সৈকতের ঝাউবাগান দখল করে ঘর নির্মাণের হিড়িক - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-০৭-২২ ০৬:৩৫:৩০

সৈকতের ঝাউবাগান দখল করে ঘর নির্মাণের হিড়িক

শহর সংবাদদাতা :  কক্সবাজার সমুদ্র সৈকতের ঝাউবাগান দখল করে জোরপূর্বক ঘর নির্মাণ করছে প্রভাবশালীরা। শহরের সমিতি পাড়ায় প্রকাশ্য দিবালোকে ঝাউবাগান কেটে এসব ঘরবাড়ি নির্মাণ করছে প্রভাবশালীরা।
গত ১৮ জুলাই শহরের সমিতি পাড়ার ঝাউবাগান এলাকা সরজমিনে গিয়ে দেখা গেছে প্রায় অর্ধশতাধিক নারী পুরুষ প্রকাশ্য দিবালোকে ঝাউবাগান কেটে বাড়িঘর নির্মাণ করছেন। এ সব ঘর নির্মাণ করা আতাউলের কাছে জানতে চাইলে তিনি বলেন, স্থানীয় পৌর কাউন্সিলর আকতার কামালের নির্দেশে আমরা এখানে ঘর নির্মাণ করছি। তবে আমাদের আগের ঘর ছিল যেখানে আমরা ৫/৬ বছর ধরে বসবাস করে আসছিলাম সেখানে একটি সরকারী প্রতিষ্ঠানের অফিস নির্মাণ করায় আমাদের উঠিয়ে দেয়া হয়েছে। তাই আমরা এখানে বাড়ি করছি। তবে এর জন্য টাকা দিতে হয়েছে কিনা জানতে চাইলে তারা কোন সদোত্তর দেননি।

এ সময় দেখা গেছে এক সঙ্গে ৪/৫টি ঘর তৈরি করা হচ্ছে। এ সময় স্থানীয় সমাজ কমিটির এক নেতা বলেন, এগুলো সম্পূর্ণ বন বিভাগের জমি। এখানে ঝাউগাছ কেটে ঘর করা হচ্ছে, এটা অন্যায়। তবে আগের ঘর উঠিয়ে দেয়ার ফলে অনেকে ঘর হারা হয়ে বাড়ি করার কথা বলা হলেও এখানে টাকার লেনদের হয়েছে।  আর এখানে নতুন করে আরো অনেক মানুষ এসে ঘর করছে তারা বেশির ভাগই মাদকসেবী। তাদের এখানে ঘর করার জন্য বিপুল টাকা নেয়া হয়েছে।

এ ব্যাপারে কস্তুরঘাট বিট কর্মকর্তা লুৎফুর রহমান বলেন, সত্যিকথা হচ্ছে একটি সরকারী সংস্হা কর্তৃক উচ্ছেদ হয়ে কিছুলোক নতুন করে ঝাউবাগানে আবার বাড়ি করছে। তবে আমরা কাউকে বাড়ি করার অনুমতি দেয়নি। স্থানীয় পৌর কাউন্সিলর আকতার কামাল বলেন, কিছু গরীব মানুষ হঠাৎ বাড়ি হারা হওয়াতে তারা আপাতত বাড়িঘর করছে এটা আমি জানি। এর বাইরে আমি কিছু বলতে পারবো না।

আরো সংবাদ