সব ধরনের ভিসা ফি কমালো সৌদি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-১৪ ২১:৫০:০৩

সব ধরনের ভিসা ফি কমালো সৌদি

অনলাইন ডেস্ক: হজ এবং ওমরাহ পালনে সৌদি গমনেচ্ছুদের জন্য ভিসা ফি কমালো সৌদি আরব। আগে হজ এবং ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সৌদি রিয়াল থাকলেও নতুন আইনে তা কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরাও ভিসা ফির এই সুবিধা পাবেন।

একই সঙ্গে একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো, সেটিও বাতিল করা হয়েছে। দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ টানা তিন বছর ২ হাজার সৌদি রিয়াল দিতে হতো। নতুন এই আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না।  সম্প্রতি এ বিষয়ে মন্ত্রিপরিষদের নেওয়া সিদ্ধান্তে ভিসার ধরন ও মেয়াদকাল নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

নতুন এই আইনের বিষয়ে রাজকীয় ফরমান জারি করায় সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ এবং ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন।

সৌদি প্রেস অ্যাজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেছেন, হজ ও ওমরাহ পালনের জন্য মুসলমানদের আগমনকে আরও সহজ করতে সৌদির বিচক্ষণ নেতৃত্বের আগ্রহে রাজকীয় ডিক্রিটি জারি হয়েছে।

দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক সৌদি উপমন্ত্রী ডা. আব্দুল ফাত্তাহ মাশাত বলছেন, সহজ ও আরামদায়ক হজ এবং ওমরাহ পালনে সারা বিশ্বের মুসলিমদের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে সৌদি।

আরো সংবাদ