কক্সবাজারে চলছে ভাড়া নৈরাজ্য, দুর্ভোগে যাত্রীরা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০২-২৬ ০৬:৫২:১৬

কক্সবাজারে চলছে ভাড়া নৈরাজ্য, দুর্ভোগে যাত্রীরা

জসিম সিদ্দিকী, কক্সবাজার: ভাড়ার নামে নৈরাজ্য চালাচ্ছে কক্সবাজার শহর ও শহরতলিতে চলাচলরত হাজার হাজার টমটম ও সিএনজি-অটো রিক্সার চালকরা। ভাঙ্গা-চোরা রাস্তা ও যানজটের অজুহাত দিয়ে অসাধু চালকরা এ ভাড়া নৈরাজ্য চালাচ্ছে। ফলে ভর পর্যটন মৌসুমে কক্সবাজারে আগত দেশি-বিদেশি পর্যটক, যাত্রী সাধারণ ও স্থানীয়দের পথ চলতে পূর্ব নির্ধারিত ভাড়ার চাইতে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে। এ ভাড়া বর্ধিত হার শতকরা ৫০ থেকে ১০০ ছাড়িয়ে গেছে। অপরদিকে দীর্ঘদিন ধরে রহস্যজনকভাবে কক্সবাজার-উখিয়া সড়কেও চলছে ভাড়া নিয়ে নৈরাজ্য। শুধু তাই নয়, জনসাধারণের চলাচলের ফুটপাতে যত্রতত্র সিএনজি ও মহাসড়কে চলাচল অনুমোদনহীন টমটম পার্কিং করে অহেতুক যানজটের সৃষ্টি করা, কক্সবাজারের পথচারীদের জনদুর্ভোগের কারণে হয়ে উঠছে।
অসাধু চালকদের ইচ্ছেমতো বর্ধিত ভাড়া সন্ত্রাসের খপ্পরে পড়ে যাত্রী সাধারণের ত্রাহি অবস্থা হয়েছে। পাশপাশি অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করতে গিয়ে সন্ত্রাসী প্রকৃতির মূর্খ চালকদের হাতে শারীরিক ভাবে নিগৃহীতের পাশাপাশি অকথ্য ভাষায় গালি-গালাজের শিকার হচ্ছে দেশি-বিদেশি পর্যটক ও যাত্রী সাধারণ।[the_ad id=”36442″]
আবার অনেক ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া চাওয়ায় চালকদের উপর চড়াও হচ্ছে মেজাজ হারা যাত্রীরা। ফলে নিত্য-দিন কক্সবাজার সদরের ঝিলংজার বাংলাবাজার, লিংকরোড়, কলেজ গেইট, সদর উপজেলা গেইট বাজার, কেন্দ্রীয় বাস টার্মিনাল, লঞ্চ ঘাট, ও তার আশ-পাশ এলাকা, কলাতলির হোটেল- মোটেল জোন, লাবনী পয়েন্ট, কলাতলি হয়ে হিমছড়ি, ইনানী রোড়, শহরের প্রধান সড়ক হলিড়ে মোড় হয়ে সিটি কলেজ, বিজিবি ক্যাম্প এলাকায় এ ভাড়া নৈরাজ্য চলছে।
এছাড়া কক্সবাজার পৌরসভার অলিতে-গলিতে চলাচলরত রিক্সা, অটোরিক্সা ও এলাকা ভিত্তিক লাইসেন্স বিহীন টমটম চালকরা অনেকটা ঘোষণা দিয়ে এই অবৈধ ভাড়া নৈরাজ্য চালিয়ে যাচ্ছে। এসব দেখ-ভাল করার দায়িত্বে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, পৌর কর্তৃপক্ষ, ঝিলংজা ইউনিয়ন পরিষদ, পিএমখালী ইউনিয়ন পরিষদ সর্বোপরি প্রশাসন থাকলেও অসাধু চালকদের ভাড়া নৈরাজ্য বন্ধে সংশ্লিষ্টরা কার্যকর কোন ব্যবস্থা নিচ্ছে না।
প্রাপ্ত তথ্য ও ভূক্তভোগী সূত্রে জানা যায়, এতদিন বাংলাবাজার থেকে শহরের ভোলা বাবুর পেট্রল পাম্প পর্যন্ত সিএনজি ও টমটমে জনপ্রতি ভাড়ার পরিমাণ ছিল ২০ টাকা। লিংকরোড় থেকে শহরের একই জায়গায় ভাড়া ছিল ১৫ টাকা। কিন্তু বিগত দু’সপ্তাহ ধরে বাংলাবাজার ও লিংকরোড় থেকে শহরে ঢুকতে বিনা নোটিশেই ১০ থেকে ৫ টাকা বাড়িয়ে জনপ্রতি ৩০ টাকা, ২০ টাকা আদায় করছে অসাধু চালকরা। কক্সবাজার বাস টার্মিনাল থেকে পুরনো লালদিঘীর পাড় ও বাইপাস রোড় হয়ে কলাতলি ঢুকতে ভাড়া ছিলো পূর্ব নির্ধারিত জনপ্রতি ১০ টাকা। কিন্তু কিছু অসাধু চালক শহরের প্রধান সড়কের বেহাল দশার অজুহাত তুলে ৫ টাকা থেকে ১০ টাকা বাড়িয়ে ১৫ থেকে ২০ টাকা আদায় করছে। এছাড়া শহরের প্রধান সড়কে কয়েক’শ গজ পথ চলতেই টমটম চালককে উঠানামা বাবত গুণতে হচ্ছে ৫ টাকার পরিবর্তে ১০ টাকা।

