চট্টগ্রাম থেকে ভাসানচর গেল আরও ১৯শ রোহিঙ্গা নাগরিক - কক্সবাজার কন্ঠ

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০২-১৭ ১৩:৪৭:৪৬

চট্টগ্রাম থেকে ভাসানচর গেল আরও ১৯শ রোহিঙ্গা নাগরিক

চট্টগ্রাম প্রতিনিধি :  কক্সবাজারের উখিয়া-টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প থেকে নিয়ে আসা আরও এক হাজার ৯০৪ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে। এর মাধ্যমে এখন পর্যন্ত ১১ দফায় মোট ২২ হাজার ৮৪৬ জনকে ভাসানচরে নেওয়া হয়েছে। এর আগে দশম দফা পর্যন্ত কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল ২০ হাজার ৯৪২ জন রোহিঙ্গা।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে প্রথম জাহাজ ভাসানচরের উদ্দেশে রওনা দেয়। এবার মোট ছয়টি জাহাজে করে এসব রোহিঙ্গাদের স্থানান্তর করা হয়েছে। এর আগে গতকাল বুধবার রাতে রোহিঙ্গাদের চট্টগ্রামের বিএএফ শাহীন কলেজে আনা হয়।

নৌবাহিনী সংশ্লিষ্টরা জানিয়েছেন, সকাল ১০টায় তাদের ভাসানচরের উদ্দেশ্য নিয়ে যাওয়া হয়। এর আগে গত ৩০ জানুয়ারি দশম দফায় ১ হাজার ২৮৮ জন রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হয়।

এদিকে, নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের জন্য একাদশতম দফায় দুই ধাপে আশ্রয় শিবির থেকে ৪৮৩টি পরিবারের আরও ১ হাজার ৬৫৪ জন রোহিঙ্গা নাগরিককে নিয়ে ৩৭টি বাস চট্টগ্রামের উদ্দ্যেশে কক্সবাজারের উখিয়া ছেড়েছে।

বুধবার (১৬ ফেব্রæয়ারি) দুপুর ২ টায় ও বিকাল সাড়ে ৫ টায় উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে এসব বাস রওনা দেয় বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন।

তিনি বলেন, দুপুরে উখিয়া-টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবির থেকে একাদশতম দফায় প্রথম ধাপে ৩৪৫ টি পরিবারের ১ হাজার ৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের জন্য উখিয়া কলেজ মাঠ থেকে ১৯টি বাস চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দেয়। বিকালে দ্বিতীয় ধাপে আরও ২০৩টি পরিবারের ৬৪৮ জন রোহিঙ্গাকে নিয়ে ১৮টি বাস রওনা দেয়। এসব রোহিঙ্গাদের চট্টগ্রাম পৌঁছানোর পর ভাসানচরে স্থানান্তরের জন্য ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাদের বহনকারি কয়েকটি গাড়ীও রওনা দেন বলে জানান সামছু-দ্দৌজা। চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দেওয়া বাসগুলোর আগে ও পিছনে পুলিশের কড়া পাহারা ছিল।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার বলেন, স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহ প্রকাশকারি রোহিঙ্গাদের জন্য উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাসে একটি অস্থায়ী বুথ খোলা হয়েছে। সেখানে স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নাম নিবন্ধন করা হচ্ছে। শুধুমাত্র স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছে প্রকাশকারি নিবন্ধিত রোহিঙ্গাদের নিয়ে যাওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২০২০ সালের ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে প্রথমবারের মত রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম শুর” হয়।এরপর দীর্ঘ আলাপ-আলোচনার মধ্য দিয়ে গত বছরের ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশ করে সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর। এর আগে দশম দফা পর্যন্ত কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল ২০ হাজার ৯৪২ জন রোহিঙ্গাকে।

এবারের একাদশতম দফায় দুই ধাপের ১ হাজার ৬৫৪ জনসহ ভাসানচরে স্থানান্তর করা হয়েছে মোট ২২ হাজার ৫৯৬ জন রোহিঙ্গা নাগরিককে।

সরকার গত ২০২০ সালে সরকার সিদ্ধান্ত নেয় ১ লাখ রোহিঙ্গাকে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হবে। সেই বছর ডিসেম্বর মাসের আগেই ভাসানচরে সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাসস্থানসহ অবকাঠামোগত সব ধরণের সুযোগ-সুবিধা নির্মাণ ও প্রস্তুতি সম্পন্ন করে।

 

আরো সংবাদ