টেকনাফ সৈকতে ফের ভেসে এল মৃত ডলফিন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০৫-১৩ ০৬:৩৬:০১

টেকনাফ সৈকতে ফের ভেসে এল মৃত ডলফিন

জসিম সিদ্দিকী : কক্সবাজার সমুদ্র সৈকতে ফের ভেসে এল বড় আকৃতির মৃত ডলফিন। কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের উখিয়া উপজেলার মোহাম্মদ শফির বিল এলাকায় এই ডলফিন দেখা যায়। ১২ মে বিকেলে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের ফেসবুক পেইজে লেখা হয়, ‘আসুন সচেতন হই’; আবারও সৈকতে ভেসে এল বিশাল আকৃতির মৃত ডলফিন’।
জানাগেছে, কক্সবাজার-টেকনাফ সমুদ্র সৈকত ইসিএ এলাকার মোহাম্মদ শফির বিল সাইক্লোন সেন্টারের উত্তর পাশে ১১ ফুট লম্বা বিশাল আকৃতির মৃত ডলফিন সৈকতে ভেসে উঠে। ভেসে আসা ডলফিনটি পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং অ্যান্ড কনসলিডেশন অভ সিবিএ-ইসিএ প্রকল্পের মোহাম্মদ শফিরবিল ভিসিজির জীব বৈচিত্র সংরক্ষণ কর্মী বদরুল আলম সৈকতে পড়ে থাকা অবস্থায় দেখতে পান।
তার ধারণা সাগরে মাছ ধরার সময় জেলেদের জালে ডলফিনটি আটকা পড়ায় ডলফিনটির মাথায় আঘাত করে হত্যা করা হয়েছে। পরে বদরুল আলম ভিসিজি সদস্যদের সহযোগিতায় মৃত ডলফিনটি মাটিতে গর্ত করে পুঁতে ফেলেন।
এনিয়ে সেভ দ্যা নেচার অফ বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন রিয়াদ জানান, সাগরে ডলফিন রক্ষায় বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর, জেলা মৎস্য অধিদপ্তর ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এখনো কোন ধরণের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে জেলেদের জালে আটকা পড়ে সাগরের এই নিরীহ প্রাণী ডলফিনগুলো মারা যাচ্ছে। তিনি আরও বলেন সাগরের ডলফিন রক্ষায় স্ব-স্ব দপ্তরকে কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

আরো সংবাদ