ঘুষ ছাড়া ফাইল নড়ে না কক্সবাজার এলএ শাখায় - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০১-৩০ ১৩:২০:১৬

ঘুষ ছাড়া ফাইল নড়ে না কক্সবাজার এলএ শাখায়

ঘুষ ছাড়া ফাইল নড়ে না কক্সবাজার এলএ শাখায়

নিজস্ব প্রতিবেদক :  দফায় দফায় কক্সবাজার ভূমি অধিকগ্রহণ শাখার কয়েকজন কর্মকর্তা ঘুষের নগদ টাকাসহ গ্রেফতার হলেও থামছে না ঘুষ বাণিজ্য। ঘুষ ছাড়া যেনো কোন ফাইলই নড়ে না কক্সবাজার ভূমি অধিকগ্রহণ শাখায়। ভূক্তভোগীদের অভিযোগ, এল এ শাখার অফিসের ভিতরে ও বাইরে রয়েছে একাধিক দালাল চক্র। এসব দালাল চক্রের মাধ্যমে ঘুষ না দিলে কোন কাজই করেন না এলএ শাখার সার্ভেয়ার ও অন্যান্য কর্মকর্তারা।

যদিও কক্সবাজার ভূমি অধিকগ্রহণ শাখার দেয়ালে বিভিন্ন ফেস্টুনে লিখা রয়েছে ক্ষতিপূরণের অর্থ প্রদানের জন্য কেউ কোনো ঘুষ, কমিশন বা বকশিশ দাবী করলে সাথে সাথে এলও-১, এলও-২, এলও-৩, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন প্রয়োজনে পরিচয় গোপন রাখা হবে।

তবে ভূক্তভোগীদের অভিযোগ তার উল্টো। তাদের দাবী দেয়ালের ফেস্টুনে এসব নীতিকথা ও অভিযোগর কথা লিখা থাকলেও ফোন রিসিভ করেন না কেউ। এমনকি অফিসে উক্ত কর্মকর্তাদের সাথে দেখা করা যেনো সোনার হরিণ। দিনের পর দিন বসে থেকেও মিলে না কর্মকর্তাদের সাক্ষাৎ।

ঘুষ ছাড়া এলএ ফাইল ধরে না কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত সার্ভেয়ার বাকেরুল ইসলামও। তার সহযোগি হিসেবে কাজ করছেন উমেদার মহিউদ্দিন ও চিহ্নিত দালাল আব্বাস। তারা দীর্ঘদিন ধরে ভূক্তভোগিদের জিম্মি করে রেখেছেন বলে দাবী তাদের।

সূত্র জানিয়েছে, ফাইলের গুরুত্বপূর্ণ কাগজপত্র গোপন করে নানান অজুহাতে ১৫ থেকে ২০ ভাগ কমিশনের দাবীতে অনড় থাকেন এ সিন্ডিকেটটি। যদি দরদাম ঠিক হলে মহেশখালীর চিহ্নিত এলও দালাল আব্বাসকে টাকা জমা দিতে বলে এ সার্ভেয়ার। তারপর শুরু হয় ফাইলের গতি। তার সিন্ডিকেটের অন্যতম সহযোগিতা মহিউদ্দিন দীর্ঘদিন ধরে এলও অফিসে কাজ করছেন। তিনি ভূমি অধিগ্রহণ শাখার গুরুত্বপূর্ণ গোপনীয় কাগজপত্র দালালদের কাছে সরবরাহ করেন। এতে তিনি মোটা অংকের ঘুষ গ্রহণ করেন। আর বাহিরের লেনদেনের জন্য অপেক্ষামান থাকেন দালাল আব্বাস। এ ধরণের অহরহ ঘটনা ঘটছে কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায়।

সূত্র আরও জানিয়েছে, ইতোপূর্বে শাহীন নামের এক সার্ভেয়ার ভূমি অধিগ্রহণ শাখার গুরুত্বপূর্ণ নথি ও ক্ষতিগ্রস্তদের ডকুমেন্ট জেলা প্রশাসকের কার্যালয়ের বাইরে গোপন স্থানে সরিয়ে ফেলার অভিযোগে সাময়িক বরখাস্ত হয়। ওই সময় তার বিরুদ্ধে ফৌজদারি মামলাও হয়েছিল। কিন্তু বর্তমানে তিনি আবারও এই শাখায় যোগদান করেছেন।

