কর্মী সুরক্ষায় হটলাইন নম্বর চালু করেছে ব্র্যাক এইচসিএমপি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-০৯ ১১:৪৮:৫১

কর্মী সুরক্ষায় হটলাইন নম্বর চালু করেছে ব্র্যাক এইচসিএমপি

বার্তা পরিবেশক : ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্মরত কর্মী ও এর আওতাধীন সুবিধাভোগীদের সুরক্ষায় হটলাইন সেবা চালু করা হয়েছে। ভুক্তভোগী কর্মীরা ইচ্ছা করলে তাৎক্ষণিক হটলাইন- ০১৮১০০০২৮২৮ এই নম্বরে ফোন দিয়ে অভিযোগ জানাতে পারবেন। এইক্ষেত্রে অভিযোগকারী বা ভুক্তভোগীর পরিচয় গোপন রাখা হবে। এইচসিএমপি-এর আওতায় যে সকল স্থানীয় ও রোহিঙ্গা নারী সুবিধাভোগী আছেন তাদের কেউ যৌন নিপীড়ন বা হয়রানির শিকার হলে- তারাও এই নম্বরে অভিযোগ জানাতে পারবেন।

গত সোমবার (৮ মার্চ) সন্ধ্যায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপনকালে কক্সবাজারের ব্র্যাক লানিং সেন্টারে (বিএলসি) আনুষ্ঠানিকভাবে এই সেবা চালু করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, এইচসিএমপি-এর ভারপ্রাপ্ত কর্মসূচি প্রধান রবার্ট শিলা মুথিনি, একই কর্মসূচির সাইট ম্যানেজমেন্ট, শেল্ডার, কনস্ট্রাকশন, জেনারেল ফুড অ্যাসিসট্যান্স (জিএফএ), ডিজাস্টার রিক্স রিডাকশান (ডিআরআর)-এর প্রধান শাহ আলম, হোস্ট কমিউনিটির প্রধান- মো. আব্দুল মতিন সরদার, জেন্ডার বেইজড ভায়োলেইন্স (জিবিভি)-এর টেকনিক্যাল হেড হাসনে আরা বেগম, এইচসিএমপি-এর মানবসম্পদ বিভাগের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মাহমুদুল হাসানসহ কর্মসূচির উর্ধ্বতন কর্মকর্তারা।

হাসিনা আখতার হক বলেন, ‘সুরক্ষা’ শুধু নারীদের ইস্যু নয়, এটা পুরুষেরও বিষয়। তাই নারী-পুরুষ নির্বিশেষে যে কেউ যৌন সহিংসতার শিকার হলে তারা এই হটলাইনে ফোন করে অভিযোগ জানাতে পারবেন।

এদিকে ওই দিন ব্র্যাকের এইচসিএমপিতে কর্মরত কর্মীদের মধ্যে আরও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুরক্ষা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। পরে নারী দিবস উদযাপন উপলক্ষে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে ছিল কবিতা, নাটক, মুকাভিনয়, রম্যবিতর্ক ও কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক ও জাগরনীমূলক সংগীত পরিবেশনা।

প্রসঙ্গত: ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)-এর আওতায় এই পর্যন্ত ৩৯,৫৯৯ নারীকে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিকারে কাউন্সিলিং, চিকিৎসা, আইনী ও আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

আরো সংবাদ