৭ আগস্ট থেকে বড় আকারে টিকা কার্যক্রম শুরু হচ্ছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২১-০৮-০৪ ০৮:১৫:০৬

৭ আগস্ট থেকে বড় আকারে টিকা কার্যক্রম শুরু হচ্ছে

৭ আগস্ট থেকে বড় আকারে টিকা কার্যক্রম শুরু হচ্ছে

নিউজ ডেস্ক :  সারা দেশের আগামী ৭ আগস্ট থেকে জোরেসোরে শুরু হচ্ছে টিকা প্রদান কার্যক্রম। আগামী ৭ থেকে ৯ আগস্ট পর্যন্ত ১৮ বছরের বেশি বয়সের সবাই টিকা গ্রহণ করতে পারবে। যাদের জাতীয় পরিচয় (এনআইডি) নেই তাদেরও বিশেষ ব্যবস্থায় টিকা দেয়া হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

আগামী এক সপ্তাহের মধ্যে প্রায় ১ কোটি টিকা দেয়া হবে। এ জন্য দেশের প্রত্যেক ইউনিয়ন ও ওয়ার্ডে টিকা কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। সারাদেশে ১৪ হাজার কেন্দ্রের মাধ্যমে টিকা দেয়া হবে। প্রতিটি ইউনিয়ন পর্যায়ে দুটি করে কেন্দ্র স্থাপন করা হবে। এছাড়া শহরাঞ্চলে প্রতিটি ওয়ার্ডে ৫ থেকে ৭টি কেন্দ্রের মাধ্যমে টিকা প্রদান করা হবে।

বর্তমানে ২৫ বছরের ওপরে বয়স্করা রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দিতে পারেন। আগামী ৭ আগস্ট থেকে ১৮ বছরের ওপরে বয়স্করা টিকা কেন্দ্রের মাধ্যমে টিকা দিতে পারবেন। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে এ পর্যন্ত সারাদেশে ১ কোটি ৩৭ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। বর্তমানে সোয়া ১ কোটির বেশি টিকা মজুদ রয়েছে। চলতি মাসে আরও প্রায় এক কোটি টিকা এসে পৌঁছাবে।

মঙ্গলবার (৩ আগস্ট) সচিবালয় মন্ত্রিপরিষদ বিভাগে এক আন্তঃমন্ত্রণলয় সভায় সারাদেশে টিকা প্রদান কার্যক্রম প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়। সভায় সভাপতিত্ব করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক উপস্থিত ছিলেন।

আগামী ৭ থেকে ৯ আগস্টের মধ্যে সারা দেশের দোকান-ব্যবসায়ী ও গণপরিবহন চালক-সহযোগী সবাইকে টিকা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। লকডাউন শেষে আগামী ১১ আগস্টের পর ১৮ বছরের বেশি বয়সী নাগরিকরা টিকা না নিয়ে চলাচল করলে সেটি ‘শাস্তিযোগ্য অপরাধ’ বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সভা শেষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘টিকা না নিয়ে কেউ কাজে যোগ দিতে পারবেন না। ১১ আগস্ট থেকে ১৮ বছরের ওপরের কোন মানুষ ভ্যাকসিন ছাড়া মুভমেন্ট করলে সেটিকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। রাস্তাঘাটে, গাড়িঘোড়ায়, মোটরসাইকেল, সাইকেল, টেম্পু, বাস, ট্রেনে হোক চলাচল করলে টিকা নেয়া থাকতে হবে। আমরা সেই সুযোগ করে দিচ্ছি। আমরা অগ্রাধিকার দিচ্ছি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, কেউ ভ্যাকসিন নিয়েছে কি না, সেই তথ্য ওয়েবসাইটে চলে যাবে, কেউ মিথ্যা বলতে পারবে না। দোকানপাট খোলার আগে ৭, ৮ ও ৯ আগস্ট তিন দিন সুযোগ রাখলাম। এই সময়ের মধ্যে যাতে ভ্যাকসিন নিতে পারে সেই সুযোগ দিচ্ছি। ১১ আগস্ট থেকে যাতে দোকানপাট খুলতে পারে সভা সেই সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

