দেখা যায়, সৈকত অনেকটা ফাঁকা। গত দুই দিনের মতো ভিড় নেই। বিচ বাইক, ওয়াটার বাইক কিংবা জেট স্কিতে আগের মতো নেই গিজগিজ ভিড়। অনেক কিটকট ছাতা খালি দেখা গেছে।

এদিকে, হোটেল-মোটেলে অতিরিক্ত মূল্যের আদায়ের দায়ে কক্সবাজারের হোটেল-মোটেল, খাবার দোকান ও রেস্টুরেন্টগুলোকে জরিমানা করায় সন্তুষ্টি প্রকাশ করছেন পর্যটকরা। সিন্ডিকেট বাণিজ্যের হয়রানি থেকে রক্ষা পেয়ে তারা কক্সবাজার জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

জানাগেছে, কক্সবাজার জেলায় সাড়ে ৫ শতাধিক হোটেল-মোটেল ও গেস্ট হাউস রয়েছে। এরমধ্যে কক্সবাজার শহরে ৩৫৬টি, মেরিন ড্রাইভ সড়কে ৫০টি, টেকনাফ উপজেলায় ৫০টি ও প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে ১০০টি। সংশ্লিষ্টরা বলছেন, ৫০ ভাগ পর্যটক হোটেল ত্যাগ করেছেন। গত দুই দিনের মতো ভিড় নেই হোটেলে।

কক্সবাজার হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাসেম বলেন, ‘ছুটির দিন শেষ। হোটেল-মোটেল, গেস্ট হাউস ৩০ থেকে ৪০ শতাংশ খালি হয়ে গেছে। ১৬ ডিসেম্বর বিজয় দিবস সামনে রেখে দেশের নানাপ্রান্ত থেকে কক্সবাজারে পর্যটকরা বেড়াতে আসেন। অন্য বছরের চেয়ে এ বছর পর্যটক বেশি ছিলো। ১৫ থেকে ১৬ ডিসেম্বর পর্যটকের ভিড় এত ছিলো, হোটেলে জায়গা দেয়ার মতো অবস্থা ছিলো না। কিন্তু তিনদিনের মাথায় এসে ছুটি শেষ হওয়ায় পর্যটকরা ঘুরমুখী হচ্ছেন। আস্তে আস্তে হোটেল-মোটেল, গেস্ট হাউসগুলো খালি হচ্ছে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিউদ্দীন আহমেদ বলেন, টানা তিনদিনের ছুটিতে আসা বেশির ভাগ পর্যটক ইতোমধ্যে চলে গেছে। আবার কিছু কিছু পর্যটক আসছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মো. আবু সুফিয়ান বলেন, আগত পর্যটকদের হয়রানি করা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। যেখানেই অভিযোগ পাওয়া যাবে, সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে ব্যবস্থা নেয়া হবে। আমাদের একাধিক টিম কাজ করছে।

 

আরো সংবাদ