কক্সবাজারে শুরু হয়েছে কীটনাশকমুক্ত শুঁটকি উৎপাদন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১১-২৯ ১২:২২:৪৯

কক্সবাজারে শুরু হয়েছে কীটনাশকমুক্ত শুঁটকি উৎপাদন

জসিম সিদ্দিকী, কক্সবাজার: শীত মৌসুমে প্রায় দুশো কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে দেশের বৃহত্তম মহাল- কক্সবাজারের নাজিরারটেকে পুরোদমে শুরু হয়েছে শুঁটকি উৎপাদন কার্যক্রম। ক্যান্সার ঝুঁকি রোধে এবার সব ধরনের কীটনাশকমুক্ত শুটকি উৎপাদনের জন্য মাঠে নেমেছেন প্রায় ৪০ হাজার জেলে, শ্রমিক ও ব্যবসায়ী। সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে একযোগে প্রায় সাড়ে ৯শো মহালে বিশুদ্ধ এ শুঁটকি উৎপাদনে সহযোগিতা করছে জেলার মৎস্য বিভাগ। কক্সবাজার শহর থেকে প্রায় ৩ কিলোমিটার পশ্চিমে ঐতিহ্যবাহী নাজিরারটেক শুটকি মহাল। জোয়ার-ভাটা পেরিয়ে গন্তব্যে পৌঁছাতে সমিতিপাড়া থেকে নৌকাই একমাত্র ভরসা। আশির দশক থেকে কক্সবাজারের উপকূলীয় অঞ্চলের বিভিন্ন এলাকায় শুরু হয় শুঁটকির বাণিজ্যিক উৎপাদন। এখানকার শুঁটকির চাহিদার ব্যাপক প্রসারে দেশের গন্ডি পেরিয়ে সৌদি, দুবাই, হংকং, মালয়েশিয়া ও কুয়েতসহ অন্তত: ২০টি দেশে রফতানি করেন ব্যবসায়ীরা। রূপচাঁদা, ছুরি, কোরাল, সুরমা, লইট্ট্যা, পোপাসহ প্রায় ২০/২৫ প্রজাতির মাছ– বাঁশের মাচায় রোদে শুকিয়ে তৈরি করা হচ্ছে বিশুদ্ধ শুঁটকি। প্রতি সপ্তায় এখন থেকে প্রায় দুশো টন শুঁটকি যায় সারাদেশের বাজারে। উন্নত প্রযুক্তি এবং সহজ শর্তের ঋণ সরবরাহ করা গেলে শুঁটকি রফতানিতে কয়েকশো কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। চলতি ২০১৮-১৯ অর্থবছরে এই মহাল থেকে প্রায় দুশো কোটি টাকার শুঁটকি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে মৎস্য বিভাগ।[the_ad id=”36442″]
এছাড়াও কক্সবাজার উপকূলের ফদনারডেইল, নুনিয়াছড়া মহেশখালী, সোনাদিয়া, কুতুবদিয়া, গোরকঘাটা, তাজিয়াকাটা, কুতুবজোম, কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ, খুদিয়ারটেক, আলি আকবর ডেইল, অংজাখালী, পশ্চিম ধুরুং, টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ, সেন্টমার্টিন, জালিয়াপাড়া, সদর উপজেলার খুরুশকুল, সমিতিপাড়া, চৌফলদন্ডিসহ বিভিন্ন উপকূলীয় এলাকায় বিপুল পরিমাণ শুটকি উৎপাদন হয়ে থাকে।
চলতি বছরের নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ৩০ মে পযন্ত এ উৎপাদন কার্যক্রম চলবে। তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর শুটকি উৎপাদন কম হবে বলে দাবি করছেন ব্যবসায়ীরা। সাগরে মাছ ধরা নিষিদ্ধ এবং ঘূর্ণিঝড় বুলবুল’র কারনে ৩ মাস অতিবাহিত হলেও এখনো আশানুরুপ শুটকি উৎপাদন হচ্ছে না।
সাগরের পাশে বিশেষ উপায়ে তৈরি বাশেঁর মাচার উপর কাঁচা মাছ বিছিয়ে সূর্যের তাপে শুকিয়ে তৈরি হয় শুটকি। এ সব কাঁচা মাছ শুটকি হতে সময় লাগে ৪ হতে ৫ দিন। হাঙ্গর এবং লাক্ষ্যা বড় মাছের ক্ষেত্রে সময় লাগে ১৫দিন।
সংশ্লিষ্ট ব্যবসায়ী আতিক উল্লাহ, সিরাজ, আলী হোসাইন ও কামাল উদ্দিন জানান, দেশের বৃহত্তম শুটকি মহাল কক্সবাজার শহরের নাজিরারটেকের শ্রমিক ও ব্যবসায়ীরা পুরোদমে কাজ করছে। তারা শুটকিতে কোন প্রকার লবণ, বিষ ও বিভিন্ন প্রকার কীটনাশক ব্যবহার না করে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে শুটকি উৎপাদন করে আসছে। এর ফলে আমরা হারানো সুনাম ফিরে পাবো বলে আশা করছি। ইতোমধ্যে প্রায় শুটকি মহালে বিষমুক্ত শুটকি উৎপাদন করছে। [the_ad_placement id=”after-image”]
