পর্যটন রাজধানীতে ভ্রমণ পিপাসুদের ভীড় - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৯ ১৭:৫২:২২

পর্যটন রাজধানীতে ভ্রমণ পিপাসুদের ভীড়

জসিম সিদ্দিকী, কক্সবাজার: ভ্রমণ পিপাসু মানুষের কাছে মৌসুমের শেষ সুযোগে এনে দিয়েছে ৯ দিনের ছুটি। এই ছুটি উপভোগ করতে পর্যটকের স্রোত এখন কক্সবাজার অভিমুখে। সমুদ্রের বিশাল বালিয়াড়ি থেকে শুরু করে কক্সবাজার টু টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক পর্যটকদের উৎসবমুখর পরিবেশে পরিণত হয়েছে।

২৮ এপ্রিল বিকেলে পর্যটকের ব্যাপক উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। একটানা ছুটির কারণে কক্সবাজারের হোটেল, মোটেল ও রিসোর্টগুলোতে ঠাঁই নেই অবস্থা দেখা গেছে। তারকামানের হোটেল থেকে শুরু করে সাধারণ হোটেল-মোটেল জোনেও খালি নেই কোনো রুম।

তারকামানের হোটেল লংবীচের কর্মকর্তা মোহাম্মদ তারেক জানান, গত শুক্রবার হতে তাদের হোটেলে কোনো রুম খালি নেই। এ ছাড়া অন্য দিনেও প্রায় অর্ধেক বুকিং থাকে।

হোটেল সী গালের প্রধান নির্বাহী ইমরুল ছিদ্দিকী রুমি জানান, টানা ৯ দিনের ছুটিতে তার হোটেলের ৯৫ ভাগ রুম বুকিং হয়ে গেছে। তার মধ্যে প্রায় ৩৫ ভাগ বিদেশী।

এদিকে কক্সবাজারে ইনানী সৈকতের কাছে প্যাঁচার দ্বীপ এলাকায় মারমেড ইকো রিসোর্ট ও বিচ রিসোর্টের ভাড়া ৭ হাজার থেকে ৮৪ হাজার টাকা পর্যন্ত।

এনিয়ে মারমেডের মহাব্যবস্থাপক মাহফুজুর রহমান বলেন, তাদের রিসোর্ট এখন পূর্ণ। এ ছাড়া অন্য সময়েও তাদের হোটেল ভরপুর থাকে দেশী-বিদেশী পর্যটকে।

এ দিকে পর্যটন করপোরেশন বিদেশী পর্যটকদের আকৃষ্ট করার জন্য বারবার পর্যটনবর্ষ ঘোষণার পরও তেমন সফলতা পাননি। কিন্তু ২০১৭ সালের আগস্ট মাসে রোহিঙ্গা আগমনের পর থেকে কক্সবাজারে বিপুল সংখ্যক বিদেশী হোটেল-মোটেলে অবস্থান করে কাজ করছেন।

কক্সবাজার হোটেল, মোটেল ও গেস্ট হাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, প্রায় সাড়ে তিন হাজার বিদেশী পর্যটক ঘুরেফিরে কক্সবাজারে অবস্থান করছেন। এ কারণে বিদেশী পর্যটনও (ওভারসিজ ট্যুরিজম) এখন চাঙ্গা। আবাসিক হোটেলের পাশাপাশি রেস্টুরেন্ট ও বিভিন্ন খাবার দোকনেও বেচাবিক্রি খুবই ভালো চলছে।

বার্মিজ শপিং সেন্টারগুলোতে চলছে রমরমা বাণিজ্য। কক্সবাজার দোকান মালিক সমিতি ফেডারেশনের সভাপতি মোস্তাক আহমদ জানান, টানা ছুটিতে কক্সবাজার এখন পর্যটকে ভরপুর। সে কারণে সবখানে বেচাকেনা বেশি। বিশেষ করে খাবারের দোকানগুলোতে বেশি ভিড়।

কক্সবাজার শহরের অভিজাত রেস্টুরেন্টগুলোতে গতকাল দুপুরে খাবার খেতে দীর্ঘ লাইন ছিল চোখে পড়ে। আর কক্সবাজার থেকে ফিরতি বিভিন্ন পরিবহনের সার্ভিসের সিটও আগেভাগে বিক্রি হয়ে গেছে।

আর আগত দেশী-বিদেশী পর্যটকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে বিভিন্ন স্তরের আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

 

আরো সংবাদ