অনুপ্রবেশকারী ৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২৪-০২-১৮ ০৮:০৯:২৮

অনুপ্রবেশকারী ৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত

অনুপ্রবেশকারী ৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত

নিজস্ব প্রতিবেদক  : কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের জেটি হয়ে আসা ৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি। রোববার (১৮ফেব্রুয়ারি) সকালে জেটি ঘাট থেকে তাদের ফেরত পাঠানো হয় বলে সূত্রে জানা গেছে। তবে বিজিবির পক্ষ থেকে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

শাহপরীর দ্বীপের ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আব্দুস সালাম জানান, গতকাল শনিবার বিকেল ৫টায় একটি নৌকায় টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্ত হয়ে পাঁচ রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা করে। তাদের নাফনদীতেই আটকে রাখে বিজিবি সদস্যরা। অনুপ্রবেশের চেষ্টাকারী রোহিঙ্গাদের মধ্যে এক নারী গুলিবিদ্ধ অবস্থায় এসেছে বলে জানা গেছে। আজ রোববার সকালে রোহিঙ্গাদের মিয়ানমারের প্রান্তে পুশব্যাক করা হয় বলেও তিনি জেনেছেন। তবে এ বিষয়ে সরাসরি কোনো বক্তব্য দিতে রাজি হননি ইউপি সদস্য আব্দুস সালাম।

এদিকে, শনিবার রাতে নাফনদীর ওপারে মিয়ানমারে কোনো গোলাগুলি ও বিস্ফোরণের বিকট শব্দ শোনা না গেলেও রোববার সকাল ১১ টার দিকে গোলাগুলির শব্দ শোনা গেছে। সীমান্ত এলাকার বাসিন্দারা সকাল ১১টার পর বেশ কয়েকটি গোলাগুলির শব্দ শুনেছে বলে ইউপি সদস্য আব্দুস সালাম জানান।

সীমান্তের নাইক্ষ্যংছড়ির ঘুনধুম, উখিয়ার পালংখালী ও টেকনাফ উপজেলার হোয়াইকং সীমান্তও শান্ত রয়েছে। সীমান্ত এলাকার বাসিন্দারা জানিয়েছে, সীমান্ত থেকে মিয়ানমারের অনেক ভেতরে তারা গোলাগুলির শব্দ কিছুটা টের পাওয়া গেলেও তা ভয়াবহ না। নাফনদী দিয়ে যেকোনো অনুপ্রবেশ বন্ধে বিজিবি ও কোস্ট গার্ডের টহল জোরদার রয়েছে। ইতোপূর্বে নাফনদী হয়ে অনুপ্রবেশের চেষ্টা প্রতিহত করেছে বিজিবি ও কোস্ট গার্ড।

বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, টেকনাফ সীমান্তের বিভিন্ন এলাকায় বিকট শব্দ ও গোলাগুলি খবর পেয়েছেন। সীমান্তে বিজিবির সদস্যরা সর্বোচ্চ সতর্কের পাশাপাশি সীমান্ত এলাকায় বিজিবির টহল জোরদার করা হয়েছে। সার্বক্ষণিক স্পিড বোট যোগে টহল দেয়া হচ্ছে। কোনো অনুপ্রবেশকারীকে ঢুকতে দেয়া হবে না।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, এটি মিয়ানমারের সমস্যা। মিয়ানমারের সংঘাতময় পরিস্থিতির কারণে বিজিবি ও কোস্টগার্ডের টহল বাড়ানোর হয়েছে। সীমান্তে বসবাসরত মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে। কোনভাবে অনুপ্রবেশ করতে দেয়া হবে না।

আরো সংবাদ