এনিমেল ওয়েলফেয়ার এ দে‌শের প্রথম পিএইচ‌ডি ডিগ্রীধারী ডক্টর জসীম - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-২২ ১৯:১৯:৫০

এনিমেল ওয়েলফেয়ার এ দে‌শের প্রথম পিএইচ‌ডি ডিগ্রীধারী ডক্টর জসীম

এনিমেল ওয়েলফেয়ার এ দে‌শের প্রথম পিএইচ‌ডি ডিগ্রীধারী ডক্টর জসীম

মো. আশফাক উদ্দীন আরফাত : কক্সবাজার জেলার ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউ‌নিয়‌নের খোদাইবাড়ী গ্রা‌মের মরহুম হাজ্বী সোলতান আহমেদ এর সুযোগ্য সন্তান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস এর সহকারি অধ্যাপক জসীম উদ্দিন পিএইচ‌ডি ডিগ্রী অর্জন ক‌রেন। তিনি অ‌স্ট্রেলিয়ার বিশ্ববিখ্যাত কুইন্সল‌্যান্ড বিশ্ব‌বিদ‌্যালয় থে‌কে এনিমেল ওয়েলফেয়ার এবং প্রোডাকশন এর ওপর সফল গবেষণা শেষে এই উচ্চতর ডিগ্রী অর্জন করেন ! বাংলাদেশ এ তি‌নিই প্রথম এনিমেল ওয়েলফেয়ার নিয়ে সর্বোচ্চ ডিগ্রীধারী।

তার পিএইচ‌ডি ডিগ্রী অর্জ‌নে খোদাইবাড়ী গ্রামবাসী আন‌ন্দে উচ্ছ্ব‌সিত। তিনি সেন্টার ফার্স্ট হি‌সে‌বে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন থেকে মাধ্যমিক(২০০১), এবং চট্টগ্র্রাম বিএন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন (২০০৩)। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারি সায়েন্স বিভাগ থেকে স্নাতক (‌ডি‌ভিএম: ফার্স্ট ক্লাস সেকেন্ড, গোল্ড মেডেল প্রাপ্ত) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর(ফার্স্ট ক্লাস ফার্স্ট, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কতৃক ফেলোশিপ প্রাপ্ত) পাশ করে ২০১২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে অধ্যাপনা শুরু করেন।

২০১৫ সালে তিনি সহকারী অধ্যাপক পদে উন্নীত হন ! পরবর্তীতে অ‌স্ট্রেলিয়া সরকা‌রের বৃত্তি নিয়ে বিশ্ববিখ্যাত কুইন্সল‌্যান্ড বিশ্ব‌বিদ‌্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জনের জন্যে অ‌স্ট্রেলিয়ায় পাড়ি জমান। সেখান থেকে তিনি এনিমেল ওয়েলফেয়ার এন্ড প্রোডাকশন এর উপর গবেষনা করে প্রথম বাংলা‌দেশী হি‌সে‌বে এই পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তার গবেষণার প্রাপ্ত ফলাফল বিশ্বব্যাপি এনিমেল ওয়েলফেয়ার এ এক নতুন দিগন্ত উম্মোচন করবে বলে আশা করা হচ্ছে, যার প্রেক্ষিতে ২০১৯ সালে তাকে International Society for Applied Ethology সকল খরচ বহন করে ১০ দিনের জন্য অস্ট্রেলিয়া থেকে নরওয়ে নিয়ে যান !

বর্তমা‌নে তি‌নি রাজশাহী বিশ্ববিদ‌্যাল‌য়ের শিক্ষাকালীন ছু‌টি‌তে স্ব-প‌রিবা‌রে অ‌স্ট্রেলিয়ায় আ‌ছেন। তি‌নি আগামী বছ‌রের জানুয়া‌রি‌তে দে‌শে ফি‌রে রাজশাহী বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে পূনরায় অধ‌্যাপনা শুরু কর‌বেন ব‌লে জা‌নি‌য়ে‌ছেন। তিনি সবার কাছ থেকে কর্মময় জীবনে সফলতার জন্য দোয়া কামনা ক‌রে‌ছেন।

আরো সংবাদ