খুব শীঘ্রই ঘুমধুম রেলপথের কাজ শুরু হবে-রেলপথ মন্ত্রী - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-২৩ ১৩:২১:৫৮

খুব শীঘ্রই ঘুমধুম রেলপথের কাজ শুরু হবে-রেলপথ মন্ত্রী

জসিম সিদ্দিকী : চট্টগ্রামের দোহাজারী ঘুমধুম রেললাইন প্রকল্পের স্থান পরিদর্শন করছেন রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজন। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে প্রস্তাবিত রেললাইন প্রকল্প পরিদর্শনকালে সার্বিক প্রস্তুতি ও অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন রেলপথমন্ত্রী সুজন ।

এ সময় রেলপথ মন্ত্রী বলেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের রামু হয়ে ঘুমধুম পর্যন্ত প্রায় ১৮৮ কিলোমিটার রেললাইন নির্মাণে করোনা মহামারির কারণে সাময়িক ধীরগতি দেখা দিলেও পুনরায় কাজের গতি ফিরে এসেছে। ১৮৮ কিলোমিটার রেললাইনের অবকাঠামো নির্মাণ প্রায় ৫০ ভাগ সম্পন্ন হয়েছে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে পুরো কাজ সম্পন্ন করার আশা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, দোহাজারী-ঘুমধুম রেললাইন স্থানীয়দের জীবনমান বদলে দেবে। প্রথমে এই প্রকল্পের ব্যয় ১৮ হাজার কোটি টাকা থাকলেও তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। এই প্রকল্পে যাত্রী ওঠা নামার জন্য নির্মাণ করা হবে ৯টি স্টেশন। এসব স্টেশন নির্মাণও চলছে দ্রæতগতিতে। প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০১ কিলোমিটার লাইন নির্মাণ কাজ দ্রæতগতিতে এগিয়ে চলেছে। দ্বিতীয় পর্যায়ে রামু থেকে ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য আরও ৩৫০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে এবং খুব শীঘ্রই ঘুমধুম রেলপথের কাজ শুরু হবে।
রেলপথ মন্ত্রী বলেন, দোহাজারী থেকে কক্সবাজার রামু হয়ে ঘুমধুম পর্যন্ত প্রায় ১৮৮ কিলোমিটার দীর্ঘ রেললাইন নির্মাণের কার্যক্রম শুরু হয় ২০১৮ সালে এবং ২০২২ সালের ডিসেম্বরে শেষ হয়ে চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

এ সময় সাবেক সাংসদ আবদুর রহমান বদি, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমদ, রেললাইন প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা, উখিয়া রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, ইউপি সদস্য হেলাল উদ্দিনসহ মন্ত্রীর সফর সঙ্গীরা উপস্থিত ছিলেন। ।

আরো সংবাদ