সামাজিক যোগাযোগ মাধ্যমে পর্যটক ধর্ষণকারিরা ভাইরাল - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-২৪ ০৯:৫২:১১

সামাজিক যোগাযোগ মাধ্যমে পর্যটক ধর্ষণকারিরা ভাইরাল

বিশেষ প্রতিবেদক  :  নারী পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় কক্সবাজারের সর্বত্র তোলপাড় চলছে। বিভিন্ন মহলে এ বিষয়ে পক্ষে-বিপক্ষে চলছে ‘চুলচেরা’ বিশ্লেষণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তি তাদের নিজস্ব ‘মতামত’ ব্যক্ত করছেন ভিন্ন ভিন্নভাবে।

কতিপয় দুর্বৃত্তের হাতে দফায় দফায় ধর্ষণের শিকার উক্ত নারী পর্যটককে বুধবার রাত দেড়টায় শহরের হোটেল মোটেল জোনের ‘জিয়া গেস্ট ইন’ নামের আবাসিক হোটেলের ২০১ নং কক্ষ থেকে উদ্ধার করে কক্সবাজারের র‌্যাব-১৫ এর একটি দল। তবে পুলিশের বিরুদ্ধে ওই নারীর অভিযোগ ছিল ৯৯৯-এ কল দেওয়ার পর কক্সবাজার সদর থানা থেকে তাকে জিডি করতে বলা হয়। পরে র‌্যাবের সাথে মুঠোফোনে যোগাযোগ করেন ওই নারী পর্যটক। র‌্যাবের কাছে তিনি অভিযোগ করেন, বুধবার সকালে ঢাকার যাত্রাবাড়ি থেকে স্বামী-সন্তানসহ কক্সবাজার বেড়াতে আসেন। উঠেন শহরের হলিডে মোড়ের একটি হোটেলে। সেখান থেকে বিকেলে যান সৈকতের লাবনী পয়েন্টে। সেখানে অপরিচিত এক যুবকের সঙ্গে তার স্বামীর ধাক্কা লাগলে, কথা কাটাকাটি হয়।

এর জেরে সন্ধ্যার পর পর্যটন গলফ মাঠের সামনে থেকে তার ৮ মাসের সন্তান ও স্বামীকে সিএনজি অটোরিকশায় করে কয়েকজন তুলে নিয়ে যায়। এ সময় আরেকটি সিএনজি অটোরিকশায় তাকে তুলে নেয় তিন যুবক।

পর্যটন গলফ মাঠের পেছনে একটি ঝুপড়ি চায়ের দোকানের পেছনে নিয়ে তাকে ধর্ষণ করে তিন জন। ধর্ষণ শেষে তাকে নেয়া হয় ‘জিয়া গেস্ট ইন’ নামে একটি হোটেলে। সেখানে ইয়াবা সেবনের পর আরেক দফা তাকে ধর্ষণ করেন ওই তিন যুবক। ঘটনা কাউকে জানালে সন্তান ও স্বামীকে হত্যা করা হবে জানিয়ে রুমের বাইরে থেকে দরজা বন্ধ করে ঘটনাস্থল ত্যাগ করেন তারা। এই হোটেল থেকেই ওই গৃহবধুকে উদ্ধার করে র‌্যাব।

কক্সবাজার র‌্যাব -১৫ এর সিপিসি কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, ‘খবর পেয়ে স্বামী-সন্তান ও গৃহবধুকে উদ্ধার করি। এ ঘটনায় অভিযুক্ত এজাহারনামীয় আসামী হোটেল ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটনকে আটক করা হয়েছে। হোটেলের সিসিটিভি ফুটেজে ৩ জনকে শনাক্ত করা গেছে। বাকীদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

অপরদিকে, ধর্ষণের এই চাঞ্চল্যকর ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় ৪ জনের নাম উল্লেখ করে ৬/৭ জনের বিরুদ্ধে কক্সবাজার সদার মডেল থানায় মামলা রুজু হয়েছে। মামলায় অভিযুক্তরা হলো, আশিক, জব্বার হোসেন জয়া, বাবু ও হোটেল ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটন।

এদিকে পর্যটক নারীকে ধর্ষনের ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হয়। ‘ফেসবুকে’ তাদের মতামতের চুম্বক অংশ তুলে ধরা হলো :

