রোহিঙ্গা শিবিরে শুরু হয়েছে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১২-০৮ ১২:৪৯:৩৩

রোহিঙ্গা শিবিরে শুরু হয়েছে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ

জসিম সিদ্দিকী, কক্সবাজার: কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরে অপরাধ দমন আর নিয়ন্ত্রণের জন্য কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এর ফলে সন্ত্রাস, জঙ্গি ঝুঁকি কমার পাশাপাশি রোহিঙ্গাদের ছড়িয়ে ছিটিয়ে পড়ার প্রবণতাও কমবে বলে মনে করছে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনী।
কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ছোট বড় পাহাড়ের ১০ হাজার একর জায়গায় বসবাস করছে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখের বেশি রোহিঙ্গা। যাদের মধ্যে অনেকেই নানা অপরাধে জড়িয়ে পড়েছে। খুন থেকে শুরু করে এমন কোন অপরাধ নেই যা তারা করছে না।[the_ad id=”36442″]
যে কারণে রোহিঙ্গা আশ্রয় শিবির নিয়ন্ত্রণে আনার জন্য কাঁটাতারের বেড়া নিমার্ণের সিদ্ধান্ত নেয় সরকার। যার প্রেক্ষিতে ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করেছে সেনাবাহিনী। দ্রুত গতিতে এগিয়ে চলছে পিলার বসানোর কাজ।
সরজমিনে দেখা যায় উখিয়ার বালুখালী ক্যাম্পে জোরে শোরে চলছে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য পিলার বসানোর কাজ। যার তত্ত্বাবধান করছে সেনা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। শ্রমিকরা গর্ত তৈরি করছে এবং তাতে পিলার বসানোর কাজ করছে সেনা বাহিনী। চলতি মাসের প্রথম থেকে এই কাজ শুরু হয়ে গত এক সপ্তাহের প্রায় ২ কিলোমিটার মত পিলার বসানো দৃশ্যমান হয়েছে।[the_ad id=”36489″]
এদিকে সেনা বাহিনী কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য পিলার বসানোর যে কাজ করছে তা দেখছেন রোহিঙ্গারা। তবে রোহিঙ্গাদের এই নিয়ে কোন বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। তারা কাঁটাতারের বেড়া নির্মাণকে নিরাপদ বলে মনে করছেন। অন্যদিকে দীর্ঘদিনের দাবি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হওয়াতে খুশি কক্সবাজারের উখিয়া ও টেকনাফের স্থানীয় বাসিন্দারা।
এদিকে রোহিঙ্গা শিবিরগুলোকে কাঁটাতারের আওতায় এনে দ্রুত প্রত্যাবাসনে কাজ শুরু করা প্রয়োজন বলে জানিয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসন ও সংগ্রাম পরিষদের নেতারা।[the_ad_placement id=”new”]
কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন জানান, রোহিঙ্গা ক্যাম্পে অনেক ধরণের ঝুঁকি রয়েছে। সব মিলিয়ে সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠী যাতে দেশের ভেতর ঢুকে কোন ধরণের ক্ষতি করতে না পারে তার জন্য কাঁটা তারের বেড়ার বড় একটা ভূমিকা রাখবে। তিনি জানান, রোহিঙ্গারা ভুঁয়া পাসপোর্ট ও ভুঁয়া এনআইডি করার জন্য ক্যাম্প থেকে বের হয়ে বাংলাদেশে বিভিন্ন জায়গা যায়। কিন্তু এখন কাঁটাতারের বেড়ার দেয়ার ফলে তাদের সেই প্রবণতা অনেকাংশে কমে আসবে।
উল্লেখ্য, গেল ২ বছরের বেশি সময় ধরে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪ ক্যাম্পে খুন হয়েছে চল্লিশের মতো। আর হত্যা, খুন, অপহরণ, ধর্ষণ, চুরি, ডাকাতির মামলা হয়েছে প্রায় চার শতাধিক। যেখানে আসামি করা হয়েছে এক হাজারের বেশি রোহিঙ্গাকে।

আরো সংবাদ