[the_ad id=”36489″]
এ নিয়ে ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সুলতান জানান, সড়ক ভাঙ্গা ঠিক আছে, কিন্তু এই অজুহাতে সিএনজি ও টমটম চালকরা ইচ্ছেমত ভাড়া ভাড়াতে পারবেনা। চালকদের সাথে দু’একদিনের মধ্যে বসে ভাড়া নৈরাজ্য বন্ধ করা হবে।
কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান জানান, কক্সবাজার পৌরসভা সিএনজি, টমটম, রিক্সার কোন ভাড়া বাড়ায়নি। শহর ও শহরতলিতে কোন চালক যাত্রী সাধারণের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করলে শাস্তি পেতে হবে। তিনি আরও বলেন, আগামী এক সপ্তাহের মাঝে শহরের প্রধান সড়ক সংস্কারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণ না করলে শহরবাসী ও দেশি-বিদেশি পর্যটকদের স্বাভাবিক পথচলা নিষ্কন্টক করতে কক্সবাজার পৌরসভা নিজ উদ্যোগে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।
এদিকে কক্সবাজার-উখিয়া সড়কেও চলছে ভাড়া নিয়ে নৈরাজ্য। একের পর এক অজুহাত সৃষ্টি করে বেশি ভাড়া আদায় করে নিচ্ছে সিএনজি চালিত অটোরিকশা ও ব্যাটারি চালিত ইজি বাইক টমটম । রাস্তা নষ্ট, যানজট, রিজার্ভ ভাড়া আছে, গাড়ি খারাপ প্রভৃতি অজুহাতের কমতি নেই কক্সবাজার সড়কে। বিশেষ করে সকাল ৭ টা থেকে ৯ টা ও বিকেল ৩ টা থেকে ৬ টা পর্যন্ত অধিক হারে চলে এ নৈরাজ্য। যত্রতত্র বৈধ কাগজপত্র বিহীন গাড়ি পার্কিং ও আনাড়ি চালকের দৌরাত্ম্য থাকলেও সংশ্লিষ্ট হাইওয়ে পুলিশের নীরবতায় সড়কে শৃংখলা আসছে না বলে যাত্রীদের অভিযোগ।
জানাগেছে, কক্সবাজারের উখিয়া-টেকনাফে ৩০টি রোহিঙ্গা ক্যাম্পের ২০ টির অবস্থান উখিয়ার কুতুপালং থেকে পালংখালী পর্যন্ত। উখিয়া থেকে কুতুপালং পর্যন্ত সিএনজি ভাড়া জনপ্রতি ১০ টাকার স্থলে ১৫-২০ টাকা, বালুখালী পর্যন্ত ২০ টাকার স্থলে ৩০-৩৫ টাকা, থাইংখালী পর্যন্ত ৩০ টাকার স্থলে ৫০ টাকা ও পালংখালী পর্যন্ত ৪০ টাকার স্থলে ৬০ টাকা এবং উখিয়া থেকে ৩০ কিলোমিটার দূরত্বের কক্সবাজার পর্যন্ত ৬০ টাকার স্থলে ৯০-১০০ টাকা আদায় করছে।

[the_ad_placement id=”after-image”]
উল্লেখিত উখিয়া এলাকার অভ্যন্তরীণ দুরত্ব ৫ থেকে সর্বোচ্চ ১৫ কিলোমিটার। এছাড়াও নিজের চলাচলের রুটে বেশি যাত্রী দেখা মাত্রই সৃষ্টি হয় আরেকটি নতুন অজুহাত। আবার এক রুটের সিএনজি অন্য সড়কে যেতে চায় না। নিজের রুটে যেতে কেউ কেউ আবার বেশি ভাড়া হাঁকেন। ৩০ টাকার ভাড়া মুহূর্তেই হয়ে যায় ৫০-৮০ টাকা।
উখিয়া থেকে কক্সবাজার আদালতের নিয়মিত যাত্রী অ্যাডভোকেট অনিল বড়ুয়াসহ একাধিক যাত্রী অভিযোগ করে বলেন, সিএনজি চালিত অটোরিকশার কোন নিয়ম কানুন বা নিয়ন্ত্রণ না থাকায় দিন দিন এর চালকগণ বেপরোয়া হয়ে যাচ্ছে। নানা অজুহাতে ইচ্ছা মতো ভাড়া আদায় করে নিচ্ছে যা মূল ভাড়ার তিনগুণ। কোন প্রতিবাদ করলেই অটো শ্রমিকরা যাত্রীদের দিকে তেড়ে আসে। অস্বাভাবিকভাবে এ ভাড়া বৃদ্ধির ফলে যাত্রীরা গাড়ি চালকদের নিকট জিম্মি হয়ে পড়ছেন।
অধিকাংশ সিএনজি অটোরিকশায় গাড়ীর বৈধ কাগজপত্র যেমন নেই তেমনি চালকদের একই অবস্থা। প্রায় আনাড়ি চালকেরা গাড়ি চালানোর ফলে বেড়েছে দুর্ঘটনা। এসব অটো শ্রমিকরা গায়ের জোরে অনেকটা এ সড়ক নিয়ন্ত্রণ করে যত্রতত্র গাড়ি পার্কিং করে ফুটপাত দখল করে থাকায় সাধারণ পথচারী, ছাত্র ছাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ সড়কের উল্লেখিত স্থানগুলোতে জনসাধারণের চলাচলের ফুটপাতে যত্রতত্র সিএনজি ও মহাসড়কে চলাচল অনুমোদনহীন টমটম পার্কিং করে অহেতুক যানজটের সৃষ্টি করা, পথচারীদের জনদুর্ভোগের কারণে হয়ে উঠছে।

আরো সংবাদ