কক্সবাজার শহরে গ্যাসের দাম বৃদ্ধির অপচেষ্টা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-১০-০৭ ২০:০২:৩৮

কক্সবাজার শহরে গ্যাসের দাম বৃদ্ধির অপচেষ্টা

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার জেলাব্যাপী সিন্ডিকেট করে ফের গ্যাসের দাম বৃদ্ধির পায়তারা করছে ডিলারেরা। যার অংশ হিসেবে ওই সিন্ডিকেটের সদস্যরা সাধারণ খুচরা ব্যবসায়ীদের মাঝে নানা বিভ্রান্তিকর অপপ্রচার চালাচ্ছে করছে। সম্প্রতি ডিলারেরা গঠন করেছে একটি কমিটি। ভোক্তাদের জিম্মি করার জন্য মূলতঃ ওই কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ করেছে সাধারণ ব্যবসায়ীদের।

সুত্রে জানা যায়, জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইনের নেতৃত্বে গ্যাসের অতিরিক্ত মূল্য বৃদ্ধি অভিযোগে লাগাতার অভিযান পরিচালিত হয়। অভিযানের আগে গ্যাসের দাম সিন্ডিকেট করে ১১০০ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু অভিযানের পর ভেঙে যায় সেই সিন্ডিকেট। তখন নিয়ন্ত্রণে আসে গ্যাসের মূল্য। বতর্মানে ৯০০ টাকায় সর্বত্র গ্যাস বিক্রি হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, এলপি গ্যাসের সরকারি মূল্য ৬০০ টাকা। কিন্তু ডিলারদের সাথে আতাঁত করে খুচরা ব্যবসায়ীরা ৭৫০ থেকে ৮৫০ টাকায় বিক্রি করছে। এছাড়া এসএল গ্যাস খুচরা ৭০০ টাকা ও পাইকারী ৭৮০ টাকা, জেএমএল গ্যাস খুচরা ৭০০ টাকা ও পাইকারী ৭৬০ টাকা, ৩৫ কেজি ওজনের গ্যাস খুচরা ২১০০ টাকা ও পাইকারী ২২৫০ টাকা এবং ৪৫ কেজি ওজনের গ্যাস খুচরা ও পাইকারী ২৯০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইমরান হোসাইন বলেন, সাধারণ গ্রাহকদের জিম্মি করে রাখতে গ্যাসের ডিলারেরা আন্দোলনের নামে এমন বিতর্কিত কর্মকান্ড করছে। যা কখনো সফল হবে না। ভোক্তা সাধারণের অধিকার রক্ষায় আমরা বদ্ধপরিকর। তিনি আরও বলেন, ৭ অক্টোবর বুধবার খুরুশকুল রোডে কক্সবাজার এন্টারপ্রাইজে অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে দেখা যায় উক্ত প্রতিষ্ঠান সরকার নির্ধারিত ৬০০ টাকার মূল্যের এলপি গ্যাস বিক্রি করছেন ৮৫০ টাকায়। যা এবং মূল্য তালিকায় প্রদর্শন করা হয় ৭৫০ টাকা। এই প্রতিষ্ঠানের কর্ণধারকে একাধিকবার সতর্ক করা হলেও তিনি বিষয়টা আমলে না নেয়ায় ভোক্তা অধিকার আইন অনুসারে প্রতিষ্ঠান সাময়িক বন্ধ করা হয়। একই অপরাধে একই এলাকার এস আর গ্যাস বিতানকেও সাময়িক বন্ধ করা হয়।

আরো সংবাদ