তারা আরও জানান, এখানে প্রায় ২৫ হাজার শ্রমিক কাজ করে এবং প্রতি দিন ৩০০ থেকে ৪০০ মেট্রিক টন শুটকি উৎপাদন করছে। এছাড়াও অন্যান্য বছরের তুলনায় এ বছর শুটকি উৎপাদন কম হবে বলে দাবি করছেন তারা। সাগরে মাছ ধরা নিষিদ্ধ এবং ঘূর্ণিঝড় বুলবুল’র কারনে ৩ মাস অতিবাহিত হলেও আশানুরুপ শুটকি উৎপাদন হচ্ছে না।
কক্সবাজার শহরের নাজিরারটেক শুটকি মহালের শ্রমিক আব্দুরহিম, আলী হোসেন, সাজ্জাদ, বাহাদুর, রোকেয়া, রুবি জানান, শুটকি মৌসুমের প্রায় ৩ মাস অতিবাহিত হলেও আমরা বেশী কাজ করতে পারি নাই। ঘূর্ণিঝড় এবং মাছ ধরা নিষিদ্ধ থাকায় আমরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। আমরা অক্লান্ত পরিশ্রম করে বিষমুক্ত শুটকি তৈরি করছি। আবহাওয়া ভাল থাকলে শুটকি উৎপাদনও ভাল হয়।
কক্সবাজার শহরের নাজিরারটেক মৎস্য ব্যবসায়ী বহুমূখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ও স্থানীয় আওয়ামী লীগ নেতা আতিক উল্লাহ জানান, প্রায় ১০০ একর এলাকা জুড়ে গড়ে উঠা দেশের বৃহত্তম এ শুটকী মহালে ছোট বড় প্রায় অর্ধশতাধিক আড়ৎ রয়েছে। এখানে নারীসহ প্রায় ২০ হাজার শ্রমিক কাজ করেন। এখানে ৯৬০ জন ব্যবসায়ী রয়েছে। চলতি মৌসুমে আমরা কোন ধরণের বিষ মেশানো থেকে বিরত থাকার শপথ নিয়েছি। বিষ মুক্ত শুটকি উৎপাদন করে প্রয়োজনে বেশী টাকায় শুটকি বিক্রি করবো। তারপরও বিষ প্রয়োগ করবো না।
তিনি বলেন, ইতোমধ্যে জেলেদের নিয়ে কক্সবাজার জেলা মৎস্য অফিসে জেলেদের প্রশিক্ষণ অব্যাহত রয়েছে। এরপরও যদি কোন শুটকি মহাল আমাদের নির্দেশ অমান্য করে তাহলে আমরা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জেল জরিমানার আওতায় আনতে বাধ্য হবো।
কক্সবাজার জেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ ট্রাক অর্থাৎ ৮০ থেকে ৯০ টন শুটকি মাছ দেশের বিভিন্ন আড়তে যাচ্ছে।[the_ad_placement id=”new”]
বর্তমানে কক্সবাজারের বিভিন্ন দোকানে খুচরা বিক্রি করা হয় প্রতি কেজি লইট্যা ৪৫০ থেকে ৫৫০ টাকা, ফাইস্যা ৩৫০ থেকে ৪০০ টাকা, ছুরি ৬০০ থেকে ১২০০ টাকা, চিংড়ি ৬০০ থেকে ১৪০০ টাকা, ছোট পোয়া ৪০০ থেকে ৪৫০ টাকা, রূপচাঁদা ১৮০০ টাকা ২২০০ টাকা, লাক্ষা ২৮০০ থেকে ৩২০০ টাকা, মাইট্যা ১৩০০ থেকে ১৪০০ টাকা, কালা চান্দা ১০০০ থেকে ১২০০ টাকা,বাইম মাছ ৫৫০ থেকে ৬০০ টাকা,বাইলা ৪৫০ থেকে ৫০০ টাকা, বাশপতি (পেউয়া) ৫৫০ থেকে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হয়।
এছাড়াও কক্সবাজারের শুটকি মহালের মাছের গুড়ি সারাদেশে পোল্ট্রি ফার্ম ও ফিস ফিডের জন্য সরবরাহ হয়ে থাকে। ঢাকার বড় বড় ফিস ফিডের ফার্মসহ দিনাজপুর, নরসিংদী, চট্টগ্রামেও চাহিদা মেটায়। প্রতি মৌসুমে নাজিরারটেক শুটকি মহাল থেকে লইট্টা, পাইশ্যা, পোয়া, ছুরি, মাইট্যা, কেচকি, রূপচাঁদসহ বিভিন্ন প্রজাতির মাছ বিদেশে রপ্তানীসহ ক্রয়-বিক্রয় হয়ে থাকে।
সংশ্লিষ্টরা জানিয়েছে, কক্সবাজার উপকূল জুড়ে এখন চলছে শুঁটকি উৎপাদনের ধুম। কাঁচা মাছ প্রক্রিয়াজাত থেকে শুরু করে শুঁটকি হওয়া পর্যন্ত এসব মহালে কাজ করছে বিপুল সংখ্যক শ্রমিক। এই শুটকি দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে বিদেশেও। ব্যবসায়ীদের অভিযোগ, অবকাঠামো সমস্যাসহ শুঁটকি পরিবহনের ক্ষেত্রে পথে পথে পুলিশ হয়রানি শিকার হচ্ছেন। অবশ্যই প্রশাসন বলছে,সমস্যা সমাধানে কাজ চলছে।
এনিয়ে কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জমান জানান, উৎপাদিত শুটকি দেশের চাহিদা মিটিয়ে উল্লেখযোগ্য অংশ বিদেশে রপ্তানি হচ্ছে। দেশের মানুষের প্রোটিনের একটি বড় অংশ কক্সবাজারের উৎপাদিত শুটকি থেকে পূরণ হচ্ছে। বিষ মুক্ত শুটকি উৎপাদনে জেলা মৎস অধিদপ্তর ইতোমধ্যে বিভিন্ন সভা সেমিনার এবং শুটকি সংশ্লিষ্টদের ওয়ার্কশপ প্রদানে সহযোগিতা করেছে।

আরো সংবাদ