করোনা ভাইরাস ঝুঁকিতে রোহিঙ্গা শিবিরগুলো - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০৩-২২ ১০:৫৪:০২

করোনা ভাইরাস ঝুঁকিতে রোহিঙ্গা শিবিরগুলো

জসিম সিদ্দিকী:বিশ্বের বৃহত্তম শরণার্থী অধ্যুষিত জনপদ কক্সবাজারে করোনা ভাইরাস পরীক্ষা করার কোনো ব্যবস্থা নেই। গাদাগাদি করে থাকা শিবিরে দশ লক্ষাধিক রোহিঙ্গা রয়েছেন উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দা চিলড্রেনের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করে সতর্ক করা হয়েছে। এ প্রসঙ্গে বাংলাদেশি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. মো. মাহফুজ হোসেন বলেন, যেহেতু করোন াভাইরাস ছোঁয়াচে আর শরণার্থী শিবিরগুলোও ঘনবসতিপূর্ণ, তাই রোহিঙ্গাদের নিয়ে শঙ্কিত হওয়াটা অস্বাভাবিক নয়।
তবে এখন পর্যন্ত কোনো রোহিঙ্গা করোনা ভাইরাসে আক্রান্ত হননি জানিয়ে কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, কোনো রোহিঙ্গার মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেলে তাঁর রক্ত সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানোর প্রস্তুতি নিয়ে রেখেছেন তাঁরা। রোহিঙ্গাদের কেউ করোনায় আক্রান্ত হলে তাঁদের আলাদা করে রাখার জন্য শরণার্থী শিবিরের স্বাস্থ্য কেন্দ্রগুলোয় ইতিমধ্যে ৪৭টি এবং রামু ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এক’শ শয্যা প্রস্তুত করা হয়েছে বলে জানান কক্সবাজার সিভিল সার্জন। শরণার্থী শিবিরে আইসোলেশান ইউনিট হিসাবে আরও দেড়’শ শয্যা প্রস্তুতের কাজ চলছে বলে জানান শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার।
যদিও শিবিরগুলোয় এখনো কোভিড-১৯ সম্পর্কিত কোনো সন্দেহজনক ঘটনা পাওয়া যায়নি, তবুও এই পরিস্থিতিকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ইউএনএইচসিআর। সিভিল সার্জনের দেয়া তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলায় এখনো কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হননি। সরকারি হিসেবে এখন পর্যন্ত বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত মোট রোগী ২৭ জন, মারা গেছেন ২ জন।
এদিকে সংক্রমণ ঠেকাতে বিদেশিদের রোহিঙ্গা শিবির পরিদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন আরআরআরসি। সহায়তাকারীদের জোট ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি) মুখপাত্র সৈকত বিশ্বাস বলেন, নতুন করে আসা বিদেশিদের ক্যাম্পে প্রবেশ একদম বন্ধ করা রয়েছে।
জনসমাগম এড়াতে রোহিঙ্গাদের মসজিদের বদলে ঘরে বসে নামাজ আদায় করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে, জানিয়ে তিনি বলেন, করোনা ভাইরাস সম্পর্কে রোহিঙ্গাদের সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনাগুলো বার্মিজ ও ইংরেজি ভাষায় প্রকাশ করে বিলি করা হচ্ছে। নিয়মিত হাত ধোয়া, জনসমাগম এড়ানোসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা তৈরি করতে বলা হয়েছে বলে দাবী করেছে রোহিঙ্গা নেতা মোহাম্মদ আলম। যেসব চিকিৎসক, নার্স, স্বেচ্ছাসেবক করোনায় আক্রান্তদের স্বাস্থ্যসেবা দেবেন তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতে পারসোনাল প্রোটেকশান ইক্যুইপমেন্ট (পিপিই) সরবরাহের জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ইউএনএইচসিআরকে জানানো হয়েছে বলেও জানান সিভিল সার্জন। অনেক ছোট একটা জায়গায় বিশাল জনগোষ্ঠী বসবাস করছেন। যে কারণে রোহিঙ্গা শিবিরগুলোকে আমি খুব ঝুঁকিপূর্ণ বলে মনে করি, এ নিয়ে সহমত প্রকাশ করেন উখিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নিকারুজ্জামান চৌধুরী।
এদিকে অনেক বিদেশ ফেরত রোহিঙ্গাকে নজরদারির আওতায় না আনার কারণে শিবিরগুলোতে করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে, বলে জানান শরণার্থীদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের নেতা সৈয়দ উল্লাহ। বাংলাদেশে করোনা আক্রান্ত রোগী পাওয়ার খবরে রোহিঙ্গাদের ভয় বেড়েছে, উল্লেখ করে সৈয়দ উল্লাহ বলেন, কীভাবে এই ভাইরাস থেকে নিজেকে রক্ষা করা যায় সেটি অনেকেই জানে না। অন্যদিকে টেকনাফের হ্নীলা ইউপি পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, মিয়ানমারের সঙ্গে করোনা ভাইরাসের জন্মস্থান চীনের সীমান্ত রয়েছে, আর রোহিঙ্গারা চোরাপথে মিয়ানমারে আসা-যাওয়া করে। সেজন্য আমাদের ঝুঁকিটা অনেক বেশি। তবে কক্সবাজারে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাসুদুর রহমান মোল্লার মতে, শুধু রোহিঙ্গাদের অবস্থান নয়, পর্যটন ও সীমান্ত জেলা হওয়ার কারণেও ঝুঁকিতে আছে কক্সবাজার। তিনি বলেন, ইতিমধ্যে কক্সবাজারে পর্যটকদের ভ্রমণে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।
বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্যের আওতায় কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর ও শাহপরীর দ্বীপ করিডোর দিয়ে পণ্য ও পশু আমদানি-রফতানি অব্যাহত রয়েছে। এর মধ্যে স্থলবন্দরে মিয়ানমার থেকে আসা মাঝি-মাল্লাদের পরীক্ষা করা হলেও শাহপরীর দ্বীপ করিডোরে কোনো মেডিকেল টিম কাজ করছে না।
গত ২৯ জানুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত ট্রলারে করে পণ্য নিয়ে আসা ২২০ জন মিয়ানমার নাগরিকের স্বাস্থ্য পরীক্ষা করা হলেও কাউকে সন্দেহজনক রোগী হিসাবে শনাক্ত করা হয়নি, বলেন স্থলবন্দরে মেডিকেল টিমের চিকিৎসক ডা. শুভ্র দেব।
জনবল সংকটের কারণে শাহরীর দ্বীপ করিডোরে এখনো মেডিকেল টিম পাঠানো যায়নি, উল্লেখ করে তিনি বলেন, যে ব্যবস্থায় আমরা করোনা ভাইরাস শনাক্ত করণের কাজ চালিয়ে যাচ্ছি, এতে নিজেরাও ঝুঁকিতে রয়েছি।
এদিকে মিয়ানমার থেকে আসা মাঝি-মাল্লাদের অবাধে চলাচল করতে দেয়া হচ্ছে না বলে জানান টেকনাফ স্থল বন্দরে ব্যবস্থাপক মোহাম্মদ জসীম উদ্দীন চৌধুরী।

আরো সংবাদ