বরিশালে আ’লীগ-প্রশাসনের সমঝোতায় মিশ্র প্রতিক্রিয়া - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১ মে ২০২৪ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-২৩ ১৮:৪৭:৩৩

বরিশালে আ’লীগ-প্রশাসনের সমঝোতায় মিশ্র প্রতিক্রিয়া

বরিশালে আ’লীগ-প্রশাসনের সমঝোতায় মিশ্র প্রতিক্রিয়া

নিউজ ডেস্ক : বরিশালে শোক দিবস উপলক্ষে সদর উপজেলা চত্বরে টাঙানো প্রতিমন্ত্রীর ব্যানার-ফেস্টুন অপসারণকে ঘিরে সংঘর্ষ পরবর্তী উত্তপ্ত পরিস্থিতির অবসান হলেও স্থানীয় আওয়ামী লীগ ও প্রশাসনের এই সমঝোতার বিষয়ে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

অনেকে মনে করেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আওতায় আনা উচিত ছিল। অন্যথায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটার আশঙ্কা থেকে যাবে। আবার অনেকে বলছেন, ঘটনার পর একদিকে গণহারে মামলা ও ধরপাকর, অন্যদিকে মামলা প্রত্যাহারে আন্দোলন-দুই মিলে নগরে যে থমথমে পরিস্থিতি তৈরি হয়েছিল, স্বল্পসময়ে সমঝোতা করে যেভাবে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনা হয়েছে, তা একটি ভালো উদাহরণ।

ঘটনার সূত্রপাত, বুধবার রাতে উপজেলা প্রশাসন চত্বরে টাঙানো জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের ছবিসম্বলিত ব্যানরা-ফেস্টুন অপসারণকে ঘিরে। জাতীয় শোক দিবস উপলক্ষে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহসভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুকের পক্ষে টাঙানো প্রচারণামূলক এসব ব্যানার-ফেস্টুন সরিয়ে ফেলতে এসেছিলেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা। তাদের নেতৃত্বে ছিলেন স্থানীয় আওয়ামী লীগের কিছু নেতাকর্মী, যারা সাদিক আবদুল্লাহর অনুসারী হিসেবে পরিচিত।

তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাধায় তা সফল হয়নি। একপর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) হস্তক্ষেপ, সাদিক আবদুল্লাহর অনুসারী স্থানীয় আওয়ামী লীগ নেতকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, গুলি, মারধর, ইউএনওর বাসায় হামলা, সর্বশেষ সাদিক আবদুল্লাহসহ তার চার শতাধিক অনুসরীর নামে মামলা, ২০ জনের অধিক গ্রেপ্তার-সবমিলে বরিশাল মহানগরে ছিল থমথমে পরিস্থিতি।

এই পরিস্থিতিতে প্রশাসন ক্যাডারে কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনেস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশন মেয়র ও স্থানীয় আওয়ামী লীগের বিপক্ষে অবস্থান নেয়। আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার ঈঙ্গিত দেয় কেন্দ্রীয় আওয়ামী লীগ। এরপর সাদিক আবদুল্লাহর বাসা থেকে বের না হওয়া এবং তার অনুসারী অনেকে এলাকা থেকে সরে যাওয়ায় কোণঠাসা হয়ে পড়ে স্থানীয় আওয়ামী লীগ।

রোববার রাতে অতিরিক্ত সচিব ও বরিশালের বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদলের আহ্বানে তার সরকারি বাসভবনে জেলা ও বিভাগের শীর্ষ প্রশাসনিক কর্মকর্তারা এবং জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের দীর্ঘ সময়ের আলোচনা শেষে উভয়পক্ষ নিজ নিজ অবস্থান থেকে সরে এসে সমঝোতার মাধ্যমে আগামীতে একসঙ্গে চলার বিষয়ে একমত হন।

বিভাগীয় কমিশনারের আমন্ত্রণে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস ও সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ গাজী নাঈমুল ইসলাম লিটু নগরীর কালিবাড়ী সড়কে মেয়রের বাসায় প্রাথমিক আলোচনা শেষে সেখান থেকে একযোগে রওনা হয়ে রাত সোয়া ৯টায় রাজা বাহাদুর সড়কে বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদলের বাসভবনে যান।

সেখানে বরিশাল রেঞ্জ পুলিশের ডিআইজি এস এম আখতারুজ্জামান, বিএমপির পুলিশ কমিশনার, জেলা প্রশাসক মো. জসিমউদ্দিন হায়দার আলোচনা শেষে রাত সাড়ে ১১টার দিকে সমঝোতার শর্তসমূহ সম্পর্কে একমত হন। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের একটি হাস্যোজ্জ্বল ছবি প্রকাশ পেলে সমঝোতার বিষয়টি নগরীতে ছড়িয়ে পড়ে।

জানা গেছে, বুধবার রাতের ঘটনার পর বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদলকে ঢাকায় তলব করা হলে তিনি স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপরেই দুপক্ষের সমঝোতার বিষয়টির গতি পায়।

