শুরু হচ্ছে না রোহিঙ্গা প্রত্যাবাসন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০১-২২ ১৯:৪১:৪৫

শুরু হচ্ছে না রোহিঙ্গা প্রত্যাবাসন

গেলো ১৬ই জানুয়ারি মিয়ানমারের নেপিদোতে, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মপরিকল্পনা নির্ধারণে ৩০দফা ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্টে সম্মত হয় বাংলাদেশ ও মিয়ানমার। সে লক্ষ্যে টার্মস অব রেফারেন্সের সম্মতিপত্রে সই করেন দু’দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্র“পের প্রধান। সিদ্ধান্ত অনুযায়ী, রোহিঙ্গা যাচাইবাছাই ও প্রত্যাবাসনের জন্য মাঠপর্যায়ে কাজ করবে দুটি কারিগরি ওয়ার্কিং গ্র“প। একইসাথে, ২৩ জানুয়ারি থেকে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত আসে জয়েন্ট ওয়ার্কিং গ্র“পের বৈঠক থেকে।

কারিগরি ওয়ার্কিং গ্র“পের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় মঙ্গলবার থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে না বলে জানালেন কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মোহাম্মদ আবুল কালাম। তিনি বলেন, রোহিঙ্গাদের যাচাই-বাছাই তালিকা এবং ট্রানজিট ক্যাম্প প্রস্তুতির কাজ শেষ হয়নি। তবে শিগগিরি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে জানালেন তিনি।

তবে, প্রত্যবাসনের আগে রাখাইনে নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের দাবি জানিয়েছে রোহিঙ্গারা। একইসাথে, নাগরিকত্ব নিশ্চিত না হওয়া পর্যন্ত নিজ দেশে ফিরে যেতে রাজি নয় তারা।

এদিকে, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে দেখতে তৃতীয়দিনের মতো উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি। এসময় রোহিঙ্গাদের সাথে কথা বলেন তিনি।16170358137283768563

আরো সংবাদ