নিয়ন্ত্রণে আসেনি বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের আগুন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-২২ ১৫:১৪:২৫

নিয়ন্ত্রণে আসেনি বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের আগুন

কক্সবাজার  :  ৫ ঘন্টায়ও নিয়ন্ত্রণের আসেনি কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের আগুন। এর মধ্যে প্রায় ৩ হাজার বসতি পুড়ে গেছে ধারণা করা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত হতাহতের সঠিক তথ্য জানা যায়নি। আগুন নিয়ন্ত্রণে না আসায় আরও বসতি প্রতিমুহূতে ভস্মিভুত হচ্ছে।

ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট কাজ করলেও আগুন সীমা তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সেই সাথে বাতাসের গতি বেশি থাকায় আগুন হু হু করে বেড়ে চলছে।

সোমবার (২২ মার্চ) বিকেল ৪টার দিকে উখিয়ার বালুখালী ক্যাম্পে এ আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের উখিয়া স্টেশন, রামু স্টেশন ও কক্সবাজার স্টেশনের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বলে নিশ্চিত করেছেন ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম।

আগুনে বসতি পুড়ে যাওয়ায় বহু সংখ্যক রোহিঙ্গা বাস্তুহারা হয়েছেন। রাত নামায় তারা নিরুপায় হয়ে পড়েছে। তবে তাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ঘর বাড়ি হারিয়ে কান্নায় পড়েছে রোহিঙ্গারা।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (পুলিশ সুপার) আতিকুর রহমান জানান, বালুখালী ওই রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বাতাসের গতি বেশি হওয়ার কারণে আগুন ৮ই ডাব্লিউ ব্লকসহ বিভিন্ন ব্লকে দ্রুত ছড়িয়ে পড়ছে। আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের সদস্যরা। এই মুহূর্তে আগুনের সূত্রপাত সম্পর্কে বলা সম্ভব হচ্ছে না।’ প্রাণহানি এড়াতে বিভিন্ন ব্লক থেকে রোহিঙ্গা সদস্যদের সরিয়ে নেয়ার কাজ চলছে বলে জানান তিনি।

বালুখালী রোহিঙ্গা নেতা লালু মাঝি জানান, বিকালে আগুন লাগে এবং দ্রুত তা ছড়িয়ে পড়ে। এসময় স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়, পাশাপাশি খবর দেয়া হয় ফায়ার সার্ভিসকে। পরে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে।

এদিকে ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন অতিরিক্ত কমিশনার মো. সামছু-দৌজা জানান, ক্যাম্পে অগ্নিকাণ্ডের খবর পেয়েছি। আগুন নেভানোর চেষ্টা চলছে। এখন অগ্নিকাণ্ডে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা বলা সম্ভব না।

আরো সংবাদ