রোহিঙ্গা ক্যাম্পে প্রথম ধাপে শেষ হলো ভ্যাকসিনেশন ক্যাম্পেইন - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-১৮ ১০:৩২:৪৬

রোহিঙ্গা ক্যাম্পে প্রথম ধাপে শেষ হলো ভ্যাকসিনেশন ক্যাম্পেইন

বার্তা পরিবেশক :  রোহিঙ্গা জনগোষ্ঠীর টিকাদানের সাড়া দিয়ে প্রথম ধাপে শেষ হয়েছে ভ্যাকসিনেশন ক্যাম্পেইন। এতে ব্র্যাকের উদ্যোগে আজ (১৮ আগস্ট) বুধবার পর্যন্ত ১৯৫০ জন রোহিঙ্গাদেরকে টিকা প্রদান করা হয়। জাতীয় পর্যায়ে সরকারের টিকাদান কর্মসূচির অংশ হিসেবে ’কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন ফর রোহিঙ্গা কমিউনিটি’ শিরোনামে এই ক্যাম্পেইনের আয়োজন করে ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)।

গত ১০ আগস্ট থেকে শুরু হওয়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে এই টিকাদান ক্যাম্পেইনে অংশ নেয় ব্র্যাক। প্রথম ধাপের টিকা প্রদান আজ বুধবার (১৮ আগস্ট) শেষ হয়। সরকারের কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন ফর এফডিএমএন-এর তথ্য অনুযায়ী- গত ১৭ আগস্ট পর্যন্ত উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় কেন্দ্রে ৩০ হাজার ৬২৮ জন রোহিঙ্গাদের টিকা দেওয়া হয়।

কক্সবাজারের উখিয়াতে অবস্থিত ক্যাম্প ১ ইস্ট, ৮ ইস্ট ও ১৩ নম্বরে ব্র্যাকের প্রশিক্ষিত নার্সগণ রোহিঙ্গাদের টিকা প্রদান করেন। আজ বুধবার শেষ দিনেও (১৮ আগস্ট পর্যন্ত) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই টিকাদান কার্যক্রম অনুষ্ঠিত হয়।

সরকারি সূত্র অনুযায়ী, আপাতত ৫৫ বছর বা তারও বেশি বয়সী ব্যক্তিদেরকে টিকা দেওয়া হয়। মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নেওয়ার পর সরকারের পক্ষ থেকে যাদের ‘পরিবার পরিচিতি নম্বর’ রয়েছে তাদেরকে এই টিকার আওতায় আনা হয়েছে। রোহিঙ্গাদের মধ্যে টিকা নিতে আসা ব্যক্তিদের এই সম্পর্কিত তথ্য ও নির্দেশনা দিয়ে সহায়তা করেন ব্র্যাকের মাঠ পর্যায়ের কর্মী ও স্বেচ্ছাসেবকরা।

ক্যাম্প -১৩ তে অবস্থিত ব্র্যাক প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে টিকা নিতে আসা রোহিঙ্গা নারী মাজুমা কাতুন (৯২) তাঁর অনুভূতি প্রকাশ করে বলেন, টিকা দেওয়ার পর আপাতত কোন ধরণের সমস্যাবোধ করছি না। ব্র্যাকের কর্মী ও স্বেচ্ছাসেবকরা আমাদেরকে এই সম্পর্কিত তথ্য, উপদেশ ও নির্দেশনা দিয়েছেন। বিশেষ করে ব্র্যাক স্বেচ্ছাসেবকগণ আমাদের মতো বেশি বয়স্কদের বাসা থেকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে টিকা কেন্দ্রে নিয়ে আসতে সহযোগিতা করেছেন। এতে আমি খুব খুশি।

ব্র্যাক এইচসিএমপি-র এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক বলেন, সরকারের টিকাদানের কার্যক্রমকে এগিয়ে নিতে আমাদের এই উদ্যোগ। প্রথম ধাপে এই টিকা কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্œ হয়। সরকারের সঙ্গে বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে ব্র্যাক সম্পৃক্ত হতে পেরে আমি আনন্দিত।

আরো সংবাদ