ইয়াবায় জড়াচ্ছে নিত্য নতুন মুখ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৩ ১৬:৩৮:১০

ইয়াবায় জড়াচ্ছে নিত্য নতুন মুখ

ঋত্বিক নয়ন: ইয়াবায় প্রতিদিন জড়াচ্ছে নতুন নতুন মুখ। জনপ্রতিনিধি, খেলোয়াড়, আইন–শৃঙ্খলাবাহিনীর সদস্য, রাজনীতিবিদ, সমাজকর্মী– বাদ পড়ছেন না কেউ। প্রত্যক্ষ–পরোক্ষভাবে জড়িয়ে পড়ছেন এর সাথে। প্রতিদিন অভিযান চলছে, ধারাও পড়ছেন। আর বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য, দেখা মিলছে নতুন নতুন মুখের। সর্বশেষ গতকাল নগরীর বাকলিয়া থেকে ১৪ হাজার ইয়াবাসহ নাজবীন খান মুক্তা (২৩) নামে এক নারী ক্রিকেটারকে গ্রেফতার করেছে পুলিশ। ভোর পাঁচটায় শাহ আমানত সেতুর গোলচত্বর থেকে তাকে গ্রেফতার করা হয়।

অতীতে একটি কথা প্রচলিত ছিল, ‘বড়লোক মানেই ঋণখেলাপী।’ তবে ইয়াবা সে দুর্নাম ঘুচিয়ে নিজের নামটি জুড়ে দিয়েছে কোটিপতিদের নামের আগে। চট্টগ্রামতো বটেই, ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে কোটিপতিদের সংখ্যা হু হু করে বাড়ছে ‘ইয়াবা’র কল্যাণে! তাদের অনেকেই এলাকায় দারুণ প্রভাব বিস্তার করে থাকেন; দান–দক্ষিণা করার কারণে তাদের জনপ্রিয়তাও বেশ। ঢাকা–চট্টগ্রামে দামি গাড়ি ও একাধিক ফ্ল্যাটধারী অনেকেরই খোঁজ মিলছে, যারা দুই থেকে পাঁচ বছর আগেও নুন আনতে পান্তা ফুরানোর অবস্থায় ছিলেন। ‘ক্রেজি ড্রাগ’ ইয়াবা তাদের ভাগ্য খুলে দিয়েছে দেশের ভবিষ্যৎ হিসেবে বেড়ে উঠা কিশোর–তরুণদের ‘কুঁড়িতে ধ্বংস’ করে দিয়ে। আঙ্গুল ফুলে কলা গাছ হওয়া এ ধরনের ধনী লোকদের পাশাপাশি ইয়াবা ব্যবসাকে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে পার্ট টাইম জব হিসেবে নিয়ে আয়েশী জীবন কাটছে অনেক ছাত্র, শিক্ষক, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য থেকে শুরু করে নানা পেশার মানুষের।

চট্টগ্রামের ১৩ উপজেলার কিছু কিছু জনপ্রতিনিধি এসব ইয়াবার কারবারে জড়িয়ে পড়েছেন বলে জানান পুলিশ সুপার নুরে আলম মিনা। চট্টগ্রাম জেলা আইন–শৃঙ্খলা কমিটির সভায় পুলিশ সুপার এ তথ্য জানান। সড়কপথ, সমুদ্র ও স্থলপথ দিয়ে নিয়মিত ইয়াবা পাচার হচ্ছে জানিয়ে পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, এ নিয়ে গঠিত তদন্ত প্রতিবেদনে সরকারের সর্বোচ্চ পর্যায়ে পাঠানো হয়েছে। জেলার ১৩টি উপজেলার মধ্যে রাঙ্গুনিয়া, লোহাগাড়া, আনোয়ারা, বাঁশখালী, পটিয়া ও সাতকানিয়া তালিকার শীর্ষে রয়েছে বলেও জানান পুলিশ সুপার।

