জেলের জালে ধরা পড়েছে ১৪০ কেজি ওজনের ভোল মাছ - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১ মে ২০২৪ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৪-২৩ ১৫:৪০:৫৯

জেলের জালে ধরা পড়েছে ১৪০ কেজি ওজনের ভোল মাছ

নিজস্ব প্রতিবেদক  :  কক্সবাজার কক্সবাজারের টেকনাফ সেন্টমাটিন দ্বীপে এক জেলের টানা জালে ধরা পড়েছে ১৪০ কেজি ওজনের ভোল মাছ। এটি বিক্রি হয়েছে দেড় লাখ টাকায়। শনিবার (২৩ এপ্রিল) সকাল ১০টার দিকে রশিদ আহমদ নামে স্থানীয় এক জেলের টানা জালে মাছটি ধরা পড়ে। জেলে রশিদ (৫০) সেন্টমাটিন দ্বীপের ৩ নম্বর ওয়ার্ডের ডৈইল পাড়ার বাসিন্দা।

জেলে রশিদ জানান, প্রতিদিনের মতো সকালে টানাজাল নিয়ে সাগরে নামি। জাল ফেলে টেনে তুলতে গিয়ে দেখি এ বড় আকারের বোল কোরাল মাছটি উঠে আসে। পরে ওজন দিয়ে দেখি ১৪০ কেজি (সাড়ে তিনমণ) হয়েছে। দীর্ঘদিন ধরে সমুদ্রের বুকে খাবার তালাশ করছি, ৫ থেকে ১০ কেজি ওজনের মাছ জালে এসেছে। কিন্তু এটাই প্রথম এক সাথে সাড়ে তিনমণ ওজনের মাছ পাওয়া। তিনি আরও বলেন, সেহেরি খেয়ে ফজর নামাজ পড়ে ঘুমিয়েছিলাম। সকালে ঘুম ভাঙ্গার পর হালকা ইবাদত করে সাগরে যায়। পবিত্র রমজানের রহমত হিসেবে হয়তো আমাদের জন্য এত বড় রিজিক বরাদ্দ দিয়েছেন। মাছটি স্থানীয় ব্যবসায়ীদের কাছে এক লাখ ৫০ হাজার টাকায় বিক্রি করেছি।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, শনিবার সকালে সেন্টমার্টিনের জেলে রশিদ আহমদ তার সঙ্গীদের নিয়ে বঙ্গোপসাগরে পোঁপা মাছের টানা জাল ফেলে। জাল টেনে তোলার সময় বিরাট একটি ভোল মাছ দেখতে পেয়ে জেলেরা উল্লাসে মেতে উঠে। মাছটি ঘাটে এনে দেখে ওজন ৩ মণ ২০ কেজি হয়। মূল্যবান এবং সুস্বাদু এই মাছের প্রতি কেজির দাম ৮০০ থেকে ১ হাজার টাকা। পুরো মাছটি স্থানীয় ফিশারি মালিকরা দেড় লাখ টাকায় কিনেছে। তিনি আরও জানান, মাছটি তীরে তোলার পর তথ্যটি দ্রুত ছড়িয়ে পড়লে এটি দেখতে শত শত লোক ভিড় জমায়। এখন তীব্র গরমের কারণে সাগরে তেমন মাছ মিলছে না। গত দুদিন ধরে থেমে থেমে বৃষ্টি হয়েছে। এরপর উপকূলের কাছে নানা জাতের মাছ মিলছে। আল্লাহর রহমত থাকায় রশিদ একসাথে সাড়ে তিনমণ ওজনের মাছ পেলো।

এবিষয়ে টেকনাফ উপজেলা মৎস কর্মকর্তা মো. দেলোয়ার হোসাইন জানান, শনিবার সকালে সেন্টমার্টিনে এক জেলের টানা জালে ১৪০ কেজি ওজনের একটি ভোল কোরাল মাছ ধরা পড়েছে। তার মতে, এখন মাছের প্রজনন মৌসুম, কিন্তু তাপমাত্রা বাড়ছে। গত দুদিন হালকা বৃষ্টির পানি পেয়ে গভীর সমুদ্রের এ মাছ হয়তো চলাচল করতে করতে দ্বীপের কাছাকাছি এসে পড়েছিল। এই ভোল মাছটি এমনিতে সুস্বাদু। কিন্তু বেশি ওজন হওয়ায় এ মাছ আরও বেশি স্বাদের হতে পারে। পাইকারি ভাল দামে মাছটি বিক্রয় করেছেন জেলে রশিদ।

আরো সংবাদ