সেনা অভ্যুত্থানে রোহিঙ্গাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০২-০২ ২০:৪৬:০৪

সেনা অভ্যুত্থানে রোহিঙ্গাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

মিয়ানমারে ফের গণহত্যার আশঙ্কা

কক্সবাজার কন্ঠ ডেস্ক : মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করার পর জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে দেশটির নিয়ন্ত্রণে নিয়েছে সে দেশের সেনাবাহিনী। এমন ঘটনায় রোহিঙ্গাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সামরিক এই অভ্যুত্থানের কারণে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যাওয়া কঠিন হয়ে পড়বে বলে মনে করছে বাংলাদশ আশ্রয় নেয়া রোহিঙ্গা ও স্থানীয়রা। এ দিকে সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে ।
জানাগেছে, নির্বাচনের ফলাফল নিয়ে মিয়ানমার বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছিল। এরই প্রেক্ষাপটে মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি ও তাঁর ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে সোমবার ভোরে আকস্মিকভাব গ্রেপ্তার করে দেশটির সেনাবাহিনী। এ অভ্যুত্থানের ঘটনার জেরে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

একটি পক্ষ এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, নির্বাচিত সরকারকে এইভাবে উৎখাত করা নিঃসন্দেহে অপরাধ। মিয়ানমার সেনাবাহিনী ক্ষমতার মসনদে যাওয়ার জন্য মিথ্যা অভিযোগের ভিত্তিতে সেনা অভুত্থানের ঘটনা ঘটিয়েছে।

এ নিয়ে ২৬ নম্বর ক্যাম্পের হেড মাঝি বজলুর ইসলাম জানান, এ ঘটনায় তার ক্যাম্পের বেশির ভাগ রোহিঙ্গা উদ্বেগ উৎকন্ঠায় রয়েছে। কেননা তাদের মিয়ানমারে ফেরত যাওয়া অনিশ্চয়তার মুখে পড়েছে।

রোহিঙ্গারা জানান, তাদেরকে ফেরানোর প্রক্রিয়া শুরু করলে সেনা বাহিনী এই অভুত্থানের ঘটনা ঘটায়, এতে তারা মর্মাহত।

অপর দিকে রোহিঙ্গাদের একটি অংশ আনন্দিত হয়ে বলেছে সুচি ও তার সরকার পতন হওয়াতে তারা খুশি। দীর্ঘ দিন পরে সুচি সরকার ক্ষমতায় আসলে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য কিছুই করেনি। বরং তার আমলে অর্থাৎ ২০১৭ আগস্টে সেনাদের অবর্ণনীয় নির্যাতন ও নিগৃহীতের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিতে হয়েছে। সূচি নির্লজ্জভাবে সেনাদের সমর্থন করেছে।

রোহিঙ্গা নেতা নুর বশর বলেন, অংসান সুচি সরকারের পতন হওয়াতে তারা আনন্দিত। সূচি এ পর্যন্ত আমাদের রোহিঙ্গা জনগোষ্ঠী আখ্যায়িত করেননি। যা আমাদেরকে ব্যথিত করেছে।

বিজিবি সূত্র জানায়, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের ঘটনায় সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। পাশাপাশি রোহিঙ্গা শিবিরগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনের কারণে দলে দলে রোহিঙ্গারা প্রাণ বাঁচানোর জন্য বাংলাদেশে পালিয়ে আসে। বর্তমানে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে প্রায় ১১ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। তাদের মধ্য থেকে ছোট একটি দলকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

 

আরো সংবাদ