টেকনাফ চেয়ারম্যান এ্যাওয়ার্ড হিফজুল কোরআন প্রতিযোগিতা সম্পন্ন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০২-১৪ ০৬:৪২:২৭

টেকনাফ চেয়ারম্যান এ্যাওয়ার্ড হিফজুল কোরআন প্রতিযোগিতা সম্পন্ন

টেকনাফ চেয়ারম্যান এ্যাওয়ার্ড হিফজুল কোরআন প্রতিযোগিতা সম্পন্ন

শাহ আলম বিপ্লব : একঝাঁক কোমলমতি কোরআনে হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। টেকনাফ সদর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমানের নিজ অর্থায়নে চেয়ারম্যান এ্যাওয়ার্ড প্রতিযোগিতা অনুষ্ঠান সোমবার (১৩ ফেব্রুয়ারী দিনব্যাপী স্থানীয় টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের সামনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

হিফজুল কোরআন প্রতিযোগিতায় সদরের ৪০ টি মাদ্রাসার ৬২ জন হাফেজে কোরআন ছাত্ররা তেলাওয়াতের প্রতিযোগিতায় অংশ নেন। জানা যায়,গত ২০২০ ইউপি নির্বাচনে নির্বাচনি ইস্তেহারে চেয়ারম্যান জিয়াউর রহমান প্রতিশ্রুতি দেয়। টেকনাফ সদর ইউনিয়ন নিয়ে একটি মহৎ উদ্যোগ গ্রহণকরা হবে হবে।নির্বাচনীয় ইস্তেহার অনুযায়ী টেকনাফ সদর ইউনিয়নকে একটি মডেল ইউনিয়নে রূপান্তরিত করার লক্ষ্যে তারই ধারাবাহিকতায় শিক্ষা, ক্রীড়া, জন্ম ও মৃত্যুনিবন্ধন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, নিরাপদ পানি স্যানিটেশন, মাদক ও মানব পাচার প্রতিরোধ এবং শৃঙ্খলা ও নিরাপত্তা নিয়ে কাজ করছেন। সে সব বিষয়ে উন্নয়নমূলক পরিকল্পনা ধারাবাহিকভাবে চলমান রয়েছে। ইউনিয়নের প্রতিটি সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইবতেদায়ী, নূরানী, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষায় টেকনাফ চেয়ারম্যান এ্যাওয়ার্ড হিফজুল হার বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রম পরিচলনা করা।

জনগণকে প্রতিশ্রুতি দেওয়া নির্বাচনীয় ইস্তেহার বাস্তবায়নে চেয়ারম্যান এ্যাওয়ার্ড প্রতিযোগিতায় উদ্যোগ গ্রহণ করেন। পুরষ্কার বিতরণী অনুষ্টানে প্রধান অতিথি আব্দুর রহমান বদি বলেন, দ্বীনি শিক্ষার মান উন্নয়নে চেয়ারম্যান এ্যাওয়ার্ড হিফজুল কুরআন প্রতিযোগিতাকে আরও প্রসার করার জন্য আয়োজকদের প্রতি অনুরোধ জানান,পাশাপাশি অত্র উপজেলার কুরআন’র পাখিদেরকে সার্বিক সহযোগীতা করার আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান নুরুল আলম “চেয়ারম্যান এ্যাওয়ার্ড-২০২৩” হিফজুল কুরআন প্রতিযোগীতার এই মহতি উদ্যোগ সফল ভাবে বাস্তবায়ন করার জন্য চেয়ারম্যান জিয়াউর রহমানসহ অত্র ইউপির সকল মেম্বারদেরকে সাধুবাদ জানান।টেকনাফ সদর ইউনিয়ের মত উপজেলার প্রত্যেক ইউনিয়নে পবিত্র কুরআন’র এই প্রতিযোগীতা চালু করলে অত্র উপজেলার দ্বীনি শিক্ষা আরও বেগবান হবে বলে অভিমত প্রকাশ করেন।

চেয়ারম্যান এ্যাওয়ার্ড বা হেফজো কুরআন প্রতিযোগিতা প্রতিষ্ঠাতা টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, আলহামদুলিল্লাহ,আজকে চেয়ারম্যান এ্যাওয়ার্ড-২০২৩ হিফজুল কোরআন প্রতিযোগিতা সমাপনী অনুষ্ঠান বাস্তবায়নে টেকনাফ সদরসহ সার্বিক সহযোগীতায় সকল আলেম সমাজদের প্রতি রইল আমার আন্তরিক মোবারকবাদ।আশা করি, এ মহৎ উদ্যেগ টেকনাফ সদর ইউনিয়নবাসীর সুনাম বৃদ্ধি হবে। ইনশাল্লাহ আগামীতে অর্থনৈতিক, সামাজিক, শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া ও ধর্মীয়সহ সকলর বিষয়ে অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

প্রতিযোগিতায় যথাক্রমে ৫ পারা, ১০ পারা, ২০ পারা এবং ৩০ পারা গ্রুপে ৬২ জন প্রতিযোগীর অংশগ্রহনে টেকনাফ সদর ইউনিয়ন থেকে আগত হেফজুল কুরআন চেয়ারম্যান এ্যাওয়ার্ড বিচারকদের বিচার কার্যের মাধ্যমে সম্পন্ন হয়। টেকনাফ ম’হাদ ইবনে মাসউদ(রাঃ) হেফজ বিভাগের ছাত্র মো: উসমানকে প্রথম স্থান অধিকার করে প্রথম পরিষ্কার ৩০ হাজার টাকা ও একটি চেয়ারম্যান এ্যাওয়ার্ড সনদ প্রদান করা হয়।

এভাবে ১০ জন প্রতিযোগিকে ২ লক্ষ টাকা ও সনদ দেওয়া হয়েছ। প্রত্যেক প্রতিযোগিকেও সম্মাননা প্রদান করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও দোয়ার মাধ্যমে হিফজুল কোরআন চেয়ারম্যান এ্যাওয়ার্ড প্রতিযোগিতা সমাপ্তি হয়। এসময় হেফজ কুরআন প্রতিযোগিতার প্রতিনিধিগন,ওলামায়ে কেরামগনসহ বিভিন্ন মাদ্রাসার হাফেজগণ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