৩৩০ বিজিপি সদস্য-কর্মকর্তাদের ফেরত নিচ্ছে মায়ানমার - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০২-১১ ০৩:৫৭:২৮

৩৩০ বিজিপি সদস্য-কর্মকর্তাদের ফেরত নিচ্ছে মায়ানমার

আজ ৩৩০ বিজিপি সদস্য ও কর্মকর্তাদের ফেরত নিচ্ছে মিয়ানমার

জসিম সিদ্দিকী কক্সবাজার : বাংলাদেশের জলসীমায় অবস্থান করছে মায়ানমার জাহাজ। এই জাহাজে করে বাংলাদেশে আশ্রয় নেওয়া ৩৩০ মিয়ানমার বিজিপি সদস্যসহ অন্যান্য কর্মকর্তাদের ফেরত পাঠানো হবে।

তারা সেদেশে যুদ্ধ ক্ষেত্র থেকে প্রাণ বাঁচাতে গত কয়েকদিনে সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী বিজিবি তাদের নিরস্ত্র করে হেফজতে নিয়েছিল।

আশ্রয়গ্রহণকারীদের অনেকেই গুলিবিদ্ধ। তদ্মধ্যে কক্সবাজার সদর হাসপাতালে ৪ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজে ৪জন এবং উখিয়ার কুতুপালং এমএসএফ হাসপাতালে ১১জন ভর্তি আছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

গুরুত্বর আহতদের আদৌ ফেরত নেওয়া হবে কিনা সেটা এই পর্যন্ত নিশ্চিত করেনি কোন বাংলাদেশী সংস্থা।

এদিকে, টেকনাফ উপজেলায় নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানিয়েছেন, ফেরত প্রক্রিয়া ঠিক কখন শুরু হবে এ বিষয়ে তিনি নিশ্চিত নয়।

তবে, মায়ানমারের জাহাজটি বাংলাদেশের জলসীমায় অবস্থান করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, পুরো প্রক্রিয়াটির সাথে যুক্ত রয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌবাহিনী, বিজিবি ও কোস্টগার্ড।

কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান জানান, রবিবার (১১ ফেব্রুয়ারি) দিনের যেকোন আশ্রয়গ্রহণকারীদের ফেরত প্রক্রিয়া শুরুর সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তত্ত্বাবধানে মায়ানমার থেকে পালিয়ে আসা দেশটির বিভিন্ন বাহিনীর সদস্যসহ মোট ৩৩০ নাগরিককে টেকনাফের দুটি স্কুলে রাখা হয়েছে।

মায়ানমারের জাহাজটি বড় হওয়ার কারণে একদম উপকূলের কাছে আসতে পারবে না। তাই ছোট ছোট নৌকা বা ট্রলারে করে তাদের বড় জাহাজে তুলে দেওয়া হবে।

শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান শনিবার জানান, মায়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর হাত থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশ পালিয়ে এসে আশ্রয় নিয়েছেন দেশটির ৩৩০ জন সীমান্তরক্ষী।

দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলোচনার পর তাদের ফিরিয়ে নিতে সম্মত হয়েছে মায়ানমার।

ইতোমধ্যে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ইনানীর নৌবাহিনীর জেটিঘাট থেকে মায়ানমারের জাহাজে করে আজ দিনের যেকোন সময় আশ্রয়গ্রহণকারীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ শনিবার বলেছেন, দুই দেশের আলোচনার পর বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। সূত্র : ইউএনবি

আরো সংবাদ