বছরজুড়ে সোশ্যাল মিডিয়ায় যা কিছু ভাইরাল - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০১-০৩ ০৫:৫৯:০২

বছরজুড়ে সোশ্যাল মিডিয়ায় যা কিছু ভাইরাল

উনিশ পার করে ইংরেজি সাল পা দিয়েছে ২০২০ সালে। গেল বছরকে বিদায় জানিয়ে এরইমধ্যে বিশ্ববাসী বরণ করে নিয়েছে নতুন বছরকে। গেল বছর সোশ্যাল মিডিয়াজুড়ে আলোচিত হয়েছে, এমন কিছু বিষয়ই তুলে ধরা হলো সময়ের পাঠকদের জন্য।

১০ টাকায় চা, চপ, সিঙ্গারা

‘…তুমি পৃথিবীর ইতিহাসে কোথাও পাবে না ১০ টাকায় এক কাপ চা, একটি সিঙ্গারা, একটি চপ এবং একটি সমুচা -১০ টাকায় পাওয়া যায় বাংলাদেশে, পৃথিবীতে। এটি যদি কোনো আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারে, তাহলে এটা গিনেস বুকে রেকর্ড হবে।…এগুলো পাওয়া যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে।’ – এমন বক্তব্য দিয়ে জানুয়ারি মাসের শেষ দিকে আলোচনায় ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জামান।

সাংবাদিককে আত্মহত্যার পরামর্শ

এক সাংবাদিককে আত্মহত্যার পরামর্শ দিয়েও ভাইরাল বনে যান রেল সচিব মোফাজ্জল হোসেন।

ট্রেনের টিকেটের নির্ধারিত মূল্যের চেয়ে কেন বেশি দাম রাখা হচ্ছিল- সচিবের কাছে জানতে গিয়েছিলেন সময় টিভির প্রতিবেদক নাজমুস সালেহী।

[the_ad_placement id=”new”]
আর সচিব বলে বসলেন – ‘আপনি এখন আত্মহত্যা করেন। একটি স্টেটমেন্ট লিখে যান যে রেলের লোকেরা আমার সাথে কথা বলতে চাচ্ছে না। এই মর্মে ঘোষণা দিলাম যে তারা কথা না বলার কারণে আমি আত্মহত্যা করলাম’।

ভারতীয় পাইলট অভিনন্দনের গোঁফ

বছরের ফেব্রুয়ারির শেষ আর মার্চের শুরুতে সবচেয়ে আলোচিত বিষয় ছিল পাকিস্তানের বালাকোটে ভারতের হামলার দাবি ও তা নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা। তবে এই উত্তেজনায় সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গেলেন পাকিস্তানের হাতে আটকে পড়া ভারতীয় পাইলট আভিনন্দন বর্তমান। ৫৮ ঘণ্টা পাকিস্তানের সেনাদের হাতে বন্দী থাকার পর ভারতে ফিরে প্রচুর প্রশংসা কুড়ান তিনি। রাতারাতি ‘জাতীয় বীর’ বনে যাওয়া এই পাইলটের স্টাইলে বাহারি গোঁফ রাখার হিড়িক পড়ে যায় তখন ভারতে।

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’

এপ্রিলের শুরু দিকে ঢাকায় একটি টি-শার্টের লেখা সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। সেখানে লেখা ছিল – ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’।[the_ad_placement id=”after-image”]

ঢাকার একটি ইন্টারনেটভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠান এই ডিজাইনের টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করা শুরু করেছিল। বাংলাদেশে গণপরিবহনে হয়রানিমূলক ঘটনার প্রতিবাদ হিসেবে এ ধরণের বার্তা টি-শার্টে লেখার চিন্তা মাথায় আসে বলে বিবিসিকে জানান প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীদের একজন এবং টি-শার্টের ডিজাইনার জিনাত জাহান নিশা।

পদ্মা সেতুতে কাটা মাথা লাগার গুজব

‘পদ্মা সেতুর নির্মাণ কাজের জন্য মানুষের মাথা লাগবে’ – এমন গুজব সামাজিক মাধ্যম থেকে অবশ্য লোকমুখে ভাইরাল হয়ে পড়েছিল। দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় এমনকি স্কুলে পর্যন্ত এই গুজব জনমনে ভীতি তৈরি করেছিল।

এই গুজবের জের ধরে গণপিটুনিতে বেশ কয়েকটি হত্যার ঘটনা ঘটে। ঢাকার একটি স্কুলে সন্তানকে ভর্তি করানোর তথ্য জানতে গেলে গণপিটুনির শিকার হয়ে মারা যান তাসলিমা বেগম রেণু।[the_ad id=”36489″]

জামালপুর ডিসি’র খাস-কামরার ভিডিও

বছরজুড়ে আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম একটি জামালপুরের ঘটনা। সেখানে একজন জেলা প্রশাসকের খাস কামরায় এক নারীর সাথে অন্তরঙ্গ মুহুর্তের ভিডিও টেপ তুমল সমালোচনার জন্ম দিয়েছিল সামাজিক মাধ্যমে। পরবর্তীতে এই ভিডিও’র জের ধরে তাঁকে তাঁর দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়।

২০১৯ সালে গুগলে যেসব বিষয় নিয়ে বাংলাদেশের মানুষ বেশি সার্চ দিয়েছিল ‘ডিসি জামালপুর’ও ছিল।

হালিতে পেঁয়াজ বিক্রি

এ বছর পেঁয়াজের দাম রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় এ নিয়ে দেশটির বাসিন্দাদের মধ্যে যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়, তার বহি:প্রকাশ দেখা যায় সামাজিক মাধ্যমে। অনেকেই রসিকতাও করতে শুরু করেছন।

ফেসবুকে যেমন ‘হালিতে পেঁয়াজ কেনা’, ‘বেড়াতে এলে পেঁয়াজ নিয়ে আসুন’, ‘বিয়েতে পেঁয়াজ উপহার’ দেয়ার মতো নানা কথায় বেশ কিছুদির ভরপুর ছিল ফেসবুক।[the_ad id=”36442″]

এমনকি পেঁয়াজের এই চড়া দামের কারণে কুমিল্লায় বিয়ের অনুষ্ঠানে পেঁয়াজ উপহার দেয়ার ঘটনাও ঘটেছে।

‘সেদিন বোরে না ভোরে?’

রিয়েলিটি শো ‘কে হবে মাসুদ রানা’ প্রাথমিক বাছাইপর্বের কিছু ক্লিপ ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে পরিচালক ইফতেখার আহমেদ ফাহর্মী ও অভিনেত্রী শবনম ফারিয়ার উপস্থিতিতে এক প্রতিযোগিতার গান ‘সেদিন বোরে’ ভাইরাল হয়ে যায় ফেসবুকে। এছাড়া বিচারকদের বিভিন্ন মন্তব্য নিয়ে নানা ধরনের ট্রল,আলোচনা, সমালোচনাও চলে বিভিন্ন মাধ্যমে। সূত্র: বিবিসি বাংলা

আরো সংবাদ