আন্তর্জাতিক রুটে উড়ছে যাত্রীবাহী বিমান - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২০-০৬-১৬ ১৩:৪৭:৪৪

আন্তর্জাতিক রুটে উড়ছে যাত্রীবাহী বিমান

নিউজ ডেস্ক :  টানা ৮৬ দিন বন্ধের পর মঙ্গলবার (১৬ জুন) থেকে আন্তর্জাতিক রুটে যাত্রীবাহী বিমান চলাচল শুরু হয়েছে। কাতার এয়ারওয়েজের ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক রুটে যাত্রা। প্রয়োজনীয় প্রস্তুতি শেষ না হওয়ায় লন্ডন ফ্লাইট চালু হবে ২১ জুন থেকে।

করোনা ভাইরাসে সংক্রমন প্রতিরোধে গত ২১ মার্চ চীন, যুক্তরাজ্য ও হংকং ছাড়া সব দেশের সঙ্গে যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয় সিভিল এভিয়েশন। পরিস্থিতির অবনতি হলে পরে চীন ছাড়া সব দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ রাখা হয়। আজ থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সিভিল এভিয়েশন। ইতোমধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব ব্যবস্থা নিয়েছে কতৃর্পক্ষ।

স্থাপন করা হয়েছে জীবাণুনাশক চেম্বার। কোভিড ১৯ নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কোনো বিদেশি বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন না। সার্টিফিকেটটি অবশ্য ইংরেজিতে অনুবাদ করা ও ফ্লাইটে চড়ার ৭২ ঘণ্টা আগের হতে হবে। আর কোনো বাংলাদেশি করোনামুক্ত সার্টিফিকেট ছাড়া আসলে তাকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কারো কোনো উপসর্গ পাওয়া গেলেও তাকে যেতে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। আপাতত শুধু কাতার ও লন্ডন ফ্লাইট চলবে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডন ফ্লাইট চালু হবে ২১ জুন থেকে।

বিমানবাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটির নিরাপত্তা কর্মকর্তা স্কোয়াড লিডার সঞ্জিব সাহা বলেন, আমরা বিশ সদস্যের একটা টিম এসেছি এখানে। আমাদের সঙ্গে জীবাণুনাশক গাড়ি নিয়ে এসেছি। আমরা দফায় দফায় জীবাণুনাশক স্পে করছি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিত-উল আহসান বলেন, বিদেশি যাত্রীদের ক্ষেত্রে কোভিড ১৯ নেগেটিভ সার্টিফিকেট ছাড়া তারা ভিসা পাবেন না। আমাদের বাংলাদেশিদের জন্য তাদের বাংলাদেশে ঢুকতে গেলেও তাদের করোনা সার্টিফিকেট লাগবে। করোনা সার্টিফিকেট থাকলে তাদের বাসায় কোয়ারেন্টাইনে পাঠানো হবে। সূত্র সময় সংবাদ

আরো সংবাদ