৭ রেষ্টুরেন্টকে ১০ লাখ টাকা জরিমানা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৭-১১-১৩ ১২:৫৫:১৮

৭ রেষ্টুরেন্টকে ১০ লাখ টাকা জরিমানা

বিশেষ প্রতিবেদক : Powshe Pic.2কক্সবাজারে সুনামধন্য রেস্তুরেন্ট পঊষী ও ঝাউবনসহ ৭ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। ১২ নভেম্বর রোববার রাত সাড়ে ৮টার দিকে র‌্যাবের ভ্রাম্যমান আদালত এই অভিযান চালায়। সূত্র জানায়, রকমারী সামুদ্রিক মাছ, বিভিন্ন ধরনের শুটকী, ভাজি-ভর্তার জন্য কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের খাওয়ারের জন্য প্রথম পছন্দ এই রেস্তুরেন্ট দুটি। প্রতিদিন দুপুর ও রাতের দুই বেলাতেই এই দুই রেস্তুরেন্টে তিল ধরনের ঠাই থকেনা। খাওয়ার জন্য চেয়ার ধরে বসে থাকতে হয়। কিন্তু পর্যটকদের কি খাবাচ্ছে এ্টা কখনো কোন দিন ওকি মেরে দেখেনি প্রশাসন। পরে গোপন তথ্যের ভিত্তিত্বে গত রোববার অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমান আদালত। এ সময় দু’রেস্তুরেন্টের ভয়াবহ প্রতারনার দৃশ্য ধরা পড়ে অভিযান পরিচালনাকারি টিমের হাতে। সরেজমিনে রাত ৮টার দিকে শহরের ঝাউতলাস্থ পঊষী রেস্তুরেন্টে গিয়ে দেখা যায়, র‌্যাবের ভ্রাম্যমান আদালত কিচেনের ফ্রিজ খোলার সাথে সাথেই দুর্গন্ধে স্থির হয়ে থাকার পরিবেশ নেই। পচাঁ মাছ ও মাংসের গন্ধে পুরো কিচেন রুমের পরিবেশ ভারি হয়ে ওঠে। এ সময় উপস্থিত মালিককে হ্যান্ডকাপ পরিয়ে নিয়ে যায় রেস্তরেন্টের প্রধান পটকে।
দেখা যায়, পচাঁ মাছকে তেলে ভাজিয়ে রান্না, দুই দিনের বাসি ভাত, দীর্ঘ দিনের জমিয়ে রাখা মাংস, গলিত পচাঁ চিংড়ি দিয়ে ভর্তা রান্না করা হচ্ছে খুবই নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে। এই রান্নায় ব্যবহার করছে ভেজাল ও নষ্ট মসলা। এমনকি পর্যটকদের খাওয়ানো হচ্ছে দীর্ঘদিনের মেয়াদ উত্তীর্ণ কোমল পানিয়। নোংরা পরিবেশে পচাঁ ও বাসি মাছ মাংস দিয়ে খাওয়ার রান্না করে পর্যটকদের সাথে প্রতারনার দায়ে র‌্যাবের ভ্রাম্যমান আদালত ৪ লাখ টাকা জরিমানা আদায় করেন। এরপর অভিযান চলে ঝাউবনে। পঊষীর অবস্থা দেখে অনেক সাজগুজ করে ছিল ঝাউবন রেস্তুরেন্ট। কিন্তু প্রস্তুতি নিয়েও তাদের গলদ। পরে নোংগা পরিবেশ ও বালি মিশ্রিত শুটকি বর্তা এবং অপরিচ্ছন্ন খাবার পরিবেশনের কারনে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।
র‌্যাব হেডকোয়াটারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন কর্মকর্তা মোঃ সরওয়ার আলম জানান, কক্সবাজারের পঊষী ও ঝাউবন রেষ্টুরেন্ট দুটিতে দেশ-বিদেশের পর্যটকদের আস্থা ছিলো। কিন্তু দীর্ঘদিন ধরে পর্যটকদের সাথে প্রতারণার খবর ছিল আমাদের কাছে। তারা পচাঁ ও বাসি খাবার বিক্রি করছে। আইন কর্মকর্তা বলেন, পউষী রেস্তোরার অবস্থা ভয়াবহ। এই রেস্তোরা বাইরে চকচকা হলেও রান্না ঘরের ভেতরের পরিবেশ খুবই খারাপ। তাদের ফ্রিজে দীর্ঘদিনের বাসি ও পচন ধরা মাছ মাংসে ভরপুর। এই হোটেলটিতে মেয়াদউর্ত্তীর্ণ কোমল পানিয় খাওয়ানো হচ্ছিল পর্যটকদের।  র‌্যাবের ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম আরো বলেন, ঝাউবন রেস্তোরারও একই অবস্থা। তারাও অস্বাস্থ্যকর পরিবেশে খাওয়ার রান্না করছিলো। ঝাউবনে নিম্নমানের শুটকি ভর্তার নামে মাটি ও ময়লা মিশ্রিত শুটকি খাওয়ানো হচ্ছিলো।  এদিকে একই অভিযোগে কক্সবাজার শহরের বিরাম রেষ্টুরেন্টকে ১ লাখ, পালের দোকান ৭৫ হাজার, মিষ্টি ঘর খ্যাত চৌরঙ্গীকে ২ লাখ টাকা, আলগনি রেষ্টুরেন্টকে ৫০ হাজার টাকা ও নিরিবিলি অর্কিডকে অপরিস্কার থাকার অপরাধে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে।  অভিযান পরিচালনার সময় র‌্যাব কক্সবাজার ক্যাম্পের কমান্ডার মেজর রুহুল আমিনসহ সিভিল সার্জন অফিসের সহকারি ডাক্তার মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

আরো সংবাদ