রোহিঙ্গা ক্যাম্পের বিভীষিকাময় সেই সোমবার! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৩-২৪ ০৭:১৮:০৫

রোহিঙ্গা ক্যাম্পের বিভীষিকাময় সেই সোমবার!

রোহিঙ্গা ক্যাম্পের বিভীষিকাময় সেই সোমবার!

শাহ নেওয়াজ জিল্লু, সংবাদকর্মী ও লেখক কক্সবাজার : একটা সংখ্যালঘু সম্প্রদায় কতটা নির্যাতিত নিপীড়িত এবং উপহাসের শিকার তা শুধুমাত্র রোহিঙ্গাদের দেখলে বুঝা যায়। নেই স্বাধীনতা, নেই মানবাধিকার, নেই নাগরিকত্ব! এক কথায় পুরো বিশ্ববাসী তাদের সাথে উপহাস করে যাচ্ছে। শরণার্থী শিবির বলা হলেও এটি মূলত খুবই নিম্নমানের অপরিকল্পিত একটি বস্তি। ফলে একের পর এক মনুষ্যসৃষ্ট দুর্যোগ তাদের গ্রাস করে চলেছে। সেখানে যেভাবে তাবুগুলো স্থাপন করা হয়েছে তা কোনোভাবেই নিরাপদ বলা যায় না। বাসস্থান মানুষের মৌলিক অধিকারের একটি। যে ধরণের বাসস্থান তাদের দেয়া হয়েছে তাতে আপনি এক সপ্তাহ কাটিয়ে আসুন বউ বাচ্চা নিয়ে তখন বুঝবেন তারা সেখানে কতটা সুখে আছে। আর তারা সেখানে আছে টানা চার বছর ধরে আছে। এর উপর রয়েছে অগ্নিকা-, পাহাড়ধ্বস, জলাশয়, অতিবৃষ্টি, বন্যহাতির আক্রমণের মতো নিয়মিত ঘটনা।

সোমবারের বালুখালী ট্রাজেডিতে তাদের দাবি এখন পর্যন্ত মৃতের সংখ্যা বিশ জন। নিখোঁজ রয়েছে কমপক্ষে চার শ’ জন। কেউ সন্তান হারিয়ে দিশেহারা, আবার কেউবা পরিবার পরিজন। ফলে তাদের এই প্রজন্মের হৃদয় বারবার ভাঙছে। স্মৃতিগুলো তৈরি হচ্ছে বিভীষিকার পাথর দিয়ে। এটাকে ট্রমাটাইজ্ড বলে। এই ট্রমা থেকে তারা কখন বের হতে পারবে তা কেউই জানে না।

সর্বশেষ ২০১৭ সালের আরাকান গণহত্যার কথা আপাতত বাদ রাখলাম। এরপরে শুধুমাত্র প্রাণ নিয়ে বেঁচে ফেরা এই মানুষগুলো একটু মাথা গোঁজার ঠাঁই চেয়েছিলো। তাই বলে তাদের সাথে এভাবেই উপহাস করবে নরপশুদের বিশ্ব?

“অল্প শোকে কাতর আর অধিক শোকে পাথর” এই শ্লোকও এখন অচল। নাকি বলবো আগুনে পুড়িয়ে খাঁটি সোনা বের করে নিচ্ছে প্রকৃতি? তাই যদি হয়- আশায় বুক বেঁধে আছি বের হয়ে আসুক সেই সোনার মানুষগুলো।

আরো সংবাদ