কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাঁকে ঝাঁকে মরা মাছ - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার

প্রকাশ :  ২০২২-০৩-২০ ১৪:০১:৫৪

কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাঁকে ঝাঁকে মরা মাছ

জসিম সিদ্দিকী : কক্সবাজার সমুদ্র সৈকতে ঝাঁকে ঝাঁকে ভেসে এসেছে মরা মাছ। শহর সংলগ্ন সৈকতের সুগন্ধা পয়েন্ট থেকে দরিয়ানগর পর্যন্ত মরা মাছে সয়লাব হয়ে যায়। গেল শনিবার (১৯ মার্চ) থেকে এসব মাছ দেখতে পেয়েছেন সৈকত সংলগ্ন এলাকায় বসবাসকারীরা।

স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও দেখতে পান সৈকতে ভেসে আসা লাখ লাখ মরা মাছ। কয়েকজন পর্যটক এসব মরা মাছের ছবি এবং ভিডিও ধারণ করে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে আপলোড করেন। এরপরই বিষয়টি দ্রুত চারিদিকে ছড়িয়ে পড়ে। স্থানীয় দরিদ্র পরিবারের লোকজন মরা মাছ গুলো কুড়িয়ে বাড়িতে নিয়ে যায়।

স্থানীয়রা জানিয়েছেন, কলাতলী সৈকতের আধা-কিলোমিটার এলাকাজুড়ে ভেসে আসা ছোট আকৃতির এসব মাছ স্থানীয়দের কাছে ‘চামিলা’ হিসেবে পরিচিত। তবে এই মাছের বাংলায় শুদ্ধ নাম ও বৈজ্ঞানিক নাম সম্পর্কে কেউ নিশ্চিত করতে পারেননি।

বাংলাদেশ সম্দ্রু গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাইদ মো. শরীফ জানান, ঘটনাস্থল পরিদর্শন করে এবং মানুষের সাথে কথা বলে প্রাথমিকভাবে যতটুকু জেনেছি তা হল সাগরে কোনো ধরণের পরিবেশ দূষণ হয়নি। কারণ, পরিবেশ দূষণ হলে মাছের সাথে অন্যান্য সামুদ্রিক পোকা মাকড়রাও মারা যেতো। তবে মাছগুলো কোনো জেলের ফিশিং দূর্ঘটনায় ভেসে আসতে পারে। ঘটনাস্থলে বৈজ্ঞানিক কর্মকর্তারা কাজ করছেন। আরও পরিক্ষা-নিরীক্ষা করে বিস্তারিত জানা যাবে।

এদিকে, সাগরে মরা মাছ ভেসে আসার বিষয়ে জানতে চাইলে কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান এই বিষয়ে তিনি কিছুই জানেন না বলে জানান। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯ মার্চ রাতে পুলিশ সুপারকে নিয়ে আমি সংশ্লিষ্ট এলাকায় গিয়েছিলাম। কিন্তু মরা মাছের কোনো চিহ্নই দেখতে পাইনি।

অন্য এক মৎস্য কর্মকর্তা জানান, ভেসে আসা মাছের অধিকাংশই ক্ষুদ্র প্রজাতির বলে তিনি শুনেছেন। সাগরের সাইকো ক্যামিক্যাল প্যারামিটার চেঞ্জ হলে এ ধরনের ঘটনা ঘটে। প্রাকৃতিকভাবে সৃষ্ট এই সমস্যা প্রাকৃতিকভাবেই শেষ হয়ে যাবে বলেও তিনি জানান তিনি।

আরো সংবাদ