গ্রামে গ্রামে টিকা পৌঁছে দেয়া হচ্ছে জানিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘কেউ বলতে পারবে না ভ্যাকসিন পাইনি। আইন না মানলে অধ্যাদেশ জারি করে হলেও শাস্তি দেয়ার ক্ষমতা বিভিন্ন লেভেলে দেয়া হতে পারে, যদি আবেদন-নিবেদনে কাজ না হয়। মাস্ক না পরলে, স্বাস্থ্যবিধি না মানলে কঠোর অবস্থানে যাব।’

টিকা উৎপাদন নিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস কত দিন চলবে, কেউ জানে না। এ জন্য যত শীঘ্র সম্ভব আমাদের দেশে নিজেরা বা অন্য রাষ্ট্রেরর সঙ্গে চুক্তি করে যাতে ভ্যাকসিন তৈরি করতে পারি। সেটা করা সম্ভব হলে সবাইকে ভ্যাকসিন দিয়ে দেব। তখন মৃত্যুর হার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে আশা করছি। স্বাস্থ্যমন্ত্রীর নেতেৃত্বে তার টিম নিয়ে দেশে কীভাবে ভ্যাকসিন তৈরি করা যায় সেই চেষ্টা করে যাচ্ছেন। নিজেরা না পারলে অন্য দেশের সঙ্গে যৌথভাবে চুক্তি করে ভ্যাকসিন তৈরি করব, সেই ধরনের কিছু প্রস্তাবনাও আছে, উনারা বিবেচনা করছেন। ৪-৫ মাসের মধ্যে যাতে ভ্যাকসিন দেশে উৎপাদন করা যায় সে বিষয়ে আমরা জোর দিয়েছি।’

মোজাম্মেল হক বলেন, ‘সরকারের পুরো সক্ষমতা নিয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি। আমরা (টিকা) উৎপাদন করি না। আমাদেরও ঘাটতি আছে। কিছুটা অন্যের ওপর নির্ভর করতেই হয়, এটা বাস্তবতা। চুক্তি হয়েছে প্রায় ২০ কোটির ওপরে। সেগুলো পাওয়াটা অনেক সময় নির্ধারিত সময়ে না হলে বিকল্প আমরা কী করতে পারি সেসব বিষয়ে আলোচনা করেছি। আমরা যাতে নিশ্চিত করতে পারি যারা আশ্বাস দিয়েছে, সাপ্লাই দেবে। নগদ পয়সা দিয়েও অনেক সময় কেনা যায় না। এ জন্য অন্যের ওপর নির্ভর করতেই হবে। অপপ্রচারে কেউ যাতে বিভ্রান্ত না হন।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আগামী এক সপ্তাহে এক কোটির বেশি লোককে টিকা দেবে। ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশনের প্রত্যেক ওয়ার্ডে ন্যূনতম দুইটি করে কেন্দ্রে, অনেক ওয়ার্ডে ৫-৭টি কেন্দ্রে টিকা দেয়া হবে। যার ফলে আশা করছি কষ্ট করে ভ্যাকসিন নেয়ার পেছনে দৌঁড়াতে হবে না। ব্যবস্থা মানুষের দোরগোরায় চলে যাবে। প্রায় ১৪ হাজার কেন্দ্রে একসঙ্গে সপ্তাহব্যাপী ভ্যাকসিন দেয়া হবে। সেখানে বয়স্কদের অগ্রাধিকার দেয়া হবে।

শ্রমজীবী মানুষ, ছোট দোকানদার, কর্মচারী, বাসের হেলপারদের এই সময়ের মধ্যে স্ব স্ব ওয়ার্ড থেকে ভ্যাসসিন নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। ভ্যাকসিন না দিয়ে কেউ কোনো কর্মস্থলে আসতে পারবেন না। একজন কর্মচারীও ভ্যাকসিন ছাড়া দোকানে আসতে পারবে না।