কক্সবাজাার চেম্বার এন্ড কমার্স ইন্ডাষ্ট্রি’র সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, কক্সবাজারে কিছু হোটেলের পরিবেশ নিয়ে আমরা হতাশ। হোটেলে অবস্থানরত অতিথিদের সার্বিক নিরাপত্তা দিতে না পারলে হোটেল পরিচালনা না উচিত।
কাউন্সিলর শাহেনা আক্তার পাখি বলেন, পর্যটকরা আমাদের মেহমান। তাঁদের নিরাপত্তা ও সহযোগিতা করা সকলের কাম্য। কক্সবাজারের এই ঘৃণ্য ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক তাদের কঠোর শাস্তি দাবি করছি। এটা আমাদের জন্য খুবই দু:খজনক। আমরা লজ্জিত।

আমরা কক্সবাজারবাসী সংগঠনের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন বলেন, যে হোটেলে ধর্ষণ করা হয়েছে সে হোটেলের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হউক।

রাজনীতিবিদ ও আইনজীবী এডভোকেট মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, এদের চিনে রাখুন, এরা আমাদের সমাজের পরিচিত, ধর্ষক ও কক্সবাজারের মান-সম্মান লুণ্ঠনকারী লম্পট। তাদের হাসিতে শয়তান বসবাস করে।

গণমাধ্যমকর্মী নুপা আলম বলেন, আসুন নারীটিকে যৌনকর্মী হিসেবে প্রমাণ করি। বিনিয়োগে যা হবার হল, যারা এটা প্রমাণ করতে ব্যর্থ হবেন তারা পর্যটনের শত্রæ।

তুষার তুহিন ভিন্নমত পোষন করে বলেন, তারা তিন মাস ধরেই কক্সবাজারে।

সমাজকর্মী ও পরিবেশবাদী কলিম উল্লাহ বলেন, কক্সবাজারে যারা আসে তারা সবাই পর্যটক নয়, অনেকে পর্যটককে হয়রানিও করতে আসে। অনেকে আসে প্রতারণা ও অর্থ আত্মসাত করার জন্য। পর্যটক ধর্ষণের শিকার হওয়ার ঘটনা তাড়াহুড়ো না করে গুরুত্ব সহকারে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হউক।

সংবাদকর্মী জাহাঙ্গীর আলম শাম্স বলেন, পুলিশের গণবদলির সুফল এখন আমরা কক্সবাজারবাসী পাচ্ছি।
আইনজীবী মীর মোশারফ হোসেন টিটু বলেন, মেজর সিনহা হত্যার পর কক্সবাজার জেলার পুলিশের নিরবতায় আইনশৃংখলা পরিস্থিতি যা হওয়ার তাই হচ্ছে।
আইনজীবী জহিরুল আমিন জহির বলেন, কক্সবাজার জেলাকে আর কত কলঙ্কিত করবেন? কক্সবাজার জেলার নেতা ও প্রশাসনের প্রতি প্রশ্ন রইল।
উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার বলেন, কক্সবাজার পর্যটন শিল্পকে ধ্বংস করার গভীর ষড়যন্ত্র চলছে… প্রশাসনের উচিত হবে এখনই কঠোর পদক্ষেপ নেওয়া।
সংবাদকর্মী জসিম উদ্দিন বলেন, সে নারীর ইজ্জত রক্ষায় কেউ এগিয়ে আসেননি। কিন্তু পতিতা বানাতে এগিয়ে এলেন হাজারো…।
জ্যেষ্ট সাংবাদিক তোফায়েল আহমদ বলেন, দুগ্ধপোষ্য শিশুসহ স্বামীকে বেঁধে রেখে পর্যটক নারী ধর্ষণের এমন জঘন্য ঘটনার জন্য আমরা ভ্রমণকারিদের কাছে ক্ষমাপ্রার্থী। তবুও আসুন কক্সবাজার বেড়াতে।

সংবাদকর্মী নাজিম উদ্দিন বলেন, পর্যটককে ধর্ষণ, মূল হোতার নেতৃত্বে ৩২ জনের অপরাধী চক্র। এই অপরাধী চক্রকে এতোদিন কেন আইনের আওতায় আনা হলোনা? সে প্রশ্নের উত্তর কে দেবেন?

স্থানীয় দৈনিক সমুদ্রকণ্ঠের সম্পাদক ও প্রকাশক মঈনুল হাসান পলাশ বলেন, দেশের অন্য জেলা থেকে কক্সবাজারে আসা মানেই, তারা পর্যটক এমনটাও কিন্তু না!

আরো সংবাদ