আন্দোলন ‘চাঙ্গা’ করতে পারছেনা বিএনপি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০২-১৫ ০৬:৪২:৩৭

আন্দোলন ‘চাঙ্গা’ করতে পারছেনা বিএনপি

সাইফুল শাহীন : coxbazar BNP picকক্সবাজারে কোনভাবেই আন্দোলন ‘চাঙ্গা’ করতে পারছেনা জেলা বিএনপি। উপজেলা পর্যায়েও একই অবস্থা। আন্দোলন চলছে ঢিমেতালে! তাই তৃণমূলের নেতাকর্মীদের মাঝে ক্ষোভ ও হতাশার অন্ত নেই। এ কারনে অনেকেই নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলছেন। এ নিয়ে পরস্পর দোষারোপ ও কাদা ছোড়াছোড়িও শুরু হয়েছে।
সূত্রমতে, ৮ ফেব্রুয়ারী দলীয় চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মামলার রায় পরবর্তী ৩দিন জেলা বিএনপি কার্যালয় কার্যত অচল ছিল। এসময় কোন নেতাকর্মীই দলীয় কার্যালয়ে ঢুকার সাহস দেখাননি। ওই সময় কার্যালয় সহকারী রুহুল আমিন বাদশাহ ছাড়া কোন নেতাকর্মীর অস্থিত্বও খুঁজে পাওয়া যায়নি। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূলের অনেক নেতাকর্মীদের অভিযোগ, সামনের সারির নেতাদের কোন দিক নির্দেশনা না পেয়ে পুলিশী হয়রানির আশংকায় তারা গা ঢাকা দিতে বাধ্য হয়েছিল। এক্ষেত্রে শীর্ষ নেতাদের ব্যর্থতাকেও দায়ি করেছেন অনেকে। তবে ইতোমধ্যে কেন্দ্রীয় কর্মসূচীর আলোকে সীমিত পরিসরে কয়েকটা সভা-সমাবেশ, অবস্থান ও অনশন কর্মসূচী পালিত হয়েছে।
তবে উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী এসব কর্মসূচীতে উপস্থিত ছিলেন না। এবিষয়ে উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী বলেন, কক্সবাজার সদর ও শহরে সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় নেতা লুৎফুর রহমান কাজল এর নেতৃত্বে সরকার বিরোধী আন্দোলন সংগ্রাম পরিচালিত হয়ে আসছে। কিন্তু নেত্রীর বিরুদ্ধে মামলার রায়কে কেন্দ্র করে ‘কৌশলগত’ আন্দোলনই আমাদের লক্ষ্য। তবে জেলার বাইরে থাকায় এবিষয়টি সম্পর্কে আমি বিস্তারিত জানিনা।
খালেদা জিয়ার কারাবরণে নেতাকর্মীদের মাঝে হতাশা ও অজানা আতংকের পাশাপাশি তীব্র ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে। মামলার রায় পরবর্তী কয়েকদিন বিরতিতে চলছে অনশনসহ নানা কর্মসুচি। শহরের চেয়ে নিন্দা ও ক্ষোভের যন্ত্রণা তৃণমুলে সবচেয়ে বেশি পরিলক্ষিত হচ্ছে জানা গেছে।
