৩৪ জেলায় পৌঁছেছে করোনার ভ্যাকসিন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২১-০১-২৯ ২০:৪৮:০১

৩৪ জেলায় পৌঁছেছে করোনার ভ্যাকসিন

নিউজ ডেস্ক :  প্রথম ধাপে দেশের ৩৪ জেলায় পৌঁছেছে করোনার ভ্যাকসিন। আগামী ৭ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া টিকাদান কার্যক্রম সফল করতে হাসপাতালগুলোতে কেন্দ্র খোলা ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত হচ্ছে এসব জেলা। পাশাপাশি চলছে ভ্যাকসিন নিয়ে অপপ্রচার দূর করে জনসচেতনতা তৈরির কাজও।
প্রথম ধাপে দেশের ৩৪ জেলায় পৌঁছেছে করোনার ভ্যাকসিন। আগামী ৭ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া টিকাদান কার্যক্রম সফল করতে হাসপাতালগুলোতে কেন্দ্র খোলা ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত হচ্ছে এসব জেলা। পাশাপাশি চলছে ভ্যাকসিন নিয়ে অপপ্রচার দূর করে জনসচেতনতা তৈরির কাজও।

শুক্রবার (২৯ জানুয়ারি) বরাদ্দ পাওয়া ভ্যাকসিন বুঝে নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসারে সংরক্ষণে রেখেছে বিভিন্ন জেলার স্বাস্থ্য বিভাগ।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত এই ‘কোভিশিল্ড’ টিকা তৈরি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। সেখান থেকে এনে রাজধানী ঢাকায় ভ্যাকসিন প্রয়োগ চলছে। তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া বা সমস্যার কথা শোনা যায়নি বলে জানিয়ে বিভিন্ন জেলার স্বাস্থ্য কর্মকর্তারা আশাবাদী, ঢাকা থেকে পাঠানো এই ভ্যাকসিন দিয়ে কর্মসূচি সফল করতে পারবেন তারা।

গোপালগঞ্জে পৌঁছেছে ৩৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, করোনা মোকাবিলায় প্রথম সারির যোদ্ধা হিসেবে চিকিৎসক ও নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ-বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী, ব্যাংক-বিমা প্রশাসনের মাঠকর্মী, মুক্তিযোদ্ধা ও বয়স্কসহ ১৫ ক্যাটাগরির নাগরিকদের প্রথমে ভ্যাকসিনটি দেয়া হবে। তবে টিকা নেয়ার আগে অবশ্যই নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

নওগাঁর সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ জানান, নিবন্ধন করা ব্যক্তিকে টিকা দেয়ার পরে ৩০ মিনিট সুরক্ষা ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হবে। কারো শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিকভাবে বিশেষজ্ঞ মেডিকেল টিম চিকিৎসা দিবেন। কাজেই এই ভ্যাকসিন নিয়ে কোনো গুজব না ছড়িয়ে সবাইকে টিকাদান কার্যক্রমে সহযোগিতার আহবান জানিয়েছেন তিনি।
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানান, মানুষের মাঝে আত্মবিশ্বাস বাড়াতে জেলাগুলোর উর্ধ্বতন কর্তৃপক্ষই প্রথমেই এই টিকা নেবেন। স্বতঃস্ফূর্তভাবে সবাই টিকা নিতে এগিয়ে আসবেন বলেও আশাবাদী তিনি। টিকা নিতে মানুষের মাঝে ভীতি দূর করতেও কাজ স্বাস্থ্য বিভাগ কাজ করছে বলে জানান একই জেলার সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সকাল সাতটার দিকে প্রথম চালানে ফ্রিজার গাড়িতে ৩৫টি কার্টনে আট হাজার ৪০০ ভায়েল (শিশি) ভ্যাকসিন এসেছে সিভিল সার্জন কার্যালয়ে। প্রতিটি ভায়েলে ১০টি ডোজ করে মোট ৮৪ হাজার ৪০০ ডোজ টিকা রয়েছে। জনপ্রতি দুই ডোজ করে ৪২ হাজার ২০০ জন মানুষকে টিকা দেয়া হবে এ জেলায়। ভ্যাকসিনগুলো সিভিল সার্জন কার্যালয়ের সংরক্ষণাগারের ছয়টি ফ্রিজে রাখা হয়েছে।
সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ জানান, নওগাঁ সদর হাসপাতালসহ জেলার ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালকে টিকা দেয়ার কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হয়েছে। জেলা সদর হাসপাতালে চারটি এবং উপজেলা হাসপাতালগুলোতে দুটি বুথ স্থাপন করা হবে। প্রতিটি বুথে ছয়জন প্রশিক্ষিত ব্যক্তি টিকা প্রয়োগ করবেন। এর মধ্যে দুইজন প্রশিক্ষিত টিকাকর্মী ও চারজন স্বেচ্ছাসেবক।

