রোহিঙ্গা শিবিরে করোনার টিকা প্রদান শুরু - কক্সবাজার কন্ঠ

রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২১-০৮-১০ ১০:২৭:০৭

রোহিঙ্গা শিবিরে করোনার টিকা প্রদান শুরু

জসিম সিদ্দিকী : কক্সবাজারের উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা শিবিরে শুরু হয়েছে করোনার টিকাদান কার্যক্রম। ৩৪টি ক্যাম্পের ৫৬টি কেন্দ্রে এক যোগে টিকা দেয়া হচ্ছে। প্রথম পর্যায়ে ৫৫ বছর বা তার বেশি বয়সী সাড়ে ৪৮ হাজার রোহিঙ্গা এ টিকা পাচ্ছেন। সেই সাথে ক্যাম্পের মাঝি, ঈমাম ও টিকাদানে নিযুক্ত স্বেচ্ছাসেবকদের অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেয়া হবে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্ রেজওয়ান হায়াত।
মঙ্গলবার (১০ আগষ্ট) সকাল ১১ টায় উখিয়া উপজেলার কুতুপালং মধুরছড়া ৪-এক্সটেশন রোহিঙ্গা শিবিরে আনুষ্ঠানিকভাবে টিকা প্রদান কর্মসূচীর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এসময় সাংবাদিকদের শাহ মোহাম্মদ রেজওয়ান হায়াত বলেন, উখিয়া ও টেকনাফের ৩৪ টি ক্যাম্পের ৫৬ টি কেন্দ্রে একযোগে রোহিঙ্গাদের প্রথমবারের মত করোনার টিকা প্রদান শুরু হয়েছে। এর মধ্যে উখিয়া ৪৬টি ও টেকনাফের ১০ টি কেন্দ্রে টিকা প্রদান করা হচ্ছে।
প্রথম দফায় ৫৫ বছর বা তার চেয়ে বেশী বয়সীদের ৪৮ হাজার রোহিঙ্গা এই টিকা দেয়া হবে। প্রতিদিন ৭ হাজার করে সিনোফার্মার প্রথম ডোজের টিকা প্রয়োগ করা হবে। আগামী ১৮ আগস্ট পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার বলেন, সরকারের অর্থায়নে রোহিঙ্গাদের করোনার টিকা দেয়া হচ্ছে। শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় ও সিভিল সার্জন কার্যালয়ের সহায়তায় এ কার্যক্রম বাস্তবায়ন হলেও ডবিøউএইচও, ইউএনএইচসিআর ও ইউনিসেফের কাছ থেকে সামান্য কিছু টেকনিক্যাল এসিসট্যান্স নেয়া হয়েছে।

শাহ মো. রেজওয়ান হায়াত জানান, প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ প্রয়োগের জন্য পর্যাপ্ত টিকা মজুদ রয়েছে। পরবর্তীতে ৫৫ বছরের কম বয়সী রোহিঙ্গাদেরও পর্যায়ক্রমে টিকা প্রদানের আওতায় আনা হবে।

এ সময় কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান বলেন, ক্যাম্পগুলোর টিকা কেন্দ্রে কাজ করার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনেটর, নার্স, টেকনিশিয়ান ও স্বাস্থ্যকর্মীসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে ২ টি বুথে দুইজন করে টিকা প্রদানকারি ও তিনজন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। চীনের তৈরী সিনোফার্মার ৫০ হাজার ডোজ টিকা প্রথমবার প্রয়োগের জন্য মজুদ রয়েছে বলে জানান সিভিল সার্জন।

সিভিল সার্জন বলেন, বিগত ২০১৭ সালে ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত সহিংসতার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফ্যামিলি কাউন্টিং নম্বর বা পরিবার পরিচিতি নম্বর নিবন্ধন করা হয়। সেই তালিকা ধরে ৫৫ বছর বা তার বেশী বয়সের রোহিঙ্গাদের টিকা গ্রহণের উপযুক্ত ব্যক্তি হিসেবে নির্বাচিত করা হয়। পরে মনোনীত ব্যক্তিদের ঘরে ঘরে টিকার নিবন্ধন কার্ড পৌঁছে দেয়া হয়েছে। তারাই মঙ্গলবার সকাল থেকে টিকা গ্রহণ করছেন।

এসময় প্রশাসনের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
জেলা সিভিল সার্জনের দেয়া তথ্য মতে, দেশে করোনা ভাইরাস শনাক্তের পর থেকে কক্সবাজারের ক্যাম্পগুলোতে সোমবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ হাজার ৬৯২ জন এবং মৃত্যু হয়েছে ২৯ জনের।

আরো সংবাদ