করোনা ভাইরাস ঝুঁকিতে গণমাধ্যম কর্মীরা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০৩-২২ ১৮:৩৫:২৪

করোনা ভাইরাস ঝুঁকিতে গণমাধ্যম কর্মীরা

নিউজ ডেস্ক:  মহামারী করোনা ইতোমধ্যেই দেশব্যাপী বিস্তার লাভ করেছে। সরকার প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের না হওয়ার অনুরোধ জানিয়েছে। কিন্তু পেশাগত কারণে গণমাধ্যম কর্মীদের করোনা রোগী কিংবা করোনা আক্রান্ত এলাকাসহ সার্বিক বিষয়ে খবর রাখতে হয়। ফলে করোনায় মারাত্মক ঝুঁকির মুখে পড়ছেন তারা। অবশ্য কয়েকটি গণমাধ্যম প্রতিষ্ঠান এরমধ্যে কিছু কিছু ব্যাবস্থা নিয়েছে। তবে তা পর্যাপ্ত নয় বলেই মনে করছেন গণমাধ্যম সংশ্লিষ্টরা। তারা বলছেন, সময় এসেছে সংবাদ প্রচারে ভিন্নপন্থা অবলম্বনের। যতটুকু সম্ভব নিজেদের নিরাপদে রেখে সংবাদ প্রচারের।

সংবাদকর্মীদের মতো পুলিশ প্রশাসনও রয়েছে ঝুঁকিতে। প্রতিদিনই কোন না কোন সমস্যা নিয়ে পুলিশের দ্বারস্ত হচ্ছেন মানুষ, এমন কী আসামিদের ওপর নজরদারি রাখতে সবসময় কাজ করছে পুলিশ। যাতে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। থানার কর্মকর্তরা বলছেন, নিজেদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন তারা, বাকিটা বিধাতার হাতে।

মাছরাঙা টেলিভিশনের বার্তা প্রধান রোজোয়ানুল হক রাজা গণমাধ্যমকে বলেন, যেকোন পরিস্থিতির জন্যে আমাদের তৈরি থাকতে হবে। আমরা অফিসে কম যেয়ে বাসায় বলেও অফিসের কাজ চালিয়ে নেয়া যায় কিনা সেটাও এখন সময়ের দাবি। আমরা সেটা নিয়ে চিন্তা করছি। কোন কারণে যদি অফিসও শাটডাউন করতে হয় তাহলেও যেন টেলিভিশনের প্রচার অব্যাহত থাকে সেটা কিভাবে করা সম্ভব সেই বিষয়টা নিয়েও আমরা ভাবছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউএমসিজেএএ) সাংবাদিকদের নিরাপত্তার জন্য ৭টি দাবি জানিয়েছে। দাবিগুলো হলো : ১. বড় ধরনের গণজমায়েত বা যে প্রেস ব্রিফিংগুলো ফেসবুক বা অন্য অনলাইনের মাধ্যমে করা যায় সেগুলো কাভার করতে সাংবাদিকদের না পাঠানো। ২. গণমাধ্যম কর্মীদের অ্যাসাইনমেন্ট কমিয়ে দিতে হবে। ৩. বাসায় অবস্থান করে কাজ করার সুযোগ দিতে হবে। ৪. মিডিয়া হাউজগুলো নিজেদের মধ্যে সংবাদ আদান প্রদান করবে/সমন্বয় করে কাজ করবে। ৫. কোন গণমাধ্যম কর্মীকে কাজ করতে বাধ্য করা যাবে না। ৬. দায়িত্ব পালনকালে জীবানুনাশক, মাস্ক সরবরাহ করতে হবে। ৭. সমাজের বাস্তব চিত্র মানুষের কাছে তুলে ধরার ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত সংবাদকর্মীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ডাক্তার, নার্স, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি সাংবাদিকসহ সংশ্লিষ্টদের সুরক্ষার জন্য ব্যক্তিগত নিরাপত্তার সরঞ্জাম (পিপিই) সরবরাহের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে। সচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সচিব স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট ১১ জনের কাছে এ নোটিশ পাঠানো হয়েছে।

আইনজীবী মো. জে আর খান (রবিন) বলেন, সাংবাদিক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ডাক্তারদের কর্তব্য পালন করতে গিয়ে অসংখ্য মানুষের মুখোমুখি হতে হয়, তাই তাদের নিরাপত্তার স্বার্থে পিপিই একান্ত আবশ্যক।

আরো সংবাদ