রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন, ২ শিশুর মৃত্যু - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-০৩-২২ ১৯:৪৩:৫৩

রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন, ২ শিশুর মৃত্যু

জসিম সিদ্দিকী, সংবাদ : কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডে রোহিঙ্গাদের অসংখ্য ঝুপড়ি ঘর পুড়ে গেছে। গতকাল বিকেল ৪টার দিকে রোহিঙ্গা ক্যাম্প ৮-এর, ই ডব্লিউ ব্লকে এ অগ্নিকাণ্ড ঘটে। হাজারের মত ঘর পুড়েছে, আগুনে দ্বগ্ধ হয়ে দুই শিশুর মৃত্যু।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, উখিয়ার বালুখালী ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুরো এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। প্রাণ বাঁচাতে রোহিঙ্গা শিশু-নারী-পুরুষ নিরাপদ আশ্রয়ে ছুঁটছে। আগুন নিয়ন্ত্রণে আনার প্রথমে চেষ্টা করেন রোহিঙ্গারা। ঘটনাস্থলে ফায়ার সার্ভিস কর্মীরা পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। হতাহত, ক্ষয়ক্ষতির পরিমাণ বা অগ্নিকাণ্ডের সূত্রপাতের সঠিক তথ্য এখনও জানা যায়নি। কক্সবাজারের ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (পুলিশ সুপার) আতিকুর রহমান গণমাধ্যমকে এসব তথ্য জানান। তিনি বলেন, ‘কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বাতাসের গতি বেশি হওয়ার কারণে আগুন বিভিন্ন ব্লকে দ্রুত ছড়িয়ে পড়ে। আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের সদস্যরা। এই মুহূর্তে আগুনের সূত্রপাত সম্পর্কে বলা সম্ভব হচ্ছে না।’ প্রাণহানি এড়াতে বিভিন্ন ব্লক থেকে রোহিঙ্গা সদস্যদের সরিয়ে নেয়ার কাজ চলছে বলে জানান তিনি।

রোহিঙ্গা নেতা মো. রফিক বলেন, বেলা ৪টার দিকে সেখানে প্রথম আগুন দেখা যায় এবং দ্রুত তা ছড়িয়ে পড়ে। বালুখালীর ৮, ৯, ১০ নম্বর ক্যাম্পে আগুন লাগে প্রথম, সেখান থেকে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। এ সময় স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়, পাশাপাশি খবর দেয়া হয় ফায়ার সার্ভিসকে। পরে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে।’

ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসনবিষয়ক অতিরিক্ত কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানান, আগুন দ্রুত নেভানোর জন্য সবাই একযোগে কাজ করছেন। অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখন বলা সম্ভব না। তিনি বলেন, আগুন লাগার সঙ্গে সঙ্গেই নেভানোর জন্য ফায়ার সার্ভিস, পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), উপজেলা নির্বাহী কর্মকর্তা সবাইকে জানানো হয়েছে।

উখিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) গাজী সালাহ উদ্দিন জানান, উখিয়া বালুখালী ক্যাম্পে ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আনতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ স্থানীয় লোকজন কাজ করছেন।

উল্লেখ্য, বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী কক্সবাজারের আশ্রয় শিবিরগুলোতে আছে।

আরো সংবাদ