শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, ইলিশ ধরতে প্রস্তুত জেলেরা - কক্সবাজার কন্ঠ

রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-২১ ১৩:৩৩:০৯

শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, ইলিশ ধরতে প্রস্তুত জেলেরা

আবারও আসছে নিষেধাজ্ঞা, দুশ্চিন্তায় জেলেরা

নিজস্ব প্রতিবেদক :  সোমবার মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা। ফলে, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারও ইলিশ ধরতে প্রস্তুত কক্সবাজারের জেলেরা। কক্সবাজার মৎস্য অবতরন কেন্দ্রের আশপাশে সারিবদ্ধভাবে দাড়িয়ে আছে শতশত মাছ ধরার ট্রলার। এ ট্রলারগুলো মাছ শিকার করার জন্য সোমবার (২৪ জুলাই) মধ্যরাতে সাগরে রওনা দেবে।

শাহজান নামে এক জেলে বলেন, নিষেধাজ্ঞার সময় সরকারিভাবে যে চাল ডাল পেয়েছি। তা ১০ জনের পরিবারের জন্য পর্যাপ্ত ছিল না। এখন সাগরে যাওয়ার পালা। মাছের দেখা মিললে আয় রোজগার ভালো হবে আশা তার। এদিকে জেলেরা অভিযোগ করেছেন তারা নিষেধাজ্ঞার সময়ে প্রত্যাশিত চাল পায়নি।

এদিকে, কক্সবাজার সদর, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া, পেকুয়া উপজেলায় সাগরে মাছ ধরার ট্রলার আছে প্রায় ছয় হাজার। ট্রলারের জেলেরা বলছেন, বঙ্গোপসাগরের গভীরে গিয়ে জাল ফেললেই ইলিশ ধরা পড়বে। মাছ ধরার পর এসব ইলিশে হাটবাজার ভরে যাবে বলে আশা করছেন।

ট্রলার ব্যবসায়ী কামাল উদ্দিন জানান, আবহাওয়া খারাপ থাকলে আমাদের পক্ষে মাছ ধরা সম্ভব হয় না। এ ছাড়া ৬৫ দিনের নিষেধাজ্ঞা দুই মাসের নিষেধাজ্ঞা, সামনে অক্টোবরে ২২ দিনের নিষেধাজ্ঞা মেনে চলতে হয়। ফলে, নদী ও সাগরে মাছ ধারার জন্য খুব কম সময় পাই আমরা।

কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা বরুজ্জামান জানান, নদীতে মা ইলিশ ডিম দেওয়ার পর আবার সাগরে ফিরে যায়। সেখানে যেন এই ইলিশ মাছ বড় হতে পারে সেজন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়। তিনি আরও জানান, সাধারণত সাগরে মাছ ধরা জেলেদের যে সহায়তা দেওয়া হয় তা পর্যান্ত না। এ বিষয়ে আমরা অবগত করেছি।

কক্সবাজার জেলায় মৎস পেশায় জড়িত আছেন অন্তত ৪০ হাজার জেলে। সাগরে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকায় অনেকটা কষ্টে দিনযাপন করলেও নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় তারা খুশি। মা ইলিশ রক্ষায় সরকারের এমন সিদ্ধান্তকে অনেকই স্বাগত জানিয়েছেন।

আরো সংবাদ