ইসির সংলাপে যাবে না বিএনপি-মির্জা ফখরুল - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৭-১৭ ১৪:৫৫:১১

ইসির সংলাপে যাবে না বিএনপি-মির্জা ফখরুল

নিউজ ডেস্ক :  নির্বাচন কমিশনের কোনো সংলাপ বা আলোচনায় বিএনপি যাবে না বলে আবারও জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে কোন নির্বাচন কমিশনই সুষ্ঠু নির্বাচন করতে পারবে না।

রোববার (১৭ জুলাই) সকালে, বিএনপি চেয়ারপার্সনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকার থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) কোনো ক্ষমতা নেই বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ চায় না, এই নির্বাচনের কমিশন এবং সরকারের অধীনে কোনো নির্বাচন হোক। এ কারণে ইসির কোনো সংলাপ ও আলোচনার বিষয়ে আমরা কোনো মন্তব্যই করি না।

তিনি আরও বলেন, আমরা ২০১৮ সালে নির্বাচনে গেছি, এই প্রত্যাশায় যে- প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন, হয়তোবা একটা চেষ্টা করবেন। কিন্তু সেটা তারা করেননি। এ বিষয়ে যে অভিজ্ঞতা, আপনারা কিভাবে আশা করেন যে, আমরা আবারও নির্বাচনের কমিশনের কথা শুনি।

গত দুটি নির্বাচনের অভিজ্ঞতার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সরকারে যদি আওয়ামী লীগ থাকে, তাহলে আপনি যে নির্বাচন কমিশনই দেন- সেই ইসি কখনোই একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না।

আওয়ামী লীগ নির্বাচন ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করেছে, এমন অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, এমনটা করার কারণ, চিরকাল ক্ষমতায় থাকার জন্য আওয়ামী লীগ দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে চায়।

ফখরুল বলেন, একটি রাজনৈতিক দল আরেকটি রাজনৈতিক দলকে বিশ্বাস করতে পারে না। আর দলীয় সরকারের অধীনে নির্বাচনে হতে পারবে না। এটা গত কয়েক বছরে আওয়ামী লীগ প্রমাণ করেছে। স্থানীয় সরকার নির্বাচনগুলোতে তারা জোর করে কেড়ে নিয়ে গেছে।

তিনি বলেন, আগের নির্বাচনের কমিশনের ডাকে আমরা রাষ্ট্রপতির কাছে যাই। নির্বাচন কমিশন গঠনের জন্য বই আকারে প্রস্তাব তাকে আমরা দিয়েছিলাম। আমরা আশা করেছিলাম, সে প্রস্তাব রাষ্ট্রপতি এবং সরকার নেবেন। কিন্তু তারা কিছুই নেয়নি। আগের মতোই নির্বাচন কমিশন হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, নির্বাচনকালীন সরকার মূল প্রশ্ন। সেই সরকারে যদি ওরা থাকে এবং শেখ হাসিনা যদি প্রধানমন্ত্রী থাকেন, তাহলে কোনোমতেই নির্বাচন সুষ্ঠু হবে না। সুতরাং আওয়ামী লীগ যদি সরকারের থাকে তাহলে নির্বাচনে গেলেই কী, না গেলেই কী?

আরো সংবাদ