কমার্শিয়ালি ট্রেন চলতে সময় লাগবে আরও দুই-তিন মাস - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৭-২৮ ১৪:১৫:২৪

কমার্শিয়ালি ট্রেন চলতে সময় লাগবে আরও দুই-তিন মাস

কমার্শিয়ালি ট্রেন চলতে সময় লাগবে আরও দুই-তিন মাস

জসিম সিদ্দিকী, কক্সবাজার : পর্যটন রাজধানী কক্সবাজারে এক সময় রেল যোগাযোগ স্থাপন করা স্বপ্নই ছিল। সেই স্বপ্ন এখন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। অল্প খরচে ট্রেনে দ্রæত সময়ে আসা যাওয়া করা যাবে কক্সবাজারে। সেও আর বেশি দূরে নয়, চলতি বছরেই এই স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে। এ অঞ্চলে রেল চালু হলে পর্যটক যাতায়াত সহজ হওয়ার পাশাপাশি স্বল্প সময়ে ও কম খরচে কৃষিপণ্য, মাছ, লবণ পরিবহন করা যাবে। সরকারের এমন উদ্যোগের ফলে কক্সবাজারের পর্যটনসহ সামগ্রিক অর্থনীতিতে আসবে বৈপ্লবিক পরিবর্তন এমনটিই মনে করছেন স্থানীয়রা।

সরজমিনে দেখাগেছে, পর্যটন শহর কক্সবাজারে ঝিনুকের আদলে তৈরি হওয়া দৃষ্টিনন্দন আইকনিক রেলস্টেশনের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। রেলপথ নির্মাণের কাজও চলছে পুরোদমে। আর এ বছরই ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে। এর মধ্যদিয়ে দেশের পর্যটন খাত এগিয়ে যাচ্ছে আরও একধাপ। ভ্রমণ পিপাসুরা সহজে দেখতে পারবেন সমুদ্রের জল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সেপ্টেম্বরের শেষ দিকে ঢাকা কক্সবাজার রেলপথে ট্রেনের প্রথম ট্রায়াল রান হওয়ার কথা রয়েছে। আর তা অনুষ্ঠিত হতে পারে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। সড়ক পথে ঢাকা থেকে কক্সবাজার আসতে যেখানে সময় লাগে প্রায় সাড়ে ১২ ঘণ্টা, সেখানে ট্রেনে আসতে লাগবে মাত্র সাড়ে ৬ থেকে ৭ ঘণ্টা। কমে আসবে পরিবহন ব্যয়ও। ঢাকা থেকে এসি বাসে যেখানে গড়ে ২ থেকে ৩ হাজার টাকা খরচ হয়, সেখানে ট্রেনের এসি চেয়ারে বসে কক্সবাজার আসতে লাগবে এক হাজার টাকার কিছু বেশি।

ঢাকা-কক্সবাজার রেলপথ নির্মাণের ফলে বদলে যাবে কক্সবাজার, এই অঞ্চলসহ দেশের পর্যটনেও যোগ হবে নতুন দিগন্ত। অর্থনীতির চাকা ঘুরবে আরও দ্রæত। ঢাকার সঙ্গে ট্রেনের যোগাযোগ ও দৃষ্টিনন্দন রেলস্টেশন নিয়ে কক্সবাজারবাসীও আনন্দিত। তারা বলছেন, ব্যবসা বাণিজ্য বৃদ্ধিসহ পর্যটনে নতুন সম্ভাবনা যোগ হবে ট্রেন যোগে। সরেজমিনে নবনির্মিত কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন ঘুরে ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানাগেছে।

এ বিষয়ে দোহাজারী কক্সবাজার রেল লাইন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক আবুল কালাম চৌধুরী বলেন, এই প্রকল্পের ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। আশা করছি সেপ্টেম্বরের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে চট্টগ্রাম তথা ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত একটি ট্রায়াল রানের চেষ্টা করা হবে। ট্রায়াল রানের পর কমার্শিয়াল রানে যেতে আরও দুই তিন মাস লাগবে। এ বছরের মধ্যেই এই রেলপথে ট্রেন চালুর চেষ্টা চলছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে দুই জোড়া ট্রেন চলবে। পরে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। ঢাকা থেকে যেসব ট্রেন চট্টগ্রাম পর্যন্ত আসে, সেই সব ট্রেনের শেষ গন্তব্য হবে কক্সবাজার। এছাড়া সম্পূর্ণ নতুন একটি ট্রেন চালু হবে। তবে এখনও ট্রেনের নাম নির্ধারণ করা হয়নি।

জানাগেছে, সরকার দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের নিকটবর্তী গুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের কাজ হাতে নিয়েছে। ২০১০ সালে এই কাজ শুরু হয়, শেষ হবে ২০২৪ সালের জুনে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১৮ হাজার কোটি টাকার বেশি। দুই পর্যায়ে এই প্রকল্প শেষ হবে।