একইভাবে কাইয়ুম নামে এক সার্ভেয়ার নানা অপরাধে অভিযুক্ত হয়ে শাস্তিমূলক বদলী হয়। তিনিও আবার স¤প্রতি আবারও যোগদান করেছেন। এছাড়া বাকেরুল ইসলাম, নুরে আলমসহ আরও কয়েকজন পুরাতন সার্ভেয়ার নতুন করে এই শাখায় যোগদান করে দালাল সিন্ডিকেটের মাধ্যমে কমিশন ও ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

বর্তমান অবস্থায় কমিশন ও ঘুষ ছাড়া ফাইল নড়ে না। ফাইলের কাজ শুরুর আগে কমিশন ও ঘুষের অংক নির্ধারণ করতে হয়। পুরাতন সার্ভেয়ারদের স্বমূর্তি ধারনের কারনে হয়রানির শিকার হচ্ছেন ক্ষতিগ্রস্ত জমির মালিকরা। নতুন পুরাতন মিলে সার্ভেয়াররা দালাল ছাড়া কোনো কাজই করছেন না। এমন অভিযোগ ভুক্তভোগীদের।

এদিকে, ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ক্ষতিপূরণ পাওয়া স্বপ্নে মতো। মাসের পর মাস জেলা প্রশাসনের কার্যালয়ে ক্ষতিগ্রস্তরা যাওয়া-আসা করলেও ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছেন। মেলেনা ক্ষতিপূরণের টাকা। কিন্তু দালালদের মাধ্যমে কাজ করলে খুব কম সময়ে অধিগ্রহনের টাকা উত্তোলন করা সম্ভব হচ্ছে।

ইতোপূর্বে এ শাখায় শাস্তিমূলক নানা সাথে জড়িত সার্ভেয়ারার ও সক্রিয় দালালদের নাম বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত হয়। এতে টনক নড়ে সংশ্লিষ্ট প্রশাসনের। তাদের মধ্যে মহেশখালী উপজেলার শাপলাপুরের দিদার ও সেলিম মামা ভাগিনা মিলে গড়ে তুলেন একটি বিশাল সিন্ডিকেট। এই দালাল সিন্ডিকেট গঠন করে পুরাতন সার্ভেয়ারদের যোগসাজশে কমিশন ও ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছে। যেকারনে পুরাতন দালাল সিন্ডিকেট আবারও মাথাছাড়া দিয়ে উঠেছে। ইতোপূর্বে এই শাখার সার্ভেয়ার ও দালালদের ঘুষের টাকাসহ আটকের ঘটনাগুলো ব্যাপকভাবে আলোচিত হয়।

এ ব্যাপারে কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান জানান, ক্ষতিপূরণের অর্থ প্রদানের জন্য কেউ কোন ঘুষ, কমিশন বা বকশিশ দাবী করলে সাথে সাথে এলও-১, এলও-২, এলও-৩, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

তাছাড়া দ্রæত সেবা ও হয়রানী থেকে বাঁচতে এলএ শাখার সামনে বুথ দেওয়া হয়েছে। গ্রাহক চাইলে বুথে বসে কর্মকর্তাদের সাথে সরাসরি কথা বলতে পারবে। তারপরেও যদি সমাধান না হয় জেলা প্রশাসকের দরজা সব সময় খোলা। যেকোন সময় চাইলে আমার সাথে যোগাযোগ করতে পারবেন।

তিনি আরও জানান, মামলা চলমান বা নিষেধাজ্ঞা থাকার পরেও ক্ষতিপূরণের চেক প্রদানের ব্যাপারে আমার জানা নেই। ভূমি অধিগ্রহণ শাখার কোন কর্মকর্তাদের বিরুদ্ধে যদি কমিশন বাণিজ্য বা কোন অনিয়মের অভিযোগ পাওয়া যায় তাহলে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো সংবাদ