আরসা’র অর্থ সম্পাদকের স্বীকারোক্তিতে চাঞ্চল্যকর তথ্য - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২৩-০৮-২৬ ০১:০৮:৫৪

আরসা’র অর্থ সম্পাদকের স্বীকারোক্তিতে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব  প্রতিবেদক :  মায়ানমারভিত্তিক সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এর অর্থ সম্পাদক মোহাম্মদ ইউনুসকে অস্ত্রসহ গ্রেফতার করেছে র‌্যাব-১৫। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরসা সন্ত্রাসীদের অস্ত্র মজুত, বেচাবিক্রি, অর্থ লেনদেনের চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ইউনুস।

 

র‌্যাব বলছে, প্রতি মাসে সৌদি আরব, আমেরিকা, মালয়েশিয়া, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, মায়ানমার থেকে আরসার জন্য টাকা পাঠানো হয়। প্রাপ্ত অর্থ দিয়ে অস্ত্র কেনা ও দলের সদস্যদের আর্থিক সহযোগিতা দেয়ার তথ্যও পাওয়া গেছে।

 

শুক্রবার (২৫ আগস্ট) সন্ধ্যায় কক্সবাজার র‌্যাব ১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরীর পাঠানো এক বার্তায় এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

 

তিনি জানিয়েছেন, শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের তাজনিমার খোলা এলাকায় এ অভিযান চালানো হয়। এ সময় গ্রেফতার করা হয় উখিয়ার ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি/১৩ বøকের মৃত হাবিবুল্লাহর ছেলে মৌলভী মোহাম্মদ ইউনুসকে। অভিযানে ইউনুসের কাছ থেকে ১ টি বিদেশি রিভলবার, ৬ রাউন্ড তাজা কার্তুজ এবং ১ টি স্মার্ট মোবাইল ফোন উদ্ধার করা হয়।

 

আরসার অর্থ সম্পাদক ইউনুছের বিরুদ্ধে উখিয়া থানায় ৫টি মামলার রয়েছে। এসব মামলা হলো, ১৫ অক্টোবর ২০২২ হেডমাঝি আনোয়ার কুপিয়ে হত্যা, ৩ মার্চ ২০২৩ রোহিঙ্গা মোহাম্মদ রফিককে গুলি করে হত্যা, ১৩ মার্চ ২০২৩ রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগানোর নির্দেশদাতা, ১১ এপ্রিল ২০২৩ এবং ৯ জুন ২০২৩ এপিবিএনের আরসা সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনাকালে তাদের ওপর সশস্ত্র হামলা।

 

এছাড়াও প্রাথমিক জিজ্ঞাসাবাদে ২২ অক্টোবর ২০২১ আরসার সস্ত্রাসীরা ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের আবাসিক মাদ্রাসায় অবস্থানরত ৬ জনকে হত্যা, ৩ মার্চ ২০২৩ ইসলামী মাহাযের নেতা রফিক এবং ১৮ মার্চ ২০২৩ ইসলামী মাহাযের নেতা হাফেজ মাহবুবকে হত্যায় জড়িত থাকার কথা র‌্যাবকে স্বীকার করেছে ইউনুস।

 

এএসপি আবু সালাম চৌধুরীর পাঠানো বার্তায় বলা হয়েছে, মোহাম্মদ ইউনুস মিয়ানমারে থাকাবস্থায় মংডু টাউনশীপের মেরুল্লা মাদ্রাসায় শিক্ষকতা করতো এবং শিক্ষকতার আড়ালে আরসার হয়ে কাজ করতো। ২০১৬ সালে সে আরসা সদস্য মৌলভী আরিফুল্লাহ এর মাধ্যমে সন্ত্রাসবাদী সংগঠন আরসা এ যোগ দেয়। সে আরসার আমীর আতাউল্লাহ আবু আম্মার জুনুনী, ওস্তাদ খালেদ, সমউদ্দিন এর সাথে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। রোহিঙ্গা ক্যাম্পে আলেম-ওলামা, হেডমাঝি, সাবমাঝি ও সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে মিটিং করে আরসা সংগঠনে যোগদানের জন্য উৎসাহ প্রদান করতো। এছাড়াও সে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় আরসার অর্থ সম্পাদকের দায়িত্বে নিয়োজিত রয়েছে। এব্যাপারে মামলা দায়ের করে ইউনুসকে রাতে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে বার্তা উল্লেখ করা হয়েছে।

আরো সংবাদ