রোহিঙ্গাদের জন্য ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি-আফরিন আখতার - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১০-১৭ ১৪:০৪:০২

রোহিঙ্গাদের জন্য ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি-আফরিন আখতার

রোহিঙ্গাদের জন্য ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি-আফরিন আখতার

জসিম সিদ্দিকী : বাংলাদেশে সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপসহকারী মন্ত্রী আফরিন আখতার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায়। কিন্তু মিয়ানমারে এখনও রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা সমস্যার টেকসই ও স্থায়ী সমাধান চায়।

 

বাংলাদেশের মতো একটি ছোট জায়গায় এতো রোহিঙ্গাকে স্থান দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আফরিন আখতার বলেন, আজকে আমরা রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে দেখেছি। সেজন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই৷ ছোট ও জনবহুল দেশ হওয়ার পরও বাংলাদেশের এমন আতিথেয়তা নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে।

২০১৭ সাল থেকেই আমরা বাংলাদেশের পাশে আছি। এখন পর্যন্ত আমরা ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক স¤প্রদায়কে এক করতেও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

তিনি এক পর্যায়ে বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে অবাধ-সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রতিশ্রতি দিয়েছেন যুক্তরাষ্ট্র মনে করে তিনি তা বাস্তবায়ন করবেন।

 

তিনি আরও বলেন, ঢাকা এবং কক্সবাজারে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্যস্ত সময় কেটেছে আমার। গেল সোমবার আমি পররাষ্ট্র সচিব মোমেন এবং আরও কয়েকজন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। আমাদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা হয়েছে। যেগুলোর মধ্যে দুদেশের সম্পর্ক, অর্থনৈতিক সুসম্পর্ক, নারীর ক্ষমতায়ন সম্পর্কিত নানা ইস্যু ছিল। পাশাপাশি গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন ইস্যুতেও আমাদের কথা হয়েছে যেটা খুবই গুরুত্বপূর্ণ।নমঙ্গলবার (১৭ অক্টোবর) বিকেলে কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মিজানুর রহমান জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপসহকারী মন্ত্রী আফরিন আকতার রোহিঙ্গা ক্যাম্প এবং জাতিসংঘ পরিচালিত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন।

 

এর আগে সকালে কক্সবাজার পৌঁছার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপসহকারী মন্ত্রী আফরিন আখতারের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

 

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ঢাকার মার্কিন দূতাবাসের রাজনৈতিক ইউনিটের প্রধান শ্যারিন ফিটজেরাল্ড, মার্কিন জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী টমাস ব্রাউনস, ইউএসএআইডি’র আঞ্চলিক মানবিক উপদেষ্টা অ্যান্ডরু শেফার, ঢাকার মার্কিন দূতাবাসের শরণার্থী সহকারী ইস্তেক আহমেদ।

এদিকে রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তায় নিয়োজিত ১৪ এপিবিএনের সহঅধিনায়ক পুলিশ সুপার সাইফুজ্জামান জানান, মঙ্গলবার সকাল ১০টা ১৫মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপসহকারী মন্ত্রী আফরিন আখতারের নেতৃত্বে প্রতিনিধি দল ক্যাম্পে পৌঁছায়। প্রতিনিধি দলটি ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ/১ বøকে অবস্থিত রোহিঙ্গাদের ডাটা রেজিস্ট্রেশন সেন্টার, ২ নম্বর ক্যাম্পের সি/১০ বøকে অবস্থিত নারী কমিউনিটি সেন্টার, কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের ডি বøকে অবস্থিত দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ সেন্টার এবং ৮ নম্বর ক্যাম্পে অবস্থিত ওয়াচ টাওয়ার পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুপর ২ টার পর কক্সবাজারের উদ্দেশে রওনা দেয় বলে জানান সহঅধিনায়ক সাইফুজ্জামান।

আরো সংবাদ