করোনায় কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাঁকে ঝাঁকে ডলফিন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০২০-০৩-২৭ ১২:১৬:৪৩

করোনায় কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাঁকে ঝাঁকে ডলফিন

জসিম সিদ্দিকী : কক্সবাজার সাগর সৈকতে দেখা মিলছে ঝাঁকে ঝাঁকে ডলফিন। নোভেল করোনা ভাইরাসের বিস্তার রোধে সৈকতে পর্যটক নিষিদ্ধ করার পর পরই ফিরতে শুরু করেছে সাগরের প্রাকৃতিক অবস্থা। সৈকতের খুব কাছে ডলফিনের এমন বিচরণ গত তিন দশকে দেখা যায়নি বলে জানালেন স্থানীয়রা।

ঝাঁকে ঝাঁকে ডলফিনের ছুটে চলার এমন দৃশ্য দেখা যাচ্ছে কক্সবাজার সমুদ্র সৈকতের খুব কাছে। গত ২৩ মার্চ ডলফিনের দল সাগরের নীল জলে ভেসে উঠে। যা নজরে আসে স্থানীয়দের। অপরিকল্পিত পর্যটনের কারণে গত তিন দশকে সাগর সৈকতে মানুষের সমাগম বেড়েছে। এতে নীরবতা হারিয়েছে সাগর, বেড়েছে দূষণ।
স্থানীয়রা জানান, সকালে কয়েকজন সার্ফার সমুদ্র সৈকতে সাফিং করতে গিয়ে ডলফিনের এই দলটি দেখতে পান। এ সময় মাহাবুবুর রহমান নামের এক সার্ফার ডলফিনের দলটির খেলা করার দৃশ্য ভিডিও ধারণ করেন। সার্ফার দলটি উঠে যাওয়ার পরে ডলফিনের দলটি সৈকতের আরো কাছাকাছি এসে খেলতে থাকে। বিকেল ৩টার পরে ডলফিনের দলটি আর দেখা যায়নি। আব্দুল গফুর নামের এক জেলে জানিয়েছেন, সকালে তিনি কলাতলি ও হিমছড়ি সমুদ্র সৈকতে ডলফিনের একটি দল দেখতে পান। এই দলে বাচ্চাসহ ১০ থেকে ১২টি ডলফিন ছিলো।

স্থানীয়রা আরও জানিয়েছেন, গত ৩ দশকে কক্সবাজার সমুদ্র সৈকতে কখনো ডলফিন খেলা করতে দেখা যায়নি। সম্প্রতি করোনা ভাইরাসের কারনে কক্সবাজার সমুদ্র সৈকত খালি করে রেখেছেন কক্সবাজার জেলা প্রশাসন। এর ফলে সৈকতের দূষণ একেবারেই কমে গেছে। সৈকতে দূষণ ও পর্যটক না থাকায় ডলফিন এসেছে বলে ধারনা করছেন তারা।

পরিবেশবিদদের মতে, এ কারণে সাগরের প্রাকৃতিক পরিবেশ ডলফিনের জন্য সহায়ক ছিল না। তবে এখন সৈকত খালি হওয়াতে দূষণ কমে গেছে। অনুকূল পরিবেশ পেয়ে আবারো ফিরে আসছে ডলফিনরা।

কক্সবাজার সৈকতের কাছে একদল ডলফিন খেলা করার সময় তা ভিডিও করেন কয়েকজন সার্ফার। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। আগামীতে ডলফিনের বিচরণ বাড়াতে বছরের একটি নির্দিষ্ট সময় কক্সবাজারের সাগর সৈকতের এলাকা পর্যটক মুক্ত রাখার পরামর্শ দিয়েছেন পরিবেশবিদরা।

আরো সংবাদ