তথ্য অধিকার নিশ্চিত করতে আরও পথ পাড়ি দিতে হবে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০১৯-০৯-২৮ ২১:১৬:২৭

তথ্য অধিকার নিশ্চিত করতে আরও পথ পাড়ি দিতে হবে

সবার তথ্য অধিকার নিশ্চিতের মাধ্যমে সবার জীবনমান উন্নয়ন ও মৌলিক স্বাধীনতা সুরক্ষিত করতে আরও অনেক পথ পাড়ি দিতে হবে। এ জন্য অনেক কাঠখড়ও পোহাতে হবে বলে মনে করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।

‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে আজ শনিবার এক সংবাদ সংম্মেলনে প্রধান তথ্য কমিশনার এ কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া কনফারেন্স হলে সংবাদ সম্মেলনের আয়োজন করে তথ্য কমিশন।

২৮ সেপ্টেম্বর ছিল আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। ‘তথ্যে সবার অধিকার: থাকবে না কেউ পেছনে আর’ প্রতিপাদ্য এবং ‘তথ্য পাবে জনগণ, তথ্যে সবার উন্নয়ন’ স্লোগান নিয়ে এবার দিবসটি উদযাপিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে মরতুজা আহমদ বলেন, তথ্য কমিশন সরকারি-বেসরকারি সংস্থা, সিভিল সোসাইটি ও গণমাধ্যমের সহযোগিতা তথ্য অধিকার প্রতিষ্ঠায় দেশব্যাপী জনসচেতনতা সৃষ্টি ও সব কর্তৃপক্ষের তথ্য প্রদানে দক্ষতা উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে।…নাগরিকের আবেদনের পরিপ্রেক্ষিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও তথ্য কমিশন তথ্য প্রদান নিশ্চিত করছে। ফলে জনসাধারণের তথ্যে প্রবেশাধিকারের সঙ্গে সঙ্গে তাদের মৌলিক স্বাধীনতা সুরক্ষিত হচ্ছে, কর্তৃপক্ষের স্বচ্ছতা, জবাবদিহি বাড়ছে এবং দুর্নীতি হ্রাসের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার পথ মসৃণ হচ্ছে।

প্রধান তথ্য কমিশনার বলেন, তথাপিও এ কথা সত্য ব্যাপক জনগোষ্ঠীর নিরপেক্ষতা, দারিদ্র্য, অজ্ঞতার কারণে তথ্যের ব্যাপক চাহিদার প্রকৃত প্রতিফলন ঘটছে না। কোনো কোনো ক্ষেত্রে তথ্যদাতার অনীহা ও নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে কাঙ্ক্ষিত মাত্রায় সবার জন্য তথ্য অধিকার নিশ্চিতকরণ বাধাগ্রস্ত হচ্ছে। সবার তথ্য অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সবার জীবনমান উন্নয়ন ও মৌলিক স্বাধীনতা সুরক্ষিতকরণে আমাদের আরও অনেক পথ পাড়ি দিতে হবে, অনেক কাঠখড় পোহাতে হবে। তিনি বলেন, সারা দেশে আইনটির (তথ্য অধিকার আইন) প্রয়োগে ব্যাপক গণজোয়ার তৈরি করে গণসচেতনতা বাড়াতে হবে, সব কর্তৃপক্ষকে দক্ষ করে গড়ে তুলতে হবে। এটি তথ্য কমিশনের একার পক্ষে সম্ভব নয়, এই মহাযজ্ঞে সবাইকে অংশ নিতে হবে।

তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেন, দেশে আজ উন্নয়নের যে ধারা চলছে, তা তথ্য অধিকার আইনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে। তথ্য অধিকার আইনের বাস্তবায়ন তথা তথ্য অধিকার যত বেশি নিশ্চিত করা সম্ভব হবে, উন্নয়নের ধারা তত বেশি গতিশীল থাকবে।

সংবাদ সম্মেলনে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মিজান উল আলম, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, তথ্য কমিশনের সচিব তৌফিকুল আলম ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