মায়ানমারে তীব্র লড়াই : সীমান্তের ওপারে বিস্ফোরণের বিকট শব্দ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-১০ ১০:৪২:১৮

মায়ানমারে তীব্র লড়াই : সীমান্তের ওপারে বিস্ফোরণের বিকট শব্দ

মায়ানমারে তীব্র লড়াই : সীমান্তের ওপারে বিস্ফোরণের বিকট শব্দ

নিজস্ব প্রতিবেদক : সীমান্তের ওপারে মায়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান সংঘাতে বিস্ফোরণের শব্দ অব্যাহত রয়েছে। সোমবার সকাল থেকে শুরু হওয়া এই বিস্ফোরণ বুধবার দুপর পর্যন্ত থেমে থেমে শোনা যাচ্ছে। ওপারের বিস্ফোরণের শব্দ সীমান্তের এপারে টেকনাফের বিভিন্ন এলাকায় কম্পন সৃষ্টি হচ্ছে।

সীমান্ত এলাকার লোকজন জানিয়েছেন, ওপার থেকে ভেসে আসা গোলাগুলি, বোমা ও মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দে আতঙ্ক বিরাজ করছে বাংলাদেশিদের মাঝে। মঙ্গলবার সকাল থেকে রাতভর ও বুধবার দুপুর পর্যন্ত প্রায় শতাধিকের বেশি মর্টারশেলের বিস্ফোরণের বিকট শব্দে কাঁপছে টেকনাফ সীমান্ত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেশ কিছু জায়গায় বিস্ফোরণের শব্দ শুনেছেন সীমান্তের বাসিন্দারা।

বুধবার (১০ এপ্রিল) টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী এ বিষয়ে বলেন, নাফনদীর ওপাশ থেকে গোলাগুলির শব্দ ভেসে আসছে। আর আমাদের সীমান্তে বিজিবি ও কোস্টগার্ড সতর্ক অবস্থানে রয়েছে। এছাড়া কোন রোহিঙ্গা অনুপ্রবেশ যাতে ঘটতে না পারে সেজন্য আমাদের সীমান্তরক্ষী বাহিনীগুলো সতর্ক অবস্থানে রয়েছে।

স্থানীয়রা জানান, হোয়াইক্যং ও হ্নীলা সীমান্তের পূর্ব দিকে মায়ানমারের মংডু শহরের উত্তরে বলিবাজার, শিলখালী, নাকপুরা, হাস্যুরাতা ও নাখ্যংদিয়া থেকে মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে।

নতুন করে ওই সব এলাকায়ও সংঘাত ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে সাবরাং ইউনিয়ন, সেন্টমার্টিন, শাহপরীর দ্বীপ, হোয়াইক্যংয়ের খারাংখালী, ঝিমংখালী, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, পুরান বাজার, ফুলের ডেইল, চৌধুরীপাড়া, টেকনাফ সদরের আলীখালি, লেদা, মুচনী, জাদীমুড়া, দমদমিয়া, টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া, চৌধুরীপাড়া, কেকেপাড়া, জালিয়াপাড়া, ও মেরিন ড্রাইভ সড়ক সহ অন্তত ৩০টি গ্রামে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

টেকনাফ স্থল বন্দরের কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, অন্যান্য সময়ের তুলনায় বন্দরে মায়ানমার থেকে পণ্যবাহী জাহাজ কমে গেছে। যখন দিনে ২০ থেকে ১৫ টা মাছের, কাঠের ও অন্যান্য পণ্যের জাহাজ ঢুকতো সেখানে দিনে ১ থেকো ২ টা জাহাজ আসে মালামাল নিয়ে।

সাবরাং ইউনিয়নের লেজির পাড়ার বাসিন্দা মো. ফয়েজ বলেন, কি এক অবস্থায় আছি। সারারাত গোলাগুলির শব্দে ঘুম ভেঙে যাই। মনে হয় বিজলী চমকাচ্ছে। এমন বিকট শব্দ আগে কখনো শুনিনি। সারাক্ষণ ভয়ে ভয়ে দিনযাপন করি।

হ্নীলা ইউনিয়নের লবণ চাষী আব্দুস ছামাদ বলেন, কাজে মাঠে যাইতে ইচ্ছে করেনা। কোন সময় এসে আবার যেন গায়ে লাগে। শুধু গোলাগুলি আর গোলাগুলির শব্দ। কি অবস্থার মধ্যে আছি। এর শেষ কোথায় জানি না।

সাবরাং ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ছিদ্দিক আহমদ বলেন, মর্টার শেল আর বিস্ফোরণের শব্দে পুরো টেকনাফ কাঁপছে। প্রতিনিয়ত জনমনে ভীতিকর পরিবেশ সৃষ্টি হচ্ছে। অন্যদিন থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসলেও আজকে সারারাত অবিরতভাবে ভেসে আসছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য খোরশেদ আলম বলেন, গোলাগুলির শব্দের শেষ কোথায় জানি না। মনে হচ্ছে মায়ানমারে দু’পক্ষের সংঘাত দিন দিন ব্যাপক আকার ধারণ করছে। আর তাদের এই বিকট শব্দে ঘুমহীন হয়ে যাচ্ছে সেন্টমার্টিন দ্বীপের মানুষ।

রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়েছেন টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, গত শনিবার থেকে আবারও গোলাগুলি সংঘর্ষ শুরু হয়েছে মায়ানমারে। অনুপ্রবেশ ঠেকাতে নাফনদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।

আরো সংবাদ