সূত্র জানিয়েছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ‘জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায়’ ৮ ফেব্রুয়ারি কারাবরণের পর থেকে কক্সবাজার জেলার বিএনপি’র রাজনৈতিক অঙ্গন অনেকটা ঝিমিয়ে পড়ে। আইন শৃংখলা বাহিনীর কঠোর অবস্থান, প্রকাশ্য মিছিল-মিটিং’এ বাঁধা ও গ্রেপ্তার আতংকে নেতাকর্মীরা হতাশাগ্রস্ত হয়ে পড়ে। তবে বিষয়টি বিএনপি’র অনেক নেতা মানতে নারাজ। তারা বলেছেন, আতংকের কিছু নেই। ‘মাথা থাকলে ব্যথা যেমন থাকবে’, তেমনি রাজনীতি করলে নানা আতংক থাকতেই পারে। তবে ধরে নিতে হবে এ অবস্থা চিরস্থায়ি নয়।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি’র অনেকে জানান, চেয়ারপারসন কারাবরণের পরপরই দেশব্যাপি ধরপাকড় ও হয়রানি থেকে বাঁচতে মূলত ‘কৌশল’ অবলম্বন করতে হচ্ছে নেতাকর্মীদের। আর কেন্দ্রিয় নির্দেশ মোতাবেক শান্তিপুর্ণ কর্মসুচিগুলো বাস্তবায়ন করা হচ্ছে।
সরেজমিনে দেখা গেছে, জেলা বিএনপি কার্যালয়ে সুনসান নিরবতা। পুলিশী অবস্থান ও টহল জোরদার করা হয়েছে। আগের মতো নেতা-কর্মীদের তেমন একটা পদচারণা নেই। তবে গেল দু’দিনে তাদের উপস্থিতি ছিল অনেকটা। সরব উপস্থিতিতে অনশন পালন করতে দেখা গেছে। অনশনে নেতৃত্বে ছিলেন জেলা বিএনপির সভাপতি, সাবেক এমপি ও হুইপ শাহজাহান চৌধুরী, কেন্দ্রিয় বিএনপি নেতা ও সাবেক এমপি লুৎফুর রহমান কাজল, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী শামিম আরা স্বপ্না।
এদিকে ‘আন্দোলন’ প্রসঙ্গে বিএনপি’র কেন্দ্রীয় মৎস্য বিষয়ক সম্পাদক লুৎফর রহমান কাজল জানান, বিএনপি শান্তিপুর্ণ কর্মসুচি পালন করছে। অনশন শেষ হয়েছে। কেন্দ্রের নির্দেশনা মতো জেলায় সকল কর্মসূচী সতস্ফূর্তভাবে পালন করা হবে। দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের অনুপস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, পার্টি অফিসে আমরা নিয়মিত আছি। আমাদের মাঝে কোনো গ্রেপ্তার আতংক নেই। হতাশা বলতেও কিছুই নেই।
আন্দোলন ‘চাঙ্গা’ না হওয়া প্রসঙ্গে জানতে চাইলে জেলা বিএনপি’র সভাপতি শাহজাহান চৌধুরী বলেন, চেয়ারপারসন কারাবরণের পর থেকে আমরা কেন্দ্রের নির্দেশনা মতে জেলা শহরসহ সর্বত্র শান্তিপুর্ণ কর্মসুচি পালন করে যাচ্ছি। ঝিমিয়ে পড়ার কোন কারণ নেই। আমরা রাজনীতি করি, রাজনীতির মাঠে আমরা সবসময় রয়েছি।
কর্মসুচি পালনকালে পুলিশী বাঁধা বা গ্রেফতার আতংক নিয়ে প্রশ্ন করা হলে তিনি জবাবে বলেন, বাঁধার বিষয় কতটুকু সকলে জানেন। তা আপনারা (সাংবাদিকরা) আরো ভালো জানেন। তবু আমরা কোন কিছুতেই পিছপা নই, হতাশ নই। চেয়ারপারসন কারাবরণের পর থেকে এ পর্যন্ত জেলায় ৩১ জন নেতাকর্মী আটক আছে জানিয়ে তিনি বলেন বিএনপি’র রাজনীতি সক্রিয় আছে।
এদিকে ৮ ফেব্রুয়ারী খালেদা জিয়ার মামলার রায় পরবর্তী যে কোন ধরনের সহিংসতা রোধে পুলিশ তৎপর রয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল। আইনশৃংখলা পরিপন্থী কোন ধরনের তৎপরতা বরদাশত করা হবেনা বলে তিনি উল্লেখ করেন।5a6b44e31077c

আরো সংবাদ