জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-১০-২৭ ১৩:১০:৫৬

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

নিজস্ব  প্রতিবেদক :  “বর্জ্যের পরিশোধন নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন” “হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই” এই প্রতিপাদ্যে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর -২০২২ ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক যৌথ উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১০ টায় জেলা প্রশাসন চত্বর থেকে র‌্যালি বের হয়ে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে সৈকতের লাবনী পয়েন্ট পর্যন্ত প্রদক্ষিণ করেন।

জেলা প্রশাসন চত্বরে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক ড. মামুনুর রশীদ। এরপর হাত ধোয়া প্রদর্শনীতে হাত ধোয়ার কৌশল পর্যবেক্ষণের পর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, এই দিবসটি পালনের উদ্দেশ্য হলো সকলে নিরাপদ পানি পান করে সুস্থ ও সবল থাকা এবং নিয়মিত নির্দেশনা মোতাবেক হাত ধোয়া ও সকল কাজে নিরাপদ পানি ব্যবহারে মানুষকে সচেতন করা।

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

তিনি বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নেতৃত্ব সকল উন্নয়ন সহযোগি মিলে কক্সবাজারের প্রতিটি স্কুলে যেনো প্রতিমাসে ছাত্র ছাত্রীদের হাত ধোয়ার সঠিক কৌশল সম্পর্কে ক্যাম্পেইনের আয়োজন করে; তাহলে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারবে। শিক্ষার্থীরা সচেতন হলে তাদের পরিবারও সচেতন হবে। বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) জাহিদ ইকবাল বলেন, সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস করলে মানুষের জীবনে অনেক রোগ ব্যাধি থেকে মুক্তি পায়। সরকারের পক্ষ থেকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এ ব্যাপারে অগ্রণী ভুমিকা পালন করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সরকারি এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়ে সুস্বাস্থ্য সম্পর্কে মানুষকে উদ্বুদ্ধ করে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে জনসচেতনামূলক কার্যক্রম স¤প্রসারণে ভূমিকা রাখছে। পয়নিস্কাশন ব্যবস্থা, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার ও নিরাপদ পানি ব্যবহারের জন্য মানুষকে লিফলেট, ফেষ্টুন, গণসচেতনতামুলক শিক্ষণীয় নাটক ও উঠান বৈঠকের মাধ্যমে বার্তা দিয়ে মল ও পানিবাহিত রোগ থেকে মুক্তির জন্য সচেতন করা।

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোহাম্মদ আবুল মনজুর এবং ইউনিসেফের ওয়াশ অফিসার সাজেদা বেগমের যৌথ সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনিসেফের ওয়াশ ম্যানেজার বিষ্ণু পোখরেলসহ কক্সবাজার ওয়াশ সেক্টরের বিভিন্ন এনজিওকর্মী, বিভিন্ন দপ্তরের সরকারি বেসরকারি কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