সোয়া ১ কোটির বেশি টিকা মজুদ রয়েছে
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে এ পর্যন্ত সারাদেশে ১ কোটি ৩৭ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। বর্তমানে সোয়া ১ কোটির বেশি টিকা মজুদ রয়েছে। চলতি মাসে আরও প্রায় এক কোটি টিকা এসে পৌঁছাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশব্যাপী আমরা টিকার কর্মসূচি গ্রহণ করেছি। যাদের এনআইডি কার্ড নেই, তাদের বিশেষ ব্যবস্থায় টিকা দেব। ৭ আগস্ট থেকে সাত দিনের জন্য দেশের প্রত্যেক ইউনিয়ন, ওয়ার্ডে প্রায় ১ কোটি টিকা দেয়া হবে। সেই টিকা দিতে অনেকের সহযোগিতা লাগবে। এ জন্য সভা করে বিভিন্ন মন্ত্রণালয় ও বাহিনী প্রধানদের কাছে সেই সাহায্য চেয়েছি।

জাহিদ মালিক বলেন, ‘টিকার পাশাপাশি মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। এটাকে যদি সঠিকভাবে এনফোর্স করতে চাই তাহলে পুলিশকে ক্ষমতা দেয়ার প্রয়োজন রয়েছে, যাতে যারা মাস্ক পরবে না, তাদের কিছুটা হলেও জরিমানা করতে পারে। এ জন্য অধ্যাদেশ লাগবে। আলোচনা হয়েছে, হয়তো বা আমরা সেদিকেও যাব।’

দেশের প্রতিষ্ঠান ও অন্য অন্য দেশের সহযোগিতায় করোনার টিকা উৎপাদন কার্যাক্রম অনেক দূর এগিয়ে গেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘স্থানীয়ভাবে টিকা উৎপাদনে জোর দিয়েছি। চীনের সিনোফার্মের সঙ্গে এবং বাংলাদেশের একটি কোম্পানির সঙ্গে টিকা উৎপাদন করার কার্যক্রম অনেক দূর এগিয়ে গেছে। আইন মন্ত্রণালয়ের অনাপত্তিও পেয়েছি।’

৫০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকার দেয়া হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘টিকা দেয়ার ক্ষেত্রে গ্রামের বয়স্ক অর্থাৎ ৫০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকার দেব। কারণ, তাদের মধ্যে মৃত্যুর হার এখন ৮০-৯০ শতাংশ। গ্রামের বয়স্করা বেশি মারা যাচ্ছেন। এ জন্য টিকা গ্রামে নিয়ে যাচ্ছি।’

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, দেশে ১ কোটি ৩৭ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকা-কোভিশিল্ড টিকা নিয়েছেন প্রথম ডোজ ৫৮ লাখ ২০ হাজার ৫৩, দ্বিতীয় ডোজ ৪৩ লাখ ৬ হাজার ৮৮৭ জন; সিনোফার্ম প্রথম ডোজ ২৬ লাখ ৮৪ হাজার ৩১২ জন, দ্বিতীয় ডোজ ৫৭ হাজার ৮৭৪ জন; ফাইজার প্রথম ডোজ ৫০ হাজার ২৫৫ জন, দ্বিতীয় ডোজ ৩ হাজার ১৬৮ জন এবং মডার্না প্রথম ডোজ ৮ লাখ ৪৪ হাজার ২০৯ জন, দ্বিতীয় ডোজ এখনও দেয়া হয়নি।

এ ছাড়া মঙ্গলবার দুপুর ২টা ৩০ মিনিট করোনাভাইরাস টিকা নিবন্ধন করেছেন ১ কোটি ৬৭ লাখ ৩৪ হাজার ১৪৩ জন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে নিবন্ধন করেছেন ১ কোটি ৬৪ লাখ ৫৮ হাজার ৯৭৪ জন এবং পাসপোর্ট ব্যবহার করে নিবন্ধন করেছেন ২ লাখ ৭৫ হাজার ১৬৯ জন। সূত্র- সংবাদ

আরো সংবাদ