৩৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন বুঝে নেন শেরপুরের সিভিল সার্জন ডা. এ কে এম আনোয়ারুর রউফ ৩৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন বুঝে নিয়ে শেরপুরের সিভিল সার্জন ডা. এ কে এম আনোয়ারুর রউফ জানান, জেলা সদর হাসপাতাল ও চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে এই টিকাদান কর্মসূচি চলবে। ৩৬ জন নার্স টিকা দেবেন, সহায়তা করবেন ৭২ জন স্বেচ্ছাসেবক। জেলা সদরে আটটি ও চারটি উপজেলায় দুইটি করে মোট ১৬টি ভ্যাকসিন টিম কাজ করবেন।

চাঁপাইনবাবগঞ্জ: দুপুর দুইটায় নিজ কার্যালয়ে চারটি কার্টনে করোনার চার হাজার ৮০০ ফাইলে ভ্যাকসিন বুঝে নেন জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। ৪৮ হাজার জনকে টিকা দেয়া যাবে বলে জানান তিনি। পরে সেগুলো ইপিআই স্টোরের বিশেষ ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে।
জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, স্বাধীনতা চিকিৎসক পরিষেদের জেলা সভাপতি ডা. গোলাম রাব্বানী, জেলা ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক ডা. ফুয়ারা ইয়াসমিন, বেক্সিমো কোম্পানির রাজশাহী ডিপো প্রধান রশিদ আহম্মেদ সে সময় উপস্থিত ছিলেন।

ফরিদপুর: সকাল সাড়ে নয়টায় বেক্সিমকো ফার্মার শীতাতপ নিয়ন্ত্রত কাভার্ডভ্যানে ৬০ হাজার ডোজ ভ্যাকসিন ফরিদপুর সদর হাসপাতালে এলে সেগুলো বুঝে নেন সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন, বেক্সিমকো ফার্মার সৈয়দ আহমেদ সিকদারসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ডা. সিদ্দিকুর রহমান জানান, জেলার আটটি উপজেলায় একটি করে এবং সদরের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চারটি ও সদর হাসপাতালে একটিমহ মোট ১৩টি কেন্দ্রে টিকা দেয়া হবে।

মৌলভীবাজার: বিকেলে ছয় হাজার ভায়েলে ৬০ হাজার ডোজ ভ্যাকসিন জেলা ইপিআই ভবনে এসে পৌঁছে। প্রায় ২৯ হাজার ফ্রন্টলাইনার পাবেন এসব টিকা। মৌলভীবাজার সদর হাসপাতালসহ সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল টিকা দেয়ার প্রস্ততি নিচ্ছে।

ছয় সদস্যের ‘করোনা টিকা গ্রহণ কমিটির’ সভাপতি সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. বিনেন্দু ভৌমিক জানান, বর্তমানে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলছে। ২৫০ শয্যার সদর হাসপাতালে আটটি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালগুলোতে দুটি করে বুথে টিকা দেয়া হবে। প্রতিটি বুথে দুজন স্বাস্থ্যকর্মী ও চারজন স্বেচ্ছাসেবী কাজ করবেন। টিমে থাকবেন মেডিকেল অফিসার, নার্স, মিডওয়াইফ ও পরিবার কল্যাণ পরিদর্শিকারা। জেলা সদর হাসপাতালের আটটি বুথে ১৬ জন টিকা দানকারী ও ৩২ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

জেলার একদল ডাক্তার ঢাকা থেকে টিকা দেয়ার প্রশিক্ষণ নিয়ে এসেছেন। তাদের মাধ্যমে চলতি মাসেই জেলায় প্রশিক্ষণ শেষ হবে বলেও জানান তিনি।

৭২ হাজার ডোজ ভ্যাকসিন বুঝে নেন নরসিংদীর সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম নরসিংদী: ভোর সাড়ে চারটায় বেক্সিমকোর গাড়িতে আসা ৭২ হাজার ডোজ ভ্যাকসিন নিজ কার্যালয়ে বুঝে নেন সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলামের নেতৃত্বে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ কমিটির প্রতিনিধিরা। এ সময় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রইছ-আল রেজয়ান, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, ঔষধ প্রশাসনের সহকারী পরিচালক মাহমুদ হোসেন ও মোতালিব হোসেন খান।

ঝালকাঠি :সিভিল সার্জন কার্যালয়ে কাভার্ডভ্যানে এক হাজার ২০০ ভায়ালে আসা ১২ হাজার ডোজ ভ্যাকসিন বিকেল তিনটায় বুঝে নেন জেলা প্রশাসক মো. জোহর আলী। সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী, আমির হোসেন আমু এমপির একান্ত সচিব ফকরুল মজিদ কিরন, পৌর কাউন্সিলর রেজাউল করিম জাকির প্রমুখ তার সঙ্গে ছিলেন।

আরো সংবাদ