মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান উদ্বোধন - কক্সবাজার কন্ঠ

রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২১-০৮-২৯ ০৮:২৮:১১

মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান উদ্বোধন

নিউজ ডেস্ক :  স্বপ্নের মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান উদ্বোধন করা হয়েছে আজ রোববার (২৯ আগস্ট)। রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চলছে এই ট্রায়াল। এর আগে গত শুক্রবার ৬টি বগি নিয়ে চলে প্রি-ট্রায়াল।

উত্তরার দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোয় রোববার (২৯ আগস্ট) সকাল ১০টায় পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 ঢাকাকে যানজটমুক্ত করে নগরবাসীকে কিছুটা স্বস্তি দিতেই স্বপ্নের মেট্রোরেল যা রোববার অনেকটাই বাস্তবে রূপ নিয়েছে। প্রথবারের মতো উত্তরার দিয়াবাড়ি হয়ে মিরপুরের পল্লবী পর্যন্ত আনুষ্ঠানিক ট্রায়াল হয়েছে মেট্রোরেলের।

 এর আগে শুক্রবার ৬টি বগি নিয়ে উত্তরার দিয়াবাড়ি হয়ে মিরপুরের পল্লবী পর্যন্ত প্রাক-পরীক্ষামূলক যাত্রা করে মেট্রোরেল।

 বর্তমানে মেট্রোরেলের লাইনে চলছে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা। গত ১২ মে দিয়াবাড়ি ডিপোতে প্রথম পরীক্ষামূলক চলাচলের মধ্য দিয়ে বৈদ্যুতিক ট্রেনের যুগে পা রাখে বাংলাদেশ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুনে উত্তরা থেকে আগারগাঁও অংশে যাত্রী পরিবহন শুরু হবে। এরপরপরই আগাঁরগাও থেকে মতিঝিল। আর সবশেষ কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্য রেলপথের মেট্রোরেলে প্রতিটি সেটে থাকবে ৪টি যাত্রীবাহী কোচ, দুই দিকে দুই ইঞ্জিন।

আরো সংবাদ