রোববার বিভাগীয় কমিশনার ঢাকা থেকে ফিরে গেলে রাতে তার বাসভবনে যান সাদিক আবদুল্লাহসহ আওয়ামী লীগের স্থানীয় শীর্ষ নেতারা। সেখানে দুই পক্ষের মধ্যে সন্তোষজনক আলোচনা শেষে তারা নৈশভোজে অংশগ্রহণ করেন। তবে ওই সমঝোতায় ঘটনাবলির সূত্রপাতের কেন্দ্র সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান সেখানে উপস্থিত ছিলেন না বলে জানা নগর আওয়ামী লীগের এক দায়িত্বশীল নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বুধবার মধ্যরাতে এবং এর পরবর্তী ঘটনাগুলোতে ২-১ জন নেতার বালখিল্যতার জন্য দলগতভাবে আওয়ামী লীগের যা ক্ষতি হওয়ার, তা হয়ে গেছে। এখন আর সেই ক্ষতি পুনুরুদ্ধার করা যাবে না। তবে আর পরিস্থিতি যেন ঘোলাটে না হয়, সেজন্য যেকোন উপায়ে সমঝোতা করে পরিস্থিতির অবসানের পথ খোঁজা হচ্ছিল। দলের কেন্দ্র থেকেও একই ধরনের চাপ ছিল। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে বিভাগীয় কমিশনারকে একই নির্দেশনা দেয়া হয়। যে কারণে রোববার রাতে দুই পক্ষ একসঙ্গে বসে একটি সমঝোতায় পৌঁছতে পেরেছে। সরকারি দলকে প্রশাসনিক কর্মকর্তাদের কাছে হেয় হতে হয়েছে।

মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর বলেন, ‘জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীর সঙ্গে আমাদের মধ্যে একটি ভুল বোঝাবুঝি হয়েছিল। ঢাকা থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরমর্শে বিভাগীয় কমিশনারের উদ্যোগে আমরা একটি সমাধানে পৌঁছেছি। এ কে এম জাহাঙ্গীর বলেন, আমাদের মধ্যে ত্রুটিবিচ্যুতি ছিল। আমরা সেগুলো উপলব্ধি করতে পেরেছি। তাদের ভুলও তারা বুঝতে পেরেছে। পরিস্থিতি আরও খারাপ হোক, আমরা সেটা চাই না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা রাজনীতি করি। তারও একই নির্দেশনা ছিল।

সমঝোতার শর্ত সম্পর্কে কেউ প্রকাশ্যে মুখ না খুললেও নাম প্রকাশে অনিচ্ছুক একজনে জানিয়েছেন, ইউএনও মো. মুনিবুর রহমান ও পুলিশের উপপরিদর্শক মো. শাহজালালের দায়ের করা আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে একসময়ে চূড়ান্ত প্রতিবেদন দেয়া হবে। ইতোমধ্যে এ ছাড়া যারা গ্রেপ্তার হয়েছে, তাদের জামিনের ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোন আপত্তি উত্থাপন করা হবে না। প্রয়োজনে এসব বিষয় নিয়ে দুই পক্ষ আবারও বসবেন বলে জানান ওই আওয়ামী লীগ নেতা।

অ্যাডমিনেস্ট্রেটিভ অ্যাসোসিয়েশনের বিবৃতির সঙ্গে ‘একমত নন সচিবরা’

বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তার সরকারি বাসভবনে হামলা ও সংঘর্ষের ঘটনায় সরকারি প্রশাসনের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনেস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন বিবৃতির সঙ্গে সচিবসহ প্রশাসনের কর্মকর্তারা ‘একমত নন’ বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সোমবার (২৩ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন।

বৃহস্পতিবার রাতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনেস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও তার দুর্বৃত্ত বাহিনী সিটি করপোরেশনের কর্মচারীদের দিয়ে নানান প্রতিবন্ধকতা সৃষ্টি করছে ও সব জেলায় (বরিশাল) ত্রাসের রাজত্ব কায়েম করছে।’ বিবৃতিতে মেয়রকে গ্রেপ্তারের দাবিও জানানো হয়েছিল।

অ্যাসোসিয়েশনের ওই বিবৃতি নিয়ে রাজনৈতিক অঙ্গনে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। সরকারের পক্ষ থেকে বলা হয়, বরিশালের ঘটনাটি ছিল ভুল ‘বোঝাবুঝি’। অন্যদিকে বিএনপির বক্তব্যে ওই ঘটনাকে ‘বাংলাদেশের ব্যর্থ রাষ্ট্রে পরিণত হওয়ার ঈঙ্গিত’ হিসেবে দেখানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গতকাল একটা মিটিং ছিল, সেখানে আমি যখন কথা বলেছি তখন সব সচিব এবং কর্মকর্তারা যারা ছিলেন, তারা সবাই এই বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। এই ল্যাঙ্গুয়েজ হওয়া উচিত ছিল না। অ্যাডমিনেস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের যারা ছিলেন, তারাও একমত হয়েছেন যে, এ ধরনের ভাষা ব্যবহার ভুল হয়েছে।’ সূত্র– সংবাদ

আরো সংবাদ