কক্সবাজারে অর্ধেক আসনে খুলছে পর্যটন-বিনোদন কেন্দ্র - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-১২ ০৭:১৪:২৭

কক্সবাজারে অর্ধেক আসনে খুলছে পর্যটন-বিনোদন কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক :  করোনা পরিস্থিতিতে বন্ধ থাকার পর আগামী ১৯ আগস্ট থেকে আসন সংখ্যার অর্ধেক ব্যবহার করে পর্যটন, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র খুলে দিচ্ছে সরকার। বৃহস্পতিবার (১২আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উক্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে সড়ক নৌ ও রেলপথে স্বাস্থ্যবিধি মেনে শতভাগ গণপরিবহন চলাচল করতে পারবে। পর্যটন, বিনোদন ও কমিউনিটি সেন্টারে আসন সংখ্যা ৫০ ভাগ ব্যবহার করে চালু করা যাবে।

এদিকে পর্যটকদের জন্য সীমিত পরিসরে ওপেন হতে যাচ্ছে কক্সবাজার। আগামী ১৯ আগষ্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে ও বিভিন্ন শর্তসাপেক্ষে সব পর্যটন কেন্দ্র, হোটেল-মোটেল, মার্কেট ও বিপনী বিতানসহ পুরো পর্যটন এলাকা উন্মুক্ত হতে যাচ্ছে। ফলে ভ্রমণ প্রেমীদের সমাগমে আবারও মুখর হয়ে উঠবে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার।

পর্যটন কেন্দ্র খুলে দেয়ার সিদ্ধান্তের খবরে ব্যবসায়ীরা পুনরায় প্রস্তুতি নিতে শুরু করেছেন। ইতোমধ্যে সৈকতের আশেপাশে কিছু ঝিনুকের দোকান পরিস্কার করতে দেখা যায়। ট্যুরিস্ট পুলিশের বাধার মুখে মাঝে মধ্যে ছুটে চলছে সৈকতের ঘোড়াগুলো। সৈকতে পেশাদার আলোকচিত্রীরা চাতক পাখির মতো পর্যটকদের অপেক্ষায় রয়েছে। এই জেলায় আবারও প্রাণচাঞ্চল্য দেখতে সবাই অপেক্ষায়।

পর্যটন সংশ্লিষ্টরা জানান, করোনা ভাইরাস মহামারি পর্যটন শিল্পের ওপর মারাত্মকভাবে প্রভাব ফেলেছে। দীর্ঘদিন ধরে দেশের সবচেয়ে বৃহৎ পর্যটন এলাকা বন্ধ রয়েছে। এখানকার চার শতাধিক হোটেল-মোটেল, প্রায় ৬০০ রেস্তোরাঁ, বার্মিজ মার্কেটসহ পর্যটন নির্ভর ৫ হাজার ব্যবসা প্রতিষ্ঠান স্থবির হয়ে পড়েছে। কর্মহীন হয়ে পড়েছেন আবাসিক হোটেল-মোটেল, রেস্তোরাঁর লক্ষাধিক মানুষ। কক্সবাজারে পর্যটন খাতে প্রায় ১০ হাজার কোটি টাকা লোকসান হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের। সব মিলিয়ে জেলার এই শিল্পে ধস নেমেছে।

আরো সংবাদ