চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ টাকা জরিমানা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০৩-০৯ ১৬:৩৩:৫৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ টাকা জরিমানা

নিউজ ডেস্ক:  পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (০৯ মার্চ) দুপুরের পর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন। 
পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোয়াজ্জম হোসাইন জানান, সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাহাড় থেকে গাছ বিক্রি করা হয়েছে। সেই গাছ পরিবহনের জন্য পাহাড় কেটে রাস্তা তৈরি করা হয়। এ অভিযোগ পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং গাছ পরিবহনে জড়িত দু’জন ব্যবসায়ীকে নোটিশ করা হয়। নোটিশের শুনানির পর তাদের জরিমানা দিতে বলা হয়েছে। গাছ কাটার বিষয়টি বন বিভাগ অনুসন্ধান করবে।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখার ডেপুটি রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী, নিরাপত্তা প্রধান মো. বজল হক, গাছ ব্যবসায়ী মো. হানিফ ও মো. বজল চট্টগ্রাম নগরীর খুলশীকে পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানিতে উপস্থিত ছিলেন। তারা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের পশ্চিমে পাহাড় কেটে রাস্তা তৈরি করে কাটা গাছের গুঁড়ি পরিবহনের কথা স্বীকার করেন। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫–এর ধারা ৭ অনুযায়ী, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধনের জন্য প্রাথমিকভাবে ১২ লাখ ২৫ হাজার টাকা পরিবেশগত ক্ষতি মূল্যায়ন করে জরিমানা হিসেবে তা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। মোয়াজ্জম হোসাইন জানান, সাত কার্য দিবসের মধ্যে জরিমানার টাকা জমা দিতে হবে। এর আগে পাহাড় কাটার অভিযোগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে ১০ কোটি টাকা জরিমানা করা হয়েছিল।

আরো সংবাদ