প্রকল্প সূত্রে আরও জানাগেছে, প্রথম পর্যায়ে দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০.৮৩১ কিলোমিটার সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ করা হবে। আর এই অংশের ৮৬ শতাংশ কাজ শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়ে রামু হতে মিয়ানমারের কাছে গুমধুম পর্যন্ত ২৮.৭৫২ কিলোমিটার সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ করা হবে।

প্রকল্পের উদ্দেশ্যে সম্পর্কে বলা হয়েছে, এর ফলে ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোরের সঙ্গে সংযোগ স্থাপন হবে। পর্যটন শহর কক্সবাজারকে রেলওয়ে নেটওর্য়াক এর আওতায় আনার উদ্দেশ্য হলো পর্যটক ও স্থানীয় জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক, সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব যোগাযোগ ব্যবস্থার প্রবর্তন। সহজে ও কম খরচে মাছ, লবণ, রাবারের কাঁচামাল এবং বনজ ও কৃষিজ পন্য পরিবহন করা।

এদিকে নবনির্মিত কক্সবাজার আইকনিক রেলস্টেশনের সামনে কথা হয় নগরীর লিংকরোডের বাসিন্দা নুরুল ইসলামের সঙ্গে। তিনি মহেশখালী থেকে আসা এক বন্ধুকে নিয়ে স্টেশন দেখতে এসেছিলেন। নুরুল ইসলামের বলেন, কক্সবাজারে রেলওয়ে হওয়ার ফলে আমাদের ব্যবসা বাণিজ্য বাড়বে। এটি কক্সবাজারবাসীর জন্যে আলাদা সুবিধা তৈরি করবে। সবাই খুব খুশি। রেলপথ হচ্ছে, পর্যটক বেশি আসবে। ব্যবসা বাণিজ্য বাড়বে।

এদিকে স্টেশনটিকে আইকনিক হিসেবে বর্ণনা করে প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন রেলপথের সবচেয়ে বড় আকর্ষণ এই স্টেশন। পুরো স্টেশনটি গড়ে উঠছে ২৯ একর জমির ওপর। স্টেশন ভবনটির আয়তন হবে ১ লাখ ৮৭ হাজার বর্গফুট। পাশাপাশি জমি সংক্রান্ত কিছু সমস্যা রয়েছে। তা সমাধানের জন্য চেষ্টাও চলছে।

স্টেশনটি পড়েছে কক্সবাজার সদর উপজেলার ঝিলংঝা ইউনিয়নের চান্দের পাড়ায়। স¤প্রতি ওই এলাকা ঘুরে দেখাগেছে, ৬তলা স্টেশন ভবনের ৪তলা পর্যন্ত মূল কাঠামোর কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। স্টেশন ভবন ছাড়াও আরও ১৭টি স্থাপনা তৈরি করার কাজও শেষ, যেগুলো ব্যবহার করা হবে রেলওয়ের পরিচালনা ও বাণিজ্যিক কার্যক্রমে। শীতাতাপ নিয়ন্ত্রিত স্টেশনটিতে যাত্রী প্রবেশ ও বের হওয়ার জন্য রাখা হয়েছে ভিন্ন ভিন্ন পথ। থাকছে গাড়ি পার্কিংয়ের বড় জায়গা।

স্টেশনটির নকশা এমনভাবে করা হয়েছে যেন এই রেলপথ চালু হলে পর্যটকেরা চাইলে হোটেল ভাড়া না করেই কক্সবাজার ভ্রমণ করে ফিরে আসতে পারবেন। স্টেশনে পাঁচশর মত লাগেজ রাখার জায়গা রাখা হচ্ছে। পর্যটকেরা ভাড়া দিয়ে সেখানে মালামাল রেখে সমুদ্র সৈকত ঘুরে ট্রেনে চেপে ফিরতে পারবেন। এটাই দেশের একমাত্র আইকনিক রেলস্টেশন হতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রকল্পের অতিরিক্ত পরিচালক আবুল কালাম চৌধুরী।

তিনি বলেন, ১৮ হাজার কোটি টাকার এই প্রকল্পে শুধু কক্সবাজার রেলওয়ে স্টেশন নির্মাণ করতেই ২১৫ কোটি টাকা খরচ হয়েছে। এ প্রকল্পের ৮৬ শতাংশ কাজ শেষ হয়েছে। সামান্য কিছু কাজ বাকি আছে। সেপ্টেম্বরের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে চট্টগ্রাম তথা ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত একটি ট্রায়াল রানের চেষ্টা করা হচ্ছে।

আরো সংবাদ