নগর গোয়েন্দা পুলিশের উপ–কমিশনার (ডিসি–বন্দর) মো. শহীদুল্লাহ বলেন, আমাদের কাছে সাম্প্রতিক যে তথ্য আছে সেটা হচ্ছে ইয়াবা ব্যবসায়ীরা এখন পরিবহন খাতে বিনিয়োগ করছেন। পণ্য পরিবহন তাদের মূল উদ্দেশ্য নয়। পণ্যের আড়ালে ইয়াবা পাচারই হচ্ছে তাদের উদ্দেশ্য। ইয়াবা ব্যবসায়ীদের কারণে প্রথাগত পরিবহন ব্যবসায়ী যারা আছেন তারাও বিপাকে পড়ছেন।

অনুসন্ধানে জানা যায়, রাজনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়ে এর মূল ব্যবসায়ীরাও থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। মুঠোফোনে খুদে বার্তা পাঠানো হয় টেকনাফের বিশেষ একজনকে। জানাতে হয় কী পরিমাণ ইয়াবা লাগবে, পাঠাবেইবা কোথায়। নির্দিষ্ট পরিমাণ ইয়াবা চলে যায় সেই ঠিকানায়। লেনদেন আরো সহজ করে দিয়েছে মোবাইল ব্যাংকিং। টেকনাফ থেকে ইয়াবা তাই চট্টগ্রাম হয়ে ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে। ২০০৬ সাল থেকেই মিয়ানমার থেকে টেকনাফ হয়ে ইয়াবার চালান আসতে থাকে এ দেশে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কয়েক বছর আগেও টেকনাফে পেশা হিসেবে যারা জেলে, রিকশাচালক, বেকার যুবক, পিঠা বিক্রেতা, কৃষক বা ক্ষুদ্র লবণচাষি ছিলেন, তাদের প্রায় অধিকাংশই এখন সচ্ছল, কেউ কেউ কোটিপতি, গাড়ি হাঁকিয়ে চলেন। গ্রামের রাস্তার দুপাশে সব সুরম্য বাড়িঘর। নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গোয়েন্দা) মো: কামরুজ্জামান বলেন, আইনশৃঙ্খলা বাহিনী ইয়াবা ঠিকই ধরছে। কিন্তু উৎপত্তি বন্ধ করতে হলে সীমান্ত পথ সীল করতে হবে।

টেকনাফের নাজিরপাড়া গ্রামের বাসিন্দা এজাহার মিয়ার ছেলে নূরুল হক ওরফে ভুট্টো। একটি রিকশা কেনার সামর্থ্য ছিল না নূরুল হকের, বসতবাড়ি বলতে ছিল গোলপাতার একটি ঘর। সেই নূরুল হক এখন নাজিরপাড়ার দুটি বাড়ির মালিক। এর বাইরে চট্টগ্রাম ও খুলনায় তাঁর ফ্ল্যাট আছে। আছে তিনটি গাড়িও। জমিজমাও কিনেছেন অনেক। নাজিরপাড়ায় রাস্তার পাশে এখন একটি মার্কেটও নির্মাণ করছেন। টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রনজিত বড়ুয়া  বলেন, নূরুল হক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা আছে। নূরুল হক একাই শুধু নন, তাঁর সঙ্গে আছেন তাঁর পিতা এজাহার মিয়া, ভাই নুর মোহাম্মদ ওরফে মংগ্রী, ভগ্নিপতি নূরুল আলম, ভাগিনা জালাল উদ্দিন, বেলাল, আবছার উদ্দিন, হেলাল, হোছেন কামাল ও নুরুল আমিন ওরফে খোকন ও শাহা আলম। তাঁরা সবাই ইয়াবা মামলার আসামি।

চলতি বছরের ৮ এপ্রিল চকরিয়ার নূরুল হুদা নামে এক যুবক ধরা পড়ে পুলিশের হাতে। সাত বছর আগে যে ছিল বাসের হেলপার। আর এখন চট্টগ্রাম শহরের অভিজাত এলাকার যে ফ্ল্যাটে তাঁর পরিবার থাকে, সেটির ভাড়া ৩৫ হাজার টাকা। আয়ের উৎস একটাই, ইয়াবা। মাত্র পাঁচ–ছয় বছরের মধ্যে কয়েক কোটি টাকার মালিক হয়েছেন তিনি। গাড়ি আছে দুটি। বিউটি পার্লার খুলে দিয়েছেন স্ত্রীকে। রয়েছে মুঠোফোনের দোকান। জমি কিনেছেন কক্সবাজার শহরে, ফ্ল্যাট কিনেছেন চট্টগ্রামে। চট্টগ্রাম শহরের ২ নম্বর গেট এলাকা থেকে ব্যক্তিগত গাড়িসহ হুদাকে গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশের (ডিবি) তদন্তে এসব তথ্য বেরিয়ে এসেছে। সেদিন হুদার গাড়িতে ১০ হাজার ইয়াবা ছিল। হুদা এখন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দী। এর আগে বিভিন্ন সময়ে দুবার তাঁকে গ্রেপ্তার করেছিল পুলিশ। কিছুদিন পরই জামিনে বেরিয়ে যান তিনি। তাঁর অর্থবিত্তের বিষয়টি এতদিন অজানা ছিল।

আনোয়ারা গহিরাকেন্দ্রিক ইয়াবা সিন্ডিকেটের প্রধান মোজাহের আনোয়ারা উপজেলার রায়পুর এলাকার চান মিয়ার ছেলে। এলাকায় যিনি লোকজনের কাছে ভাল মানুষ হিসাবে পরিচিত। ভাল মানুষের মুখোশের আড়ালে তিনি ইয়াবা পাচারের কাজ করতেন। র‌্যাবের হাতে ধরা পড়ার পর বিষয়টি জানাজানি হয। গ্রেপ্তার হওয়া ইয়াবা সিন্ডিকেটের প্রধান মো. মোজাহারের নগরীতে আছে ছয়তলা বাড়ি। এর দ্বিতীয় তলায় তিনি পরিবার নিয়ে থাকেন। র‌্যাব–৭ এর উপ অধিনায়ক স্কোয়াড্রন লিডার সাফায়াত জামিল ফাহিম সাংবাদিকদের বলেন, মোজাহারের দাবি তার খাতুনগঞ্জে পেঁয়াজ মরিচ–মসলার ব্যবসা ছিল এবং বর্তমানে সে শাড়ি কাপড়ের ব্যবসা করেন। তার এক সন্তান অস্ট্রেলিয়া প্রবাসী। অন্য সন্তান ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়ে। মেয়েদের বিয়ে দিয়েছেন প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের সঙ্গে।

ইয়াবা ব্যবসায়ী জিয়াউর রহমান ও শাহা আলম নয়–দশ বছর আগেও ছিলেন বেকার। টেকনাফ মৌলভীপাড়ার চোরাচালানের ঘাট নিয়ন্ত্রণকারী হিসেবে পরিচিতি পাওয়ার পর ইয়াবা পাচার শুরু করেন। এখন দুটি মাইক্রোবাস, আলীসান ঘর ও চারটি ভারতীয় বিভিন্ন মডেলের দ্রুতগামী মোটরসাইকেলের মালিক। একটি আলিশান বাড়িও বানিয়েছেন।  ছোট ভাই আবদুর রহমান ও কামাল হোসেন ইয়াবা ব্যবসায় সক্রিয়।

গ্রীনলাইন পরিবহনের এসি বাসে কক্সবাজার থেকে ঢাকা যাওয়ার সময় নতুন ব্রিজ এলাকায় তল্লাশির সময় মহিলা কিকেটার মুক্তা ইয়াবাসহ গ্রেফতার হন গতকাল সকালে। তিনি প্রায়ই কক্সাজার যাওয়া–আসা করতেন। মুক্তা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অনার্সের ছাত্রী ছিলেন। মাদকাসক্ত হওয়ার পর অনিয়মিত হয়ে পড়ায় তার ছাত্রত্ব বাতিল হয়। তিনি ঢাকা প্রিমিয়ার লীগ, মহিলা ক্রিকেট লীগে নিয়মিত অংশ নেন। মহিলা ক্রিকেট আনসার টিমের তিনি একজন নিয়মিত ক্রিকেটার বলে জানান বাকরিয়া থানার ওসি প্রণব চৌধুরী। ওসি জানান, জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, কক্সবাজারে গিয়ে প্রায়ই তিনি নাহিদ নামে এক লোকের কাছ থেকে ইয়াবা নিয়ে ঢাকায় রিপন নামে আরেকজনকে সরবরাহ করতেন।

টেকনাফের নাজিরপাড়ার নুরুল আলম ভালো ফুটবল খেলতেন। আর্জেন্টাইন ফুটবলারের নাম অনুসারে লোকে তাঁকে ডাকতেন ডি মারিয়া বলে। সাত–আট বছর আগেও নুরুল আলম রিকশা চালাতেন। এখন ইয়াবার কারবার করেন। তাঁর ভাই ফরিদুল আলমের ব্যাংক হিসাবে লেনদেন হয়েছে দেড় কোটি টাকা। তাকে নারায়ণগঞ্জের দুটি ইয়াবার মামলায় আটক করা হলে তিনি জামিনে ছাড়া পান। গত বছর ১৮ সেপ্টেম্বর ১০ হাজার ইয়াবাসহ গ্রেপ্তার বিশ্ববিদ্যালয় ছাত্র আতিকুল ইসলাম তারেক তার ভগ্নিপতির হাত ধরে মাদক কারবারে জড়িয়েছেন বলে জানিয়েছে পুলিশ। তারেক (২০) চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় সাউদার্ন ইউনিভার্সিটির এলএলবি সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী। তার বাড়ি টেকনাফে। তার বাবা টেকনাফের মহেশখালীয়া পাড়ার বাসিন্দা নুরুল ইসলাম একজন ব্যবসায়ী। গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. কামরুজ্জামান বলেন, তারেকের এক বোনের স্বামী টেকনাফের মৌলভী পাড়ার বাসিন্দা ফজর আলী। ফজর আলী ও তার ছোট ভাই মোহাম্মদ আলী পুলিশের তালিকাভুক্ত ইয়াবা বিক্রেতা। মাস খানেক আগে চট্টগ্রামে গোয়েন্দা পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে এখন কারাগারে আছেন ফজর। কামরুজ্জামান বলেন, ‘তারেক একাই একটি ফ্ল্যাট নিয়ে চট্টগ্রামের আতুরার ডিপো এলাকায় থাকেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ায় স্বচ্ছল পরিবারের ইয়াবা আসক্ত ছেলেদের সাথে তার উঠাবসা করা সহজ ছিল।’জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইয়াবা ব্যবসায় জড়িতদের একটা তালিকা জমা দেওয়া আছে। এক সংসদ সদস্য, আইন–শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা, রাজনৈতিক নেতাসহ প্রায় সব পেশার লোকের নাম ওই তালিকায় উল্লেখ আছে; কিন্তু সব শ্রেণি–পেশার মানুষ জড়িত থাকায় প্রশাসন এখন এটা নিয়ন্ত্রণ করতে পারছে না বলে ধারণা সংশ্লিষ্টদের।

সূত্র জানায়, মিয়ানমার পরিকল্পিতভাবে ইয়াবা বাংলাদেশে পাচার করছে। নাফ নদীর ওপারেই ইয়াবার কারখানা। তারা ইচ্ছা করলে বন্ধ করতে পারবে; কিন্তু তারা জ্ঞাতসারে এটা করছে। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানান, বিভিন্ন সময় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সঙ্গে মিয়ানমারের কর্মকর্তাদের ইয়াবাসহ মাদক দ্রব্য রোধ ঠেকাতে বৈঠক হয়। বৈঠকে যা কিছু সিদ্ধান্ত হয় শুধু কাগজ–কলমে। কোনো কিছুই বাস্তবায়ন করে না মিয়ানমার। কারণ মিয়ানমারের ইয়াবার বড় মার্কেট বাংলাদেশে।

আরো